প্রযুক্তি বিভাগে ফিরে যান

স্থগিত অ্যান্ড্রয়েড ১১ বেটা লঞ্চ

June 8, 2020 | < 1 min read

মিনিয়াপোলিসে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডের খুনের প্রতিবাদে উত্তপ্ত মার্কিন মুলুকে। পুলিশি অত্যাচারে জর্জের মৃত্যুর পর ছ’দিন কেটে গেলেও শান্ত হচ্ছে না পরিস্থিতি। প্রতিদিনই নতুন নতুন শহরে ছড়িয়ে পড়ছে বিক্ষোভ। এমন সময়ে লুটপাটের অভিযোগ এসেছে দেশের একাধিক এলাকা থেকেই। আর এর জেরেই এবার অ্যান্ড্রয়েড ১১-এর বেটা লঞ্চ ইভেন্ট স্থগিত রাখল গুগল। 

৩ জুন অ্যান্ড্রয়েড ১১ বেটা লঞ্চ করার কথা জানিয়েছিল টেক জায়েন্ট গুগল। তবে বর্তমানে সময়ে তা আপাতত পিছিয়ে দেওয়া হয়েছে। তবে পরিবর্তিত কোনও তারিখ ঘোষণা করেনি সংস্থা।

অ্যান্ড্রয়েড ১১-এর বেটা লঞ্চ ইভেন্ট স্থগিত রাখল গুগল। 

২৫ মে জর্জ ফ্লয়েড নামে এক নিরস্ত্র কৃষ্ণাঙ্গের ঘাড়ের উপর হাঁটু দিয়ে চেপে ধরেছেন এক শ্বেতাঙ্গ পুলিশ অফিসার। ‘আমি শ্বাস নিতে পারছি না’- এই কথাটা বলতে বলতে মৃত্যুর কোলে ঢলে পড়ছেন জর্জ। মিনিয়াপোলিসের এই ভিডিয়ো ভাইরাল হওয়ার পরই কৃষ্ণাঙ্গ হত্যার প্রতিবাদে পথে নামেন মানুষ। জর্জের শেষ কথাটাই হয়ে ওঠে তাঁদের স্লোগান। 

মিনিয়াপোলিস, নিউ ইয়র্ক, শিকাগো, আটলান্টা, মায়ামি, পোর্টল্যান্ড, সান ফ্রান্সিস্কোর মতো প্রায় ১৩টি শহরে জারি হয়েছে কার্ফু। এই দাবিতে চলছে বিক্ষোভ। লস অ্যাঞ্জেলসে বিক্ষোভকারীরা পুলিশের গাড়িতে আগুন লাগানোয় রবার বুলেট ছোড়ে পুলিশ, চলে লাঠি। শিকাগো, নিউ ইয়র্কের একাধিক স্থানে জনতা-পুলিশ সংঘর্ষ হয়েছে, ছোড়া হয়েছে লঙ্কাগুঁড়ো, ফিলাডেলফিয়ায় দোকানপত্র ভাঙচুরও করা হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Google, #Android 11 beta

আরো দেখুন