প্রযুক্তি বিভাগে ফিরে যান

ভোডাফোন আইডিয়াতে ৫% অংশীদারিত্ব কিনতে পারে গুগল

May 29, 2020 | 2 min read

ভোডাফোন আইডিয়া-তে ৫ শতাংশ অংশীদারিত্ব কিনতে পারে গুগল। এ ব্যাপারে দুই সংস্থার মধ্যে আলোচনা চলছে বলে ‘দ্য ফিনান্সিয়াল টাইমস’ জানিয়েছে। এর আগে গুগলের মালিক সংস্থা অ্যালফাবেট রিলায়েন্স জিও-তে অংশীদারিত্ব কিনতেও আলোচনা চালিয়েছিল। তবে তা শেষ পর্যন্ত ফলপ্রসূ হয়নি।

অ্যালফাবেটের প্রতিযোগী অপর মার্কিন প্রযুক্তি সংস্থা ফেসবুক জিও প্ল্যাটফর্মসে ৯.৯৯ শতাংশ অংশীদারিত্ব ৪৩,৫৭৪ কোটি টাকায় অধিগ্রহণ করার ঘোষণা করে। তবে গুগল যদি ভোডাফোন আইডিয়া-তে অংশীদারিত্ব কেনে, সে ক্ষেত্রে সেটাই হবে টেলিকম পরিষেবা ক্ষেত্রে তাদের প্রথম লগ্নি ও একই সঙ্গে প্রবেশও। গুগলের হ্যান্ডসেট ব্যবসা রয়েছে এবং এর পরে টেলিকম পরিষেবা যুক্ত হলে তা হবে মার্কিন প্রযুক্তি সংস্থাটির কাছে ফরোয়ার্ড ইন্টিগ্রেশন।

ফেসবুকের কাছে জিও-র অংশীদারিত্ব কেনার যুদ্ধে হেরে যাওয়ার পরেই ভোডাফোন আইডিয়া-তে লগ্নি করার সমস্ত সম্ভাবনা বিবেচনা করতে শুরু করেছে অ্যালফাবেট। শেষ পর্যন্ত ভোডাফোন আইডিয়া-তে ৫ শতাংশ অংশীদারিত্ব যদি গুগল অধিগ্রহণ করে, সে ক্ষেত্রে তা হবে ভারতীয় টেলিকম সংস্থাটির কাছে এক প্রকার নয়া জীবনী শক্তি। কারণ, এজিআর নিয়ে সুপ্রিম কোর্টের রায়ের পরে সব মিলিয়ে প্রায় ৫৩,০০০ কোটি টাকা সরকারের প্রাপ্য মেটাতে হবে ভোডা আইডিয়া-কে।

একদিকে বিপুল ঋণভার ও টানা আর্থিক ক্ষতির সঙ্গে এজিআর বকেয়া সংস্থাটির ভবিষ্যৎ অস্তিত্ব নিয়েই প্রশ্ন তুলে দিয়েছে। ভোডা আইডিয়া চেয়ারম্যান কুমারমঙ্গলম বিড়লা গত ডিসেম্বরে স্পষ্টতই জানিয়ে দিয়েছেন, সরকারের কাছ থেকে বকেয়া সংক্রান্ত কোনও রকম ত্রাণ না পেলে সংস্থা বন্ধ করে দিতে হবে। অন্য দিকে, ভোডাফোন সিইও নিক রিডও জানিয়েছেন, তাঁরা ভারতের শাখা সংস্থায় আর নতুন করে কোনও মূলধন ঢালবেন না।

এই পরিস্থিতিতে গুগল যদি ভোডা আইডিয়াতে লগ্নি করে তাতে সংস্থাটির সামনে বিরাট সম্ভাবনা খুলে যেতে পারে বলে বিশেষজ্ঞরা মনে করছেন। জিও প্ল্যাটফর্মসে লগ্নি করে ভারতের ছোট ব্যবসায়ী ও শিল্পোদ্যোগকে সম্পূর্ণ ভাবে ডিজিটাল পথে ব্যবসা করার সহায়তা দেওয়ার পরিকল্পনা করেছে ফেসবুক। তারই পাল্টা প্রতিযোগী হতে পারে ভোডা আইডিয়া ও গুগলের জোট। কারণ, জিও পে-র মতো গুগলেরও রয়েছে পেমেন্ট অ্যাপ গুগল পে। পাশাপাশি, ক্রেতাদের সঙ্গে যুক্ত হয়ে তাঁদের মন বুঝতে ব্যবসায়ীদের জন্য গুগল মাই বিজনেস অ্যাপ-ও রয়েছে। যদিও প্লে স্টোরে ডাউনলোড অপশনে প্রথম কয়েকটি অ্যাপের মধ্যে একমাত্র পেমেন্ট অ্যাপ হিসাবে গুগল পে-কে রাখা নিয়ে কম্পিটিশন কমিশনে ইতিমধ্যেই মামলা হয়েছে।

ভোডা আইডিয়া-র বর্তমানে বাজার মূল্য ১৬,৭২৪ কোটি টাকা। তাই বর্তমান শেয়ারদরে ৫% অংশীদারিত্ব কিনতে গুগলকে ৮৩৬ কোটি টাকা লগ্নি করতে হবে। তুলনায় জিও প্ল্যাটফর্মসের মূল্য ৪.৮৭ লক্ষ কোটি টাকার হিসাবে সংস্থার ৯.৯৯% অংশ কিনতে ফেসবুককে দিতে হবে ৪৩,৫৭৪ কোটি টাকা। ফলে, ফেসবুকের থেকে অনেক কম অর্থ লগ্নি করে ভারতের টেলিকম পরিষেবায় প্রবেশ করে বিপুল বাজার ধরার এই সোনার সম্ভাবনা গুগল হাতছাড়া করবে না বলেই বক্তব্য বিশেষজ্ঞমহলের।

TwitterFacebookWhatsAppEmailShare

#Google, #Vodafone, #Idea, #Vodafone Idea

আরো দেখুন