আন্তর্জাতিক

< Back

লাদেনকে ‘শহিদ’ বলে বিতর্কে পাক প্রধানমন্ত্রী

June 26, 2020 | < 1 min read

ওসামা বিন লাদেনকে ‘শহিদ’ সম্বোধন করে দেশের জন্য আরও অস্বস্তি বাড়ালেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। সম্প্রতি এক মার্কিন রিপোর্টে দাবি করা হয়েছিল, এখনও জঙ্গিদের নিরাপদ আশ্রয় পাকিস্তান। তা নিয়ে মন্তব্য না করলেও রাষ্ট্রপুঞ্জের মহাসচিব আন্তোনিও গুতেরেজ-ও মনে করান, নিরাপত্তা পরিষদে গৃহীত প্রস্তাব অনুযায়ী সকল সদস্য রাষ্ট্র যেন নিজেদের ‘কর্তব্য’ পালন করে। সন্ত্রাসে মদত বন্ধের ১৩টি মানদণ্ড পূরণ করতে না পারায় পাকিস্তানকে আরও কয়েক মাস ধূসর তালিকাতে রেখেছে ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স।

এ দিন পাক ন্যাশনাল অ্যাসেম্বলিতে ইমরানের বক্তব্যের একটি ভিডিয়ো ক্লিপ ভাইরাল হয়। তাতে কাপ্তান বলছিলেন, ‘সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে আমেরিকার পাশে দাঁড়িয়েছিলাম আমরা। অথচ আমাদেরই অপমানিত হতে হল অ্যাবটাবাদে ঢুকে ওসামা বিন লাদেনকে এই মার্কিনরা মেরে ফেলল…শহিদ করে দিল।’ এতেই শুরু হয় বিতর্ক। প্রশ্ন ওঠে, কী কারণে ৯/১১ হামলার চক্রী, প্রাক্তন আল-কায়দা প্রধানের হত্যার কথা বলতে গিয়ে তাঁকে শহিদের মর্যাদা দিলেন ইমরান?

বুধবার এফএটিএফের প্লেনারি সেশনে সিদ্ধান্ত হয়, অক্টোবর পর্যন্ত ধূসর তালিকাতে থাকবে পাকিস্তান। তবে ওই মেয়াদ ফেব্রুয়ারি পর্যন্ত গড়াবে বলে খবর। কারণ, তারা সমস্ত লক্ষ্যমাত্রা পূরণ করেছে কি না, তা বোঝার জন্য এফএটিএফের একটি দল সরেজমিন পরিস্থিতি খতিয়ে দেখবে যা কি না ফেব্রুয়ারির আগে শেষ হওয়া অসম্ভব। তবে ভারতের বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানান, পাক ভূখণ্ড থেকে চলতে থাকা জঙ্গি কার্যকলাপ রুখতে পাকিস্তান পদক্ষেপ নেয়নি ।

TwitterFacebookWhatsAppEmailShare

#pakistan, #imran khan, #osama bin laden

আরো দেখুন