প্রযুক্তি বিভাগে ফিরে যান

গুগল প্লে স্টোর থেকে সরল টিকটক-বিকল্প মিত্রোঁ

June 6, 2020 | 2 min read

লঞ্চ হওয়ার কিছু দিনের মধ্যেই বেশ সাড়া ফেলেছিল ভারতে TikTok-এর বিকল্প Mitron অ্যাপ। কিন্তু সেই অ্যাপের নিরাপত্তা নিয়ে সংশয়ও দেখা গিয়েছিল। এরই মাঝে Google Play Store থেকে সরিয়ে নেওয়া হল জনপ্রিয় অ্যাপ Mitron। 

১১ এপ্রিল লঞ্চ হওয়ার পর মাস ঘুরতে না ঘুরতেই ৫০ লক্ষেরও বেশি ডাউনলোড হয়ে গিয়েছিল এই অ্যাপের। তবে Google Play Store থেকে অ্যাপ সরানো হলেও, যাঁরা ডাউনলোড করেছিলেন, তাঁদের কাছে রয়েই যাবে Mitron। আর তাঁদের জন্য বিশেষজ্ঞ মহলের পরামর্শ, ‘এখনই ডিলিট করুন’।

কিন্তু বিপুল জনপ্রিয়তা সত্ত্বেও কেন সরিয়ে নেওয়া হল Mitron?

অ্যাপ ডেভেলপাররা সচরাচর কম খরচে সোর্স কোড কিনে থাকেন। এই Mitron অ্যাপেরও সোর্স কোড মাত্র ২৬০০ টাকায় পাকিস্তানি সফ্টওয়্যার ডেভেলপার Qboxus-এর কাছ থেকে কেনা হয়েছিল। কিন্তু তার পর যে বিশেষ পরিবর্তনগুলো করতে হয়, সেগুলি আর করেননি Mitron অ্যাপের প্রোমোটাররা। এরপরই সাইবার বিশেষজ্ঞদের নজরে আসে এই অ্যাপের বেশ কিছু গলদ।

গুগল প্লে স্টোর থেকে সরল টিকটক-বিকল্প মিত্রোঁ

সাইবার সিকিওরিটি রিসার্চার সত্যজিৎ সিনহা বলছেন, “Mitron অ্যাপ ব্যবহার করা আসলে খুবই ঝুঁকিপূর্ণ। কারণ অ্যাপের সোর্স কোডের উপরে কোনও অতিরিক্ত ফায়ারওয়াল বা সফ্টওয়্যার সিকিওরিটি নেই। এর প্রাইভেসি পলিসি খুবই দুর্বল। যার ফলে ব্যবহারকারীদের কোনও ডেটা ফাঁস হয়ে যাওয়ার প্রভূত সম্ভাবনা থাকে।” যদিও ব্যবহারকারীদের তথ্য ফাঁসের কোনও খবর এখনও পর্যন্ত নজরে আসেনি।

পাকিস্তানের লাহোরে Qboxus-এর প্রতিষ্ঠাতা ইরফান শেখের কাছ থেকে আইআইটি রুরকির প্রাক্তনী শিবাঙ্ক আগরওয়াল সোর্স কোড কিনেছিলেন। সেই ইরফান শেখও Mitorn অ্যাপের নিরাপত্তা সংক্রান্ত বিষয় সম্পর্কে যথেষ্ট উদ্বেগ প্রকাশ করেছিলেন। তাঁর দাবি, “Mitorn অ্যাপে প্রাইভেসি সংক্রান্ত সমস্যা রয়েছে। কারণ, অ্যাপ ডেভেলপাররা কোনও প্রাইভেসি পলিসি আপলোড করেননি।”

Mitron অ্যাপের ইন্টারফেস এবং Qboxus-এর পাকিস্তানের অ্যাপ TicTac-এর ইন্টারফেস যে এক, তা অ্যাপদুটি খুললেই বোঝা যাবে। তবে Mitron-কে ভারতীয় অ্যাপ বলার ঘোর বিরোধী ইরফান শেখ। যদিও তাঁর দাবি, Mitron-র মালিকরা কোনও কিছুই বেআইনি করেননি। নিয়মমাফিকই তাঁরা এই সোর্স কোড কিনে সেটাকে প্যাকেজ করার জন্য যা যা করতে হয় তা করেছেন। এই ভাবেই কোনও অ্যাপের সোর্স কোড কিনে তা পুনরায় প্যাকেজ করতে হয় বলে আরও জানিয়েছিলেন ইরফান শেখ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mitron App, #Google Play Store, #TikTok

আরো দেখুন