ভ্রমণ বিভাগে ফিরে যান

মহিলাদের একক ভ্রমণের ১০ টি নিরাপদ জায়গা

March 8, 2020 | 3 min read

মহিলার একক ভ্রমণ, তাও নাকি এই দেশে? যে কাউকে জিজ্ঞেস করে দেখুন ভুরু কুঁচকাবে সবারই। ভারতবর্ষ তার সমৃদ্ধ সংস্কৃতির জন্যে সবসময়ই ভ্রমণ পীপাসুদের বাকেট লিস্টে থাকবেন। সে দলেই হোক বা হোক একক ভ্রমণ। 

মহিলা বলেই কি একক ভ্রমণের স্বাদ থেকে ব্রাত্য? তা কেন? এদেশেই ছড়িয়ে ছিটিয়ে রয়েছে এমন অনেক জায়গা যেখানে যেখানে নিশ্চিন্তে মহিলারা একা ভ্রমণ করতে পারেন।

দেখে নেওয়া যাক এমনই ১০ টি জায়গা যা মহিলাদের ভ্রমণের জন্যে নিরাপদ

সৌজন্যঃ aishwarya


১। মুন্নারঃ
কেরলে অবস্থিত এই জায়গাটি সৌন্দর্য এবং চা বাগানের জন্যে বিখ্যাত। বর্ষাকালে এই স্থান হয়ে ওঠে আরো রূপবতী। এখানকার মানুষদের সততার জন্যে এই জায়গাটি মহিলাদের ভ্রমণের জন্যে যথেষ্ট নিরাপদ।

সৌজন্যঃ aishwarya

২। ম্যাকলয়েডগঞ্জঃ
হিমাচল প্রদেশের এই জায়গায় এলে মনে হবে কোন এক রূপকথার দুনিয়ায় চলে এসেছেন। সারা অঞ্চলটি ছেয়ে রয়েছে তিব্বতী পতাকায়। এই ম্যাকলয়েডেই তিব্বতী গুরু দলাই লামার বাস। এখানে এসে মহিলারা নিশ্চিন্তে উপভোগ করুন এখানকার খাবার-দাবার এবং সৌন্দর্য্য।


৩। কাসলঃ
পার্বতী নদীর তীরে অবস্থিত হিমাচল প্রদেশের একটি ছোট্ট শহর কাসল। এটি ট্রেকারদের স্বর্গ। এই শহরটি ভারতের ইজরাইল নামেও পরিচিত। ট্রেক করার অনেক জায়গা রয়েছে যেমন ক্ষীরগঙ্গা, সারপাস, মালানা স্টার্ট ইত্যাদি।
এই ছোট্ট শহরে রয়েছে অসংখ্য ইতালিয়ান এবং ইজরাইলি ক্যাফে। এলাকাবাসীদের সদয় ব্যবহারের কারনেই এই জায়গাটি মহিলাদের জন্যে সুরক্ষিত। যা খুশি করতে পারেন। কোন তীর্যক দৃষ্টির শিকার হতে হবে না।


৪। ঋষিকেশঃ
যোগ সাধনার রাজধানী হিসেবে গোটা বিশ্বে পরিচিত উত্তরাখণ্ডের এই জায়গাটি। একক ভ্রমণের জন্যে ভীষণই নিরাপদ। পৃথিবীর বিখ্যাত সব আশ্রম এবং ধ্যান কেন্দ্র এখানে অবস্থিত। এই স্থান আপনার অন্তর আত্মাকে জাগিয়ে তুলবে।


৫। কলকাতা:
পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতা সত্যিই তিলোত্তমা। কত কি আছে দেখবার। আপনি একা হলেও সমস্যা নেই। দেশের নিরাপদতম শহরের শিরোপা পেয়েছে আমাদের প্রিয় শহর।


৬। হাম্পিঃ
ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের তকমা পাওয়া কর্ণাটকের এই শহরটি এখানকার মানুষদের আতিথেয়তা, সংস্কৃতির জন্যে বিখ্যাত। এখানে খুব অল্প খরচেই থাকা যায়। তাই ভ্রমণকারীদের মধ্যে খুবই জনপ্রিয়। এই প্রত্নতাত্ত্বিক ভ্রমণ আপনার জীবনে স্মরণীয় হয়ে থাকবে।


৭। সিকিমঃ
পুরুষতান্ত্রিক এই দেশে উত্তর পূর্ব ভারতই একমাত্র জায়গা যেখানে নারী শক্তির আরাধনা হয়। মাতৃতান্ত্রিক এই রাজ্য। মহিলাদের অবশ্যই সিকিম আসা উচিত নারীর ক্ষমতায়নকে প্রত্যক্ষ করার জন্যে। এই রাজ্য হিন্দুত্ব এবং বৌদ্ধত্বের এক মিশেল।


৮। গোকর্ণঃ
কাসল যদি উত্তর ভারতের হিপ্পি রাজধানী হয় তাহলে গোকর্ণ দক্ষিনভারতের হিপ্পি রাজধানী। এখানে কোন এক ব্রাক্ষণকে মাটির ঘরে আপনি ইংরাজি পত্রিকা পড়তেও দেখতে পাবেন। গোকর্ণ নিজের ঐতিহ্যকে এখনো বাঁচিয়ে রেখেছে। কর্ণাটকের এই জায়গাটি ঐতিহ্য এবং আধুনিকতার এক অদ্ভুত মিশেল।


৯। দার্জিলিংঃ
পশ্চিমবঙ্গের এই জায়গাটিকে পাহাড়ের রানি বলা হয়। একক ভ্রমণের জন্যে এটি স্বর্গ। মহিলাদের জন্যে একদম নিরাপদ। হিমালয়ের কোলে কয়েকটাদিন কাটানোর অনুভূতি সারা জীবন মনে থাকবে। পায়ে হেটেই উপভোগ করুন শহর এবং তার আতিথেয়তা।


১০। শান্তিনিকেতন:
কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের কর্মভূমি। এখানকার শান্ত পরিবেশ আপনাকে মোহিত করবে। ঘুরে দেখুন সোনাঝুরির হাট, বিশ্ব ভারতীর ক্যাম্পাস। অকুতোভয়ে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Travel, #destination, #solo female travel destination

আরো দেখুন