জীবনশৈলী বিভাগে ফিরে যান

পৃথিবীতে ভালো বন্ধু দুর্লভ, কিন্তু বাকি বন্ধুদের এড়িয়ে চলুন

April 18, 2020 | 2 min read

স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়, আঁকার ক্লাস, নাচ-গান শেখার স্কুলে, পাড়ায় আড্ডা-খেলার সঙ্গী, অফিসে এমনকী রাস্তাঘাটে আচমকা আলাপ হওয়া মানুষের অনেকেই বন্ধু হয়ে যান। কিন্তু যাঁদের সঙ্গে আপনি জীবনের অনেকটা সময় কাটাচ্ছেন তাঁরা কি সত্যিই আপনার বন্ধু? নাকি পেছনে আপনাকেই সে ছুরি মারছে?

যারা আপনার অনুপস্থিতিতে আপনার সম্পর্কে নেতিবাচক কথা বলে, এমন ক্ষতিকর বন্ধুর কাছ থেকে দূরেই থাকতে হবে। জীবন বড়ই ছোট, আর তাতে ভালো বন্ধু সত্যিই দুর্লভ। তাই ভালো ভাবে বাঁচতে গেলে ভালো বন্ধু খুঁজে বের করুন, এবং ক্ষতিকারক বন্ধু ত্যাগ করুন। কেমন বন্ধুদের থেকে দূরে থাকবেন?

পৃথিবীতে ভালো বন্ধু দুর্লভ, কিন্তু বাকি বন্ধুদের এড়িয়ে চলুন

 কথা না রাখা বন্ধু

 কোথাও ঘুরতে যাওয়ার পরিকল্পনা, গেট টুগেদার বা পিকনিকে উপস্থিত থাকার আশ্বাস দিলেও শেষ মুহূর্তে কথা রাখতে পারে না কেউ কেউ। এরা আপনার সময়ের মূল্য দিতে পারে না বেশীরভাগ সময়।

সুবিধাবাদী বন্ধু

আপনার বন্ধু তালিকায় এমন একাধিক বন্ধুকে হয়তো পেয়ে যাবেন, যারা মূলত স্বার্থের জন্যই আপনার সঙ্গে সম্পর্ক বজায় রাখছে। দেখা যায় এদের নিয়ে কোথাও খেতে বসলে সব সময় আপনাকেই খাবারের বিল দিতে হচ্ছে। তার ওয়ালেট সঙ্গে নেই বা বেশ সঙ্কটে দিন কাটছে, এ ধরনের অজুহাত এ ধরনের বন্ধুরা দেয় বেশী। এমন বন্ধুর কাছ থেকে দূরত্ব বজায় রাখাই বুদ্ধিমানের কাজ।

হতাশ বন্ধু

সবার জীবনেই খারাপ সময়, হতাশা আসে কোনও না কোনও সময়। তবে আপনার বন্ধুদের মাঝে এমন কেউ কেউ থাকতে পারেন, যারা তাদের পরিস্থিতির জন্য ভাগ্য পাল্টানোর কোনও উদ্যোগ না নিয়ে সব সময় নিজের ভাগ্যকে দুষে যান। এ ধরনের বন্ধুর সঙ্গ থাকলে আপনার মধ্যেও নেগেটিভিটি চলে আসতে পারে। তাই এমন হতাশায় ভোগা বন্ধুর কাছ থেকে দূরে থাকুন।

প্রতিযোগী বন্ধু

কেরিয়ারের জন্য অনেকেই কঠোর পরিশ্রম করেন। তবে আপনার কাছেরই কিছু বন্ধু থাকতে পারে, যারা সবসময় প্রতিযোগিতা করে আপনার থেকে এগিয়ে থাকার জন্য। এরা নিজেদের কার্যসিদ্ধির জন্য বেশীরভাগ সময় প্রতিষ্ঠানের সর্বোচ্চ পদে যিনি রয়েছেন তার ঘনিষ্ঠ হওয়ার চেষ্টা করে। এককথায় তেল মেরে চলাই যার কেরিয়ার তৈরির হাতিয়ার, তাদেরকে বন্ধুতালিকা থেকে ছেঁটে ফেলুন।

নিয়ন্ত্রক বন্ধু

কিছু বন্ধু আছে, যারা সবসময় আপনাকে বা অন্য বন্ধুদের চিন্তাধারা, সিদ্ধান্ত এমনকী কাজকর্ম নিয়ন্ত্রণ করতে চায়। এরা সব সময় সুপিরিয়র বা ইন্টেলেকচুয়াল বন্ধুর মতো আচরণ করে। অন্যদের নিয়ন্ত্রণ করতে বা দিক নির্দেশনা দিতেই পছন্দ করে। একটা পর্যায়ে এমন বন্ধুরা আপনার ইচ্ছার বিরুদ্ধে হলেও আপনাকে কোনও কাজ করতে বাধ্য করবে। তাই এসব বন্ধুর কাছ থেকে দূরে থাকুন।

পরচর্চাকারী বন্ধু

কিছু বন্ধু থাকে, যারা সব সময় অন্যদের নিয়ে সমালোচনা বা পরচর্চা করতে পছন্দ করে। এমনকি অন্যদের নিয়ে গল্প সাজাতেও তাদের জুড়ি নেই। আপনার পিছনে ছুরি বসানোর কাজটিও তারা ভালোভাবে করে যায়। এদের কাছ থেকে দূরে থাকুন।

অযাচিত বন্ধু

কিছু মানুষ আছে যারা আপনার সত্যিকারের বন্ধু না হলেও তার কথাবার্তায় বা আচরণে আপনার কাছের বন্ধু হিসেবে নিজেকে দাবী করে। কোনও উদ্দেশ্য চরিতার্থ করতেই তারা এমনটা করে। নিজের স্বার্থ ফুরিয়ে গেলে তারা হয়তো পরে আপনাকে চিনবেই না।

আবেগতাড়িত বন্ধু

কিছু বন্ধু আছে যারা সবসময় আপনার উপর অতিরিক্ত আবেগতাড়িত হয়ে পড়ে। এরা মানসিকভাবে আপনাকে সব সময় আঁকড়ে রাখতে চায়। তাই আপনার পার্টনার বা অন্য কোনও বন্ধুর সঙ্গে আপনাকে দেখলে নিরাপত্তাহীনতায় ভোগে। এ ধরনের বন্ধুর কাছে দূরে থাকাই ভালো। এরা সবচেয়ে বেশী ক্ষতিকারক।

TwitterFacebookWhatsAppEmailShare

#friendship, #toxic friends

আরো দেখুন