কলকাতা বিভাগে ফিরে যান

প্রেমের শহর – কলকাতার কয়েকটি রোম্যান্টিক জায়গা

February 14, 2020 | 3 min read

কলকাতা শুধু ‘সিটি অফ জয়’ বা প্রাণের শহর নয়। কলকাতা প্রেমের শহরও বটে। এই শহরে আলাদা করে প্রেমের কোনও মরসুম নেই। মানে গ্রীষ্ম-বর্ষা-শরৎ-শীত-বসন্ত- এই সব মরসুমই প্রেমের জন্য পারফেক্ট।

এই শহরে ডেটে যাওয়া মানেই যে শুধু বিলাসবহুল কোনও রেস্তরাঁ অথবা কোনও বিলাসবহুল পাঁচতারা হোটেলে যেতে হবে, তার কোনও মানে নেই। এখানে কোনও গঙ্গার ঘাটে বসে নদীর ঢেউয়ের উথাল-পাথাল করা দেখার মধ্যেও একটা প্রেম খোঁজে, পায়ে হেঁটে উত্তর কলকাতা ঘোরার মধ্যেও থাকে প্রেম।

অথবা ময়দানে সবুজ ঘাসের উপর খালি পায়ে হেঁটেও সময় কাটিয়ে দিতে পারে প্রেমিক-প্রেমিকারা। এখানে প্রেম মানেই ঢাকুরিয়া লেক, বাবুঘাট, ময়দান, নন্দন।

কলকাতার কিছু রোম্যান্টিক জায়গা:

প্রিন্সেপ ঘাট:
বাবুঘাট-আউট্রাম ঘাট পেরিয়ে চক্ররেলের রেল লাইনের পাশ দিয়ে হাঁটতে হাঁটতেই পৌঁছে যাওয়া যায় প্রিন্সেপ ঘাট। এখানে বসেও দেখা যেতে পারে সূর্যাস্ত। আর বোট রাইডেও যাওয়া যেতে পারে। গঙ্গা নদীর উপর নৌকোয় আপনার সঙ্গীর সঙ্গে রোম্যান্টিক মূহূর্ত। বোট রাইডে গিয়ে গলা ছেড়ে গাইতেও পারেন। গঙ্গার ঢেউয়ের টানে এগিয়ে চলবে নৌকা আর মাঝদরিয়ায় গান। অপূর্ব এক আবহ তৈরী হবে।

এসপ্ল্যানেড:
কলকাতায় ঘোরার জায়গাগুলোর মধ্যে এসপ্ল্যানেড তো কলকাতা শহরের প্রাণকেন্দ্র। আর মন খুলে শপিং করার জায়গাও বটে। স্ট্রিট শপিং শুধু নয়, নাম করা সব ব্র্যান্ডের শো-রুমও রয়েছে এসপ্ল্যানেড চত্বরে। সব সময়ই জমজমাট। স্ট্রিট ফুড থেকে শুরু করে নামীদামি রেস্তরাঁ এখানে পেয়ে যাবেন। ফলে প্রেমিকের হাত ধরে ঘোরার ভাল জায়গা।

ছবি সৌজন্যেঃ- traveltriangle

ভিক্টোরিয়া:
মার্বেলের তৈরী এই অসাধারণ স্থাপত্যও কলকাতা রোমান্টিক জায়গা গুলোর মধ্যে অন্যতম। মার্বেলের হলের চারপাশে সুন্দর সাজানো বাগান, নানা রকম ফুল, গাছপালা, ছোট ছোট দীঘি, ফোয়ারা, স্ট্যাচু- এ সবই ভিক্টোরিয়ার আকর্ষণ।

ছবি সৌজন্যেঃ- DusBus

ময়দান:
ব্যস্ত শহরের মাঝেই সবুজের ছোঁয়া পেতে কলকাতার কাছে বেড়ানোর জায়গা ময়দানে যেতে পারেন। ক্লান্ত এক বিকেলে ময়দানে চা-বাদাম ভাজা সহযোগে সঙ্গীর সঙ্গে নির্ভেজাল প্রেম। অথবা ঘাসের উপর হাঁটা। ব্যস! আপনার মতো সুখী আর কে আছে।

ছবি সৌজন্যেঃ- holidayiq

নন্দন:
মনের মানুষটার সঙ্গে চুটিয়ে গল্প-আড্ডা করতে চাইলে নন্দন পারফেক্ট। গল্প-আড্ডা-গান-চায়ের ভাঁড়ে চুমুক- এ ভাবেই চলতে থাকবে প্রেম।

ঢাকুরিয়া লেক
দক্ষিণ কলকাতার রোম্যান্টিক জায়গাগুলির মধ্যে অন্যতম ঢাকুরিয়া লেক। এখানে লেকের জলের মিষ্টি হাওয়া আর সঙ্গে ঝালমুড়ি-প্রেম!

ছবি সৌজন্যেঃ- mukherjeesudipta

ইকো পার্ক:
কংক্রিটের জঙ্গল থেকে একটু স্বস্তির নিঃশ্বাস নিতে ঢুকে পড়ুন ইকো পার্ক। দারুণ ভিউ, সবুজের ছোঁয়া আর মিষ্টি হাওয়া এইগুলো পাবেন ওখানে। দেখার অনেক কিছুই রয়েছে সেখানে।

সেন্ট্রাল পার্ক (বনবিতান):
প্রেমিক বা প্রেমিকার সাথে ঘনিষ্ঠ হওয়ার সেরা জায়গা। এটি কেবল রোম্যান্সের জন্যই বিখ্যাত। আপনি এখানে আপনার সঙ্গীর সাথে ঘনিষ্ঠ সময় কাটাতে পারেন। এখানে কেউ “কিছুতেই” আপত্তি করবে না। শুধু শালীনতা বজায় রাখবেন।

ছবি সৌজন্যেঃ- tripadvisor

এলিয়ট পার্ক:
কলকাতা কপোত-কপোতীদের জন্য ভাল এবং নিরাপদ জায়গা। দম্পতিরা কোনও রকম টেনশন ছাড়াই রোম্যান্স উপভোগ করতে পারবেন। আপনার গার্লফ্রেন্ড/বয়ফ্রেন্ডকে নিয়ে পার্কের চারপাশে হাঁটতে পারবেন।

ছবি সৌজন্যেঃ- news18 bangla

নলবন:
সল্টলেকের সমস্ত রাস্তা, পাড়ার মোড়, অলিগলি, পার্ক সবটাই তো প্রেমের পক্ষে আদর্শ ৷ তবু অফিস ফেরতা সবুজে মোড়া এক চিলতে এই জায়গায় প্রেমটা দারুন জমে ওঠে ৷ সঙ্গে ঝিলের ঝুরঝুরে হাওয়া মনটাকে ঝেড়েমুছে তকতকে করে দেবে ৷ বিনোদনের নানান ব্যবস্থা রয়েছে। রয়েছে বেশ কয়েকটি সরকারি হোটেলও। থাকা না গেলেও খাওয়াদাওয়া বেশ জম্পেশ। একবার মনের মানুষটাকে নিয়ে ঘুরে আসতেই পারেন

ছবি সৌজন্যেঃ- Times Of India

ভ্যালেন্টাইন্স ডেতে আপনি কোথায় যাচ্ছেন?

TwitterFacebookWhatsAppEmailShare

#love, #famous places, #Amazing places, #Kolkata, #city of joy

আরো দেখুন