রাজ্য বিভাগে ফিরে যান

বেতনহীন ৬ মাস, তবু করোনা মোকাবিলায় অবিচল

April 23, 2020 | < 1 min read

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে প্রাণপাত করছেন ৬ মাস ধরে বেতন না পাওয়া ঠিকাকর্মীরাই। ওই ঠিকাকর্মীদের কর্তব্যপরায়ণতা দেখে সাধ্যমতো সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন অনেকেই।

আসানসোল মহকুমার ৫টি ব্লক স্বাস্থ্যকেন্দ্রের ২৭ কর্মী ৬ মাস ধরে বেতন পাচ্ছেন না। অভিযোগদের তির স্বাস্থ্য দপ্তরের নিয়োগ করা ঠিকাদারের দিকে। অভিযোগ, ২০১৯-এর অক্টোবর থেকে ওই ঠিকাকর্মীদের বেতন দেওয়া বন্ধ করেছেন ঠিকাদার। এমনকী ওই কর্মীদের সরকার নির্ধারিত বেতন, বোনাস, ইএসআই ও প্রভিডেন্ট ফান্ড থেকে বঞ্চিত করা হয়েছে। চরম অর্থসঙ্কটে রয়েছেন ওই ২৭ জন। টাকার অভাবে বন্ধ রাখতে হয়েছে ছেলেমেয়েদের পড়াশোনা। হচ্ছে না চিকিৎসা।

তবে, এই আর্থিক প্রতিকূলতার মধ্যেও এই ২৭ ঠিকাকর্মী করোনাভাইরাসের বিরুদ্ধে হাতে হাত লাগিয়ে চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের সঙ্গে প্রতিদিন লড়াই চালিয়ে যাচ্ছেন। বেতন না পেলেও, নিজেদের কর্তব্য থেকে সরে আসেননি কেউ। মহকুমার পিঠাইকেয়ারি, কেলেজোড়া, বল্লভপুর, বাহাদুরপুর ও রানিগঞ্জ স্বাস্থ্যকেন্দ্রে কাজ করেন ওই ২৭ ঠিকাকর্মী। 

জেলা স্বাস্থ্য দপ্তর সূত্রে জানা গিয়েছে, ওই ঠিকাদারের বিরুদ্ধে একাধিক অভিযোগ ওঠায় পশ্চিম বর্ধমান জেলা স্বাস্থ্য দপ্তর ও শ্রম দপ্তর তাঁকে ডেকে পাঠান। ঠিকাদারকে বেতন মিটিয়ে দেওয়ার কথা বলা হয়। যদিও তা করা হয়নি। পাল্টা ওই ঠিকাদার বলেন, ‘স্বাস্থ্য দপ্তর থেকে আমার বকেয়া বিল পাইনি। তাই দিতে পারিনি। লকডাউন উঠে গেলে স্বাস্থ্য দপ্তরে যাব।’

TwitterFacebookWhatsAppEmailShare

#Coronavirus, #Lockdown, #salary

আরো দেখুন