কলকাতা

< Back

চলে গেলেন ‘যাত্রাসম্রাট’ ত্রিদিব ঘোষ

June 29, 2020 | 2 min read

একটা যুগের শেষ। চলে গেলেন বিখ্যাত যাত্রা সম্রাট ত্রিদিব ঘোষ। সোমবার ভোর ৫টা বেজে ৩০ মিনিটে যাদবপুরে নিজের বাড়িতে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান তিনি। বয়স হয়েছিল ৬৮ বছর। লকডাউনের পরই আবার নতুন করে যাত্রার রিহার্সাল শুরু করার কথা ছিল তাঁর। ছিল যাত্রা শিল্পকে বাঁচিয়ে রাখার বিভিন্ন পরিকল্পনা। স্বাভাবিক সময় প্রতি বছর এই রথযাত্রার আবহেই শুরু হয় নতুন যাত্রার সিজন। অথচ এই সময়ই জীবনের মঞ্চ ছেড়ে চলে গেলেন বাংলার যাত্রাপালার অন্যতম শ্রেষ্ঠ সম্রাট।

যাত্রা সম্রাট ত্রিদিব ঘোষ


১৯৭৫ সালে চিত্তরঞ্জন অপেরায় আত্মপ্রকাশ করেন ত্রিদিব ঘোষ। সেটা ছিল যাত্রার সোনার যুগ। অসামান্য অভিনয় ক্ষমাতার নিরিখে খুব তাড়াতাড়ি তিনি উঠে আসেন যাত্রা জগতের শ্রেষ্ঠ আসনে। মূলত খল নায়ক চরিত্রের জন্যই তিনি জনপ্রিয় ছিলেন। একটা সময় সারা বাংলা এই যাত্রা সম্রাটের নামে জনজোয়ারে ভাসত। ৪৫ বছরের যাত্রা জীবনের পশ্চিমবঙ্গ সরকারের বহু পুরস্কার ও সম্মানে ভূষিত হয়েছিলেন। অভিনয়ের পাশাপাশি যুক্ত ছিলেন পরিচালনার কাজে।
আজ ভোরে যাত্রা সম্রাট ত্রিদিব ঘোষের জীবনাবসান হয়।

প্রথমে চিত্তরঞ্জন অপেরা দিয়ে তাঁর যাত্রা জীবন শুরু, এরপর  একে একে  ‘নট্য কম্পানি ’, ‘ভারতি অপেরা ’, ‘ অগ্রগামী অপেরা ’, ‘লোকনাট্য অপেরা ’, ‘গানবানী অপেরা ’, ‘নটরাজ অপেরা’ সহ বহু বিখ্যাত অপেরায় অভিনয় করেন। তাঁর অভিনিত  পালা, ‘মা বিক্রির মামলা’,  ‘হাটে বাজারে ’ ‘আজকের মির্জাফর’ , ‘ ভগবানের ছদ্দবেশে’, ‘ সম্রাট ঔরঙ্গজেব’, ‘কাল কেউটের ছোবল’, ‘ বুনো ওল বাঘা তেঁতুল’ সুপার ডুপার হিট। ত্রিদিব ঘোষের অভিনিত  শেষ যাত্রা ‘উলঙ্গ সম্রাট’। এছাড়াও টলিউডের সিনেমাতেও তাঁকে দেখা গিয়েছে ‘আত্মীয় স্বজন’, ‘ আশ্রয়’, ‘বাহাদুর’, ‘শ্বশুর বাড়ি জিন্দাবাদ’-এর মত হিট ছবিতে অভিনয় করতে। টেলিভিশনে ‘বাক্স বদল ’ ধারাবাহিকেও তিনি অভিনয় করেন। 
যাত্রা আর্টিস্ট ইউনিয়ান, সংগ্রামী যাত্রা প্রহরী-র অভিভাবকের দায়িত্বে ছিলেন ত্রিদিব ঘোষ। আজ সকালে তাঁর বাস ভবনে  উপস্থিত ছিলেন মন্ত্রী অরূপ বিশ্বাস সহ অগনিত ভক্তবৃন্দ। পরিবারে রেখে গেলেন চার ভাই এবং তিন বোনকে। প্রসঙ্গত ২০১৮ সালের মে মাসে হৃদরোগে আক্রান্ত হয়েই মারা যান ত্রিদিব ঘোষের একমাত্র ছেলে অরিদীপ্ত ঘোষ। কিডনির সমস্যায় ভুগছিলেন অরিদীপ্ত। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Tridib Ghosh, #jatra samrat

আরো দেখুন