স্বাস্থ্য বিভাগে ফিরে যান

করোনা আবহে আক্রান্ত ডাক্তার-স্বাস্থ্যকর্মীরাই 

July 1, 2020 | 2 min read

বলা হয় ঈশ্বরের যদি কোন পার্থিব রূপ হয়ে থাকে তা হল ডাক্তার। সম্প্রতি গোটা বিশ্ব জুড়ে করোনা অতিমারীর যে কালো ছায়া নেমে এসেছে তার বিরূদ্ধে প্রথম সারিতে দাঁড়িয়ে লড়ে চলেছেন বিশ্বের সমস্ত ডাক্তার। 

আমাদের মনে রাখতে হবে যে এই রোগ শুধু শরীরকেই আক্রান্ত করে না, করে মনকেও। যারা দিনের পর দিন পরিবার ছেড়ে দেশের মানুষের প্রান বাঁচানোর জন্যে অক্লান্ত পরিশ্রম করে চলেছেন তাদের প্রতি আমরা কতোটা সহানুভূতিশীল! 

যেখানে প্রধানমন্ত্রী ডাক্তার, স্বাস্থ্যকর্মীদের বাড়ি বসে হাততালি দিয়ে শ্রদ্ধাজ্ঞাপন করতে বলছেন, সেখানেই দেশের বিভিন্ন প্রান্ত থেকে বার বার উঠে এসেছে ডাক্তারদের ওপর আক্রমণের মতো নক্কারজনক ঘটনার খবর।  

ভারতের এমন কিছু ঘটনার কথা তুলে ধরা হল যেখানে ডাক্তাররা আক্রান্তঃ   

কোভিড-১৯ রোগীর ডাক্তারকে আক্রমণ

৩১ শে মার্চ হায়দ্রাবাদের গান্ধী হাসপাতালে ভর্তি কোভিড-১৯ রোগীর ভাই হাসপাতালের আইসোলেশান ওয়ার্ডে একজন ডাক্তারকে আক্রমণ করেন। সে নিজেও ভাইরাসে আক্রান্ত ছিল।

দিল্লীতে মহিলা ডাক্তারদের ওপর হামলা

৮ই এপ্রিল রাতে দিল্লীর সফদর জং হাসপাতালের দুই মহিলা ডাক্তার পাড়ায় ফল কিনতে বেরোলে, ৪২ বছর বয়সী এক পুরুষ করোনা ছড়ানোর অভিযোগে তাঁদের আক্রমণ করেন। তিনি তাঁদের থাপ্পড় মারেন, ঘাড়ধাক্কা দেন এবং হাত মুচড়ে দেন।

পুলিশের হাতে আক্রান্ত ডাক্তার 

ভোপালের দুই ডাক্তার ইমার্জেন্সি শিফটের শেষে বাড়ি ফিরছিলেন। রাস্তায় পুলিশ তাঁদের আটকায়। প্রথমে অভিযোগ করে যে তাঁরা করোনা ভাইরাস ছড়াচ্ছেন। তারপর ব্যাটন দিয়ে তাঁদের মারাও হয়। 

অ্যাম্বুলেন্সে পাথর বৃষ্টি

মোরাদাবাদের নবাবগঞ্জ অঞ্চলে দুজনকে করোনা সন্দেহে নিয়ে যাওয়ার জন্য এসে পৌঁছেছিল ডাক্তার এবং স্বাস্থ্যকর্মীদের একটি দল। কিছু লোক জড়ো হয়ে অ্যাম্বুলেন্স এবং ডাক্তারদের দিকে পাথর ছুঁড়তে আরম্ভ করে। যে পুলিশ ভ্যান তাঁদের বাঁচানর জন্য এসে উপস্থিত হলে, সেই ভ্যানের দিকেও পাথর ছোঁড়া হয়। 

হায়দ্রাবাদে ডাক্তারের ওপর হামলা

হায়দ্রাবাদের একটি হাসপাতালে একজন ডাক্তারকে আক্রমণ করেন একজন করোনা আক্রান্তের ছেলে। ওই ওয়ার্ডে আরও দুজনের করোনা হওয়ার পর দুজনের মধ্যে বচসা হয়। মনে করা হচ্ছে সেই বচসা থেকেই ডাক্তারকে আক্রমণ করেন এই ব্যক্তি।

পুলিশ এবং ডাক্তারদের বিরুদ্ধে স্থানীয় মানুষ

মধ্য প্রদেশের শেওপুর জেলার গাসওয়ানি গ্রামে এসেছিলেন পুলিশ এবং ডাক্তাররা। ওই গ্রামের এক ব্যক্তি সম্প্রতি বাইরে গেছিলেন। উদ্দেশ্য ছিল তাঁকে কোয়ারান্টাইনে নিয়ে যাওয়া। কিন্তু স্থানীয় বাসিন্দারা লাঠি আর পাথর দিয়ে তাঁদের ওপর হামলা শুরু করেন। 

TwitterFacebookWhatsAppEmailShare

#health workers, #corona Infected doctor

আরো দেখুন