বিবিধ বিভাগে ফিরে যান

পশুর শরীরেও মিলল করোনা, চিড়িয়াখানায় আক্রান্ত বাঘ

April 6, 2020 | < 1 min read

গোটা পৃথিবীর ত্রাসে পরিণত হয়েছে করোনা ভাইরাস৷ লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা ৷ সারা পৃথিবীতে এখনও পর্যন্ত ১২ লক্ষেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন এই মারণ ভাইরাসে। মৃতের সংখ্যাও ক্রমশ বাড়ছে৷ করোনা আক্রান্তের তালিকায় শীর্ষে রয়েছে আমেরিকা, ইতালি, স্পেন, ফ্রান্স।

ভারতেও বাড়ছে উদ্বেগ। তবে, পশুদের মধ্যে এই ভাইরাসের উপসর্গ মেলেনি এতদিন। এই প্রথম কোভিড-১৯-এর শিকার হল মালায়ান। আক্রান্ত এই বাঘটি আমেরিকার নিউইয়র্কের ব্রংক্স চিড়িয়াখানার বাসিন্দা। মালায়ান নামে এই স্ত্রী এই বাঘটির বয়স ৪ বছর। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, ওই চিড়িয়াখানায় পশুদের দেখভাল করা কর্মীদের থেকেই বাঘটির শরীরে এই ভাইরাস প্রবেশ করেছে। গত ১৬ মার্চ থেকে বন্ধই রয়েছে চিড়িয়াখানাটি।

মালায়ান ছাড়াও ওই চিড়িয়াখানারই আরও ৫টি বাঘ ও সিংহের শরীরে করোনার উপসর্গ দেখা গিয়েছে। চিড়িয়াখানার পক্ষ থেকে জানানো হয়েছে, আক্রান্ত মালায়ানের সঙ্গেই থাকত তার বোন আজুল। আজুল ছাড়াও দুটি আমুর বাঘ ও তিনটি আফ্রিকান সিংহের শুকনো কাশি হয়েছে। তাদের শরীরেও করোনার অনান্য উপসর্গ দেখা যাচ্ছে। তবে এদের ছাড়া এই চিড়িয়াখানার অনান্য পশু-পাখিদের মধ্যে করোনার কোনও উপসর্গ দেখা যায়নি। 

তবে একটি বাঘের শরীরে করোনা উপসর্গ ধরা পড়ার ফলে চিন্তিত বিশেষজ্ঞরা। তাঁদের মতে, এর অর্থ সামনের দিনগুলি আরও কঠিন থেকে কঠিনতর হতে পারে ৷ পরিস্থিতি পর্যবেক্ষণে নেমেছে USDA এবং CDC। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Coronavirus, #tiger, #new yorks

আরো দেখুন