কলকাতা বিভাগে ফিরে যান

কলকাতার প্রেমে আচ্ছন্ন ছিলেন মির্জা গালিব

February 24, 2020 | < 1 min read

বিডন ষ্ট্রীট সংলগ্ন সিমলা ষ্ট্রীট শুধুই স্বামী বিবেকানন্দের জন্মস্থান হিসেবেই আমরা জেনে এসেছি। কিন্তু, এর আরও এক পরিচয় আছে। কজন জানেন যে এখানে প্রেমের কবি মির্জা গালিবও একসময় বাস করতেন? শুধু এখানে থেকেছেন তাই নয়, এই শহরের প্রেমেও তিনি আচ্ছন্ন ছিলেন। তাঁর এই ভালোবাসার কথা লিপিবদ্ধ ‘সফর-ই-কলকাত্তাহ’ বইতে যেখানে তিনি তাঁর ১৩৩ নম্বর হাভেলির উল্লেখ করেছেন। এই বাড়িতেই থাকতেন তিনি।

গালিব এই শহরকে প্রশংসা করে লিখেছেন এই বিশ্বে আর কোনও শহর তাঁর মন জয় করতে পারবে না যতটা কলকাতা করেছে।

তাঁর লেখা শায়েরির খ্যাতি ছিল দিল্লীর শেষ মোগল নবাব বাহাদুর শাহ জাফরের দরবারেও। তাঁর কবিলার ছন্দে ছিল জীবনের বিভিন্ন আবেগের কথা। মোগলদের পতন ও ব্রিটিশদের উত্থানের সঙ্গে সঙ্গে বাহাদুর শাহ জাফর এক বন্দীতে পরিণত হন এবং তাঁর সাম্রাজ্য দিল্লীতেই সীমাবদ্ধ হয়ে যায়। তাঁর সঙ্গে যারা দেখা করতে আসে তাঁদের ওপর নজরদারি শুরু হয়, বাদ যায়না মির্জা গালিবও। এই কবির পেনশনও আটকে দেওয়া হয়।

এজন্য ১৮২৬ সালে কলকাতায় গালিব আসেন গভর্নর জেনারেলকে খুশী করে তাঁর পেনশন চালু করতে। তিনি তখন এখানে থাকা শুরু করেন ১৩৩ নম্বর হাভেলিতে। তিনি তাঁর বাড়ির সামনের একটি পুকুরের কথা উল্লেখ করেছন যা বর্তমানে হেদুয়া পার্কের আজাদ হিন্দ বাঘের সুইমিং পুল।

এ বছর কলকাতার সঙ্গে গালিবের সম্পর্কের ১৯০তম বর্ষপূর্তি হচ্ছে। সেই সঙ্গে এ বছর তাঁর প্রয়াণের সার্ধশতবর্ষও বটে। এই উপলক্ষে গতকাল থেকে গালিবকে স্মরণে রেখে শুরু হয়েছে একটি বিশেষ অনুষ্ঠান। পশ্চিমবঙ্গ উর্দু আকাদেমির উদ্যোগে এই অনুষ্ঠানটি চলবে আগামী ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #Poetry, #Mirza Ghalib, #Shair, #Simla Street

আরো দেখুন