স্বাস্থ্য

< Back

সুন্দরবনের মধু দিয়ে তৈরি আরোগ্য সন্দেশ বাড়াবে করোনা প্রতিরোধ ক্ষমতা

June 29, 2020 | < 1 min read

সন্দেশ প্রিয় বাঙালির জন্য আনন্দ সংবাদ। খুব শীঘ্রই বাজারে আসবে ‘আরোগ্য সন্দেশ’। সুন্দরবনের মধু, তুলসি সহ ভেষজ উপাদান দিয়ে তৈরি এই সন্দেশ কেবল বাঙালির রসনাতৃপ্তির সম্ভারই হবে না, একই সঙ্গে কাজ করবে করোনার ওষুধ হিসেবেও। সূত্রের খবর সরকারি উদ্যোগেই তৈরি হবে এই সন্দেশ।  প্রাণী সম্পদ উন্নয়নের তরফে সংবাদ সংস্থাকে জানানো হয়েছে, গরুর দুধ, মধু এবং তুলসি সহ আরও ভেষজ উপাদান দিয়েই তৈরি হবে ‘আরোগ্য সন্দেশ’। এই সন্দেশ করোনার ওষুধ নই ঠিকই, তবে কাজ করবে প্রতিষেধকের মতো। এই সন্দেশ আসলে ‘ইমিউনিটি বুস্ট’ করার কাজ করবে। যা করোনার মতো মারণ ভাইরাসের বিরুদ্ধে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করবে বলে দাবি সরকারের।

ছবি: প্রতীকী

সুন্দরবন উন্নয়ন মন্ত্রী মন্টুরাম পাখিরা জানিয়েছেন, ঝড়খালি, পিরখালি অঞ্চলের মধু সংগ্রহ করেই ‘আরোগ্য সন্দেশ’ তৈরি করা হবে। মৌচাক থেকে মধু সংগ্রহ করা হবে বৈজ্ঞানিক উপায়ে। সরকারি সূত্রের খবর অনুযায়ী আগামী ২ মাসের মধ্যেই সাধারণের কাছে এই সন্দেশ পৌঁছে যাবে।

প্রসঙ্গত, সম্প্রতি বলরাম মল্লিক ও রাধারমণ মল্লিক ইমিউনিটি বুস্টার সন্দেশের সঙ্গে বাংলার মানুষের পরিচিতি করিয়েছে। কলকাতায় যা জনপ্রিয়তাও অর্জন করেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#sundarban, #covid19, #honey, #Arogya Sondesh

আরো দেখুন