উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

পর্যটন ব্যবসা বাঁচাতে ‘জনতার দরবার’ ডুয়ার্সে

June 14, 2020 | 2 min read

দার্জিলিং আর দিঘার ঘটনা থেকে শিক্ষা নিয়ে এ বার ‘জনতার দরবারে’ যাওয়ার সিদ্ধান্ত নিলেন ডুয়ার্সের পর্যটন ব্যবসায়ীরা। তাঁদের উপলব্ধি, হোটেল-রিসর্ট খোলা নিয়ে সরকার যতই ছাড়পত্র দিক না কেন, করোনা নিয়ে স্থানীয়দের মন থেকে বিভ্রান্তি দূর করতে না পারলে, যে কোনও সময় বড় ধরনের সমস্যা হতে পারে। আর তাতে ভুল বার্তা যাবে পর্যটক মহলে।

করোনার প্রভাবে ডুয়ার্সের পর্যটন ব্যবসায় ইতিমধ্যে মারাত্মক প্রভাব পড়েছে। তার ধাক্কা সামাল দেওয়াটাই এখন সব থেকে বড় চ্যালেঞ্জ স্থানীয় পর্যটন ব্যবসায়ীদের কাছে। তার উপর যদি দার্জিলিং বা দিঘার মতো ঘটনার পুনরাবৃত্তি হয় তবে নিরাপত্তার অভাবে পর্যটকরা মুখ ফিরিয়ে নেবেন। তাই আর সময় নষ্ট না করে, গ্রাম বা বনবস্তির মানুষদের করোনা সম্পর্কে বিভ্রান্তি দূর করাকেই পাখির চোখ করেছেন এডিটিএ বা আলিপুরদুয়ার ডিস্ট্রিক্ট ট্যুরিজম অ্যাসোসিয়েশনের কর্তারা।

শনিবার রাজাভাতখাওয়ার পানিঝোরায় পর্যটন ব্যবসায়ীরা এক বৈঠকে সিদ্ধান্ত নিয়েছেন যে, আগামী এক মাস ধরে এলাকার জনপ্রতিনিধি, সমাজের বিশিষ্টদের নিয়ে সাধারণ মানুষের সঙ্গে মিলিত হয়ে করোনা নিয়ে বিভ্রান্তি দূর করার চেষ্টা করা হবে। তাঁদের বার্তা দেওয়া হবে, পর্যটক বা বহিরাগত হলেই অযথা করোনার বাহক ভাবার কোন কারণ নেই। শুধু শুধু ওই গুজবে মাতলে একবার যদি পর্যটকরা মুখ ফিরিয়ে নেন তাহলে আখেরে ক্ষতির মুখে পড়বে এলাকার অর্থনীতি। যার প্রভাব সকলের উপর পড়বে।

সময় নষ্ট না করে আগামী সোমবার থেকেই জনতার দরবারে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন এডিটিএ-এর কর্তারা। প্রথম বৈঠকটি হবে চিলাপাতায় বন দপ্তরের অডিটোরিয়ামে। সংস্থার সহসভাপতি বিশ্বজিত সাহা বলেন, ‘কয়েক দিনের অভিজ্ঞতা থেকে আমরা স্পষ্ট ভাবে উপলব্ধি করতে পেরেছি যে, সরকার হোটেল-রিসর্ট খোলার ছাড়পত্র দিলেও করোনা নিয়ে সাধারণ মানুষের মনের মধ্যে থাকা ভুল ধারণা দূর করতে না পারলে নতুন করে পর্যটন ব্যবসা শুরু করা অসম্ভব। তাই লকডাউনের কারণে ভেঙে পড়া এলাকার অর্থনীতি ফেরাতে যতই চেষ্টা করি না কেন এই কাজটা সবার আগে করা দরকার। তাই আর সময় নষ্ট না করে জনতার দরবারে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি আমরা।’

এ দিনের বৈঠকে থাকা আলিপুরদুয়ার জেলা পরিষদের মেন্টর মোহন শর্মাকে প্রশাসনের সঙ্গে যোগাযোগ রাখার দায়িত্ব দেন ডিস্ট্রিক্ট ট্যুরিজম অ্যাসোসিয়েশনের কর্তারা। মোহন শর্মার উদ্যোগেই আগামী ১৬ জুন আলিপুরদুয়ারে পর্যটন মন্ত্রী গৌতম দেবের সঙ্গে নিজেদের সমস্যা নিয়ে দেখা করবেন এডিটিএর প্রতিনিধিরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bengal Tourism, #jantar darbar

আরো দেখুন