উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

উত্তরবঙ্গে দেখা মিলবে পশুরাজের, থাকবে কুমিরও

June 27, 2020 | 2 min read

সব ঠিক থাকলে অচিরেই উত্তরবঙ্গে দেখা মিলবে পশুরাজের। শুক্রবার দুর্যোগের মধ্যে ডুয়ার্সের দক্ষিণ খয়েরবাড়ির প্রস্তাবিত মিনি জু-র লে আউট সরকারি ভাবে প্রকাশ করতে এসে ওই সুখবর দেন রাজ্যের বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়। শুধু ওই ২৭ হেক্টর জমিতে বাঘ সিংহের সঙ্গে আনা হবে কুমির। গড়ে তোলা হবে দেশের মধ্যে সবচেয়ে বড় লেপার্ড সাফারি। গড়ে উঠতে চলা ওই মিনি জু-এর জন্য খরচ হবে মোট ৪২ লক্ষ টাকা। ইতিমধ্যেই ওই মিনি জু তৈরির জন্য প্রথম ধাপের অর্থ বরাদ্দ করেছে সেন্ট্রাল জু অথরিটি অফ ইন্ডিয়া।

মোট তিন ধাপে শেষ হবে ওই চিড়িয়াখানা তৈরির পূর্ণাঙ্গ পরিকাঠামো। সময় লাগবে কমপক্ষে তিন বছর। ওই মিনি জু-তে বাঘ-সিংহ ছাড়াও আবাসিক হিসেবে থাকবে চিতাবাঘ, লেপার্ড ক্যাট, জঙ্গল ক্যাট, শ্লথ বেয়ার, এশিয়াটিক ব্ল্যাক বেয়ারের মতো মাংসাশী বন্যপ্রাণীরা। আর ঠিক তার বিপরীত দিকে গড়ে তোলা হবে তৃণভোজী বন্যপ্রাণিদের ডেরা। যেখানে থাকবে গন্ডার, ইন্ডিয়ান গৌর, বার্কিং ডিয়ার, চিতল হরিণ, সম্বর ও সোয়াম্প ডিয়ার। এছাড়াও জলদাপাড়া বনবিভাগের বুক চিরে চলে যাওয়া বালা তোর্সা নদীর ডান দিক থেকে কাটা হবে একটি গভীর পরিখা। সেখান থেকে আসা জল গড়িয়ে পড়বে ক্রোকোডাইল পার্কে। ওই গভীর জলাশয়ে থাকবে কুমির। নদীর সঙ্গে ক্রোকোডাইল পার্কের মাঝে থাকবে স্লুইসগেট। যাতে কোনও ভাবেই নদীর জলে কুমিররা চলে যেতে না পারে। এছাড়াও বালা তোর্সা নদীর পূর্বপ্রান্তে গড়ে তোলা হবে একটি বিনোদন পার্ক।

উত্তরবঙ্গে দেখা মিলবে পশুরাজের, থাকবে কুমিরও

বর্তমানে দক্ষিণ খয়েরবাড়িতে রয়েছে সুন্দরবন থেকে আহত হয়ে আসা একমাত্র রয়্যাল বেঙ্গল টাইগার, যার বয়স পঁচিশ বছর। রাজ্য শুধু নয়, দেশের ইতিহাসে বন্দিদশায় থাকা সবচেয়ে বয়স্ক বাঘ ওই রাজা। এছাড়াও সেখানে রয়েছে, বিভিন্ন চা বাগান ও লোকালয় থেকে উদ্ধার হওয়া ২১ টি লেপার্ড। যদিও সেন্ট্রাল জু অথরিটির ফরমানে দক্ষিণ খয়েরবাড়ির ওই খাঁচা এলাকাটি নন-ডিসপ্লে জোন। ফলে ওই এলাকায় ঢোকার সুযোগ পান না পর্যটকরা। ফলে ওই পর্যটন কেন্দ্রটির আকর্ষণ এখন তলানিতে ঠেকেছে। দর্শক টানতে ঢেলে সাজা হচ্ছে দক্ষিণ খয়েরবাড়ি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Lion, #crocodiles, #North Bengal

আরো দেখুন