বিনোদন বিভাগে ফিরে যান

ঘরে বসেই স্বল্প দৈর্ঘ্যের ছবি তৈরি গণনাট্য সংঘের

April 28, 2020 | < 1 min read

পরিচালক নির্দেশ দিলেন নিজের বাড়ি থেকে। কখনও ভিডিয়ো কনফারেন্সে, কখনও ভিডিয়ো কল করে লাইট, ক্যামেরা, অ্যাকশন বললেন। অভিনেতা-অভিনেত্রীরাও নিজের বাড়ি থেকেই করলেন অভিনয়। রিমোট লোকেশন থেকে শুটিং করে করোনা পরিস্থিতি ও লকডাউন নিয়ে স্বল্প দৈর্ঘ্যের ফিল্ম তৈরি করল ভারতীয় গণনাট্য সংঘ। 

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পটভূমিতে দুর্ভিক্ষের আবহে গণনাট্য সংঘ গঠিত হয়েই কালজয়ী ‘নবান্ন’ নাটক মঞ্চস্থ হয়েছিল। গণনাট্য সংঘের ব্যানারে খাজা আহমেদ আব্বাসের পরিচালনায় তৈরি হয়েছিল বিখ্যাত ফিল্ম ‘ধরতি কে লাল’। করোনা পরিস্থিতিতে বিশ্বজোড়া সঙ্কটের প্রেক্ষাপটে শতবর্ষের দিকে এগিয়ে যাওয়া সেই গণনাট্য সংঘ ‘শুটিং ফ্রম হোম’, ‘অ্যাকটিং ফ্রম হোম’, ‘ডিরেকশন ফ্রম হোম’– এই মডেলে স্বল্প দৈর্ঘ্যের ফিল্ম ‘কিছু প্রলাপ কিছু সংলাপ’ তৈরি করল।

ঘরে বসেই স্বল্প দৈর্ঘ্যের ছবি তৈরি গণনাট্য সংঘের

ফিল্মের পরিচালনা করেছেন মণীশ ঘোষ। অভিনয় করেছেন গণনাট্য সংঘের অভিনেতা-অভিনেত্রীরা। সম্পূর্ণ মোবাইল ক্যামেরায় ডিজিটাল ফরম্যাটে তৈরি এই ফিল্ম শনিবার ইউটিউবে রিলিজ করেছে গণনাট্য সংঘ। ফেসবুক-সহ অন্য সোশ্যাল মিডিয়াতেও আপলোড করা হবে এই ফিল্ম। লকডাউন না হলে হয়তো এই ফরম্যাটে ফিল্ম তৈরির ভাবনা মাথায় আসত না বলে জানিয়েছেন এক সময় অপর্ণা সেনের সহকারী হিসাবে কাজ করা মনীশ। 

তাঁর কথায়, ‘যাঁরা অভিনয় করেছেন তাঁদের অনেকেই পেশাদার অভিনেতা নন। মোবাইল ক্যামেরা ধরেছেন এঁদের বাড়ির কোনও সদস্য। ফলে একেবারেই অন্য অভিজ্ঞতা হল। এই ফিল্মে আমার মূল বার্তা হল, যে আইসোলেশনের কথা বলা হচ্ছে তা সাময়িক। ইউনিটি হল চিরন্তন। মানুষের মধ্যে ঐক্য না-থাকলে কোনও সঙ্কট জয় করা যায় না।’

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #gananatya sangha, #shooting

আরো দেখুন