স্বাস্থ্য

< Back

মার্কিন স্বাস্থ্য সংস্থা করোনার তিনটি উপসর্গের সন্ধান দিল

June 29, 2020 | < 1 min read

প্রাথমিকভাবে চীনে করোনা সংক্রমণ ধরা পড়ার পর জ্বর, কাশি ও শ্বাসকষ্ট —এই তিনটি উপসর্গের কথা ঘোষণা করা হয়েছিল। তারপর থেকে নতুন নতুন লক্ষণ দেখা দিতে থাকে। এবার সেই তালিকায় আরও তিনটি নতুন উপসর্গ যোগ করল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন বা সিডিসি। সেগুলি হল, নাক দিয়ে ক্রমাগত জল পড়া, ডায়রিয়া বা পেট খারাপ এবং বমি বমি ভাব। এর ফলে এখনও পর্যন্ত সবমিলিয়ে করোনার ১২টি উপসর্গ চিহ্নিত করল মার্কিন এই শীর্ষ স্বাস্থ্য সংস্থা।

করোনা ভাইরাস


এখনও পর্যন্ত জ্বর, সর্দি, শ্বাস-প্রশ্বাসের সমস্যা, পেশিতে ব্যথা, মাথা ব্যথা, স্বাদ ও ঘ্রাণ না পাওয়া, গলা ব্যথা করোনার উপসর্গ হিসেবে চিহ্নিত হয়েছে। সিডিসির মতে, করোনা আক্রান্তের শরীরে উপসর্গ পৃথকভাবে বা অনেক সময় কয়েকটি লক্ষণ একত্রেও ধরা পড়তে পারে। দ্য সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের ওয়েবসাইটে আরও বলা হয়েছে, যাবতীয় সম্ভাব্য উপসর্গের কথা ওয়েবসাইটে বলা হয়নি। কোভিড-১৯ সংক্রান্ত গবেষণা যত এগবে ততই উপসর্গ সম্পর্কে তথ্য জানানো হবে। তবে সংস্থা জানিয়েছে, করোনা ভাইরাস শরীরে প্রবেশের ১৪ দিনের মধ্যে উপসর্গগুলি দেখা দিতে পারে।
মহামারীর শুরুতে সিডিসির উল্লেখ করা উপসর্গগুলি ছিল, জ্বর, সর্দি-কাশি ও শ্বাস-প্রশ্বাসের সমস্যা। এপ্রিলে সেই তালিকায় ঠান্ডা লাগা, পেশি, মাথা ও গলায় ব্যথা এবং স্বাদ ও গন্ধ উপলব্ধি করতে না পারার মত বিষয়গুলির সংযোজন করা হয়। এবার সেই তালিকায় আরও তিনটি উপসর্গ যুক্ত হল।

TwitterFacebookWhatsAppEmailShare

#covid19, #Corona Awareness, #CoronaPandemic, #new symptoms

আরো দেখুন