জীবনশৈলী বিভাগে ফিরে যান

বাড়ি বসেই কম লগ্নীতে করুন এই ব্যবসাগুলি

July 1, 2020 | 2 min read

লকডাউনে দীর্ঘদিন বাড়িতে বসে বোর হচ্ছেন? টাকা পয়সার চিন্তায় রাতে ঘুম আসছে না? ভাবছেন নিজে ব্যবসা শুরু করবেন? রইলো এমন কিছু ব্যবসা শুরু করার উপায় যা না দেখলে চরম ভাবে মিস করবেনঃ

হ্যান্ড মেড ক্যান্ডেলস

মোমবাতির চাহিদা কখনোই কমে না। বিশেষ করে সৌখীন সুগন্ধি মোমবাতির চাহিদা দিন দিন বেড়ে চলেছে। ধর্মীয় অনুষ্ঠান তো বটেই, ঘর সাজানোর ক্ষেত্রেও মোমবাতি বড় ভূমিকা পালন করে।রেস্টুরেন্ট, হোটেল-এ মনোরম পরিবেশ তৈরি করতে সুগন্ধি মোমবাতি ব্যবহার করা হয়। খুব অল্প সরঞ্জাম আর প্রায় শূন্য মূলধনেই শুরু করা যেতে পারে এই ব্যবসা। ফলে টাকা ডোবার কোন ভয়ই নেই।

আচার

এই চিরকালীন পদের চাহিদা কখনোই কমেনি। তাই বাড়ি বসে আচার তৈরি করে বিক্রি করলে লাভ অনিবার্য। ভারতীয় আচার সারা বিশ্বেই জনপ্রিয়। খুব অল্প মূলধনেই শুরু করা যেতে পারে এই ব্যবসা।

ধুপ কাঠি

ভারতে ধুপ কাঠির চাহিদা বরাবরই বেশি। তাই বাড়ি বসে ধুপ কাঠি তৈরি হতে পারে ‘রিস্ক ফ্রি’ ব্যবসা। বিভিন্ন ধর্মীয় উৎসব থেকে শুরু করে বিদেশেও দিন দিন বাড়ছে ধুপ কাঠির চাহিদা। খুব অল্প টাকা ইনভেস্ট করেই আপনি হয়ে উঠতে পারেন এক সফল ব্যবসায়ী।

ডিজাইনার লেস

দেশে-বিদেশে বহুকাল ধরেই চলে আসছে জামা কাপড়ে লেস লাগানোর রীতি। বাড়িতে বসে ব্যবসার ক্ষেত্রে তাই লেস তৈরি একটি ভালো উপায়। আমাদের দেশ থেকে বিদেশে প্রচুর ডিজাইনার লেস রপ্তানি হয়। খুব কম খরচে শুধুমাত্র একটি সেলাই মেশিন দিয়েই শুরু করা যেতে পারে এই ব্যবসা।

স্যু লেস

চীনের পরে ভারতেই সব থেকে বেশি সংখ্যক স্যু তৈরি হয়। ফলে ঘরে বসে সু লেস তৈরি হতে পারে একটি লোভনীয় ব্যবসা। খুব অল্প টাকাতেই কিছু মেশিনের সাহায্যে বাড়িতেই বানাতে পারবেন ফর্মাল, ক্যাজুয়াল, স্পোর্টস স্যুর লেস।

হ্যান্ডমেন্ড চকোলেট

বাচ্চা থেকে বুড়ো, চকোলেট প্রায় সবারই ভালো লাগে। আর এই দেশে চকোলেট খাওয়ার হার যথেষ্ট বেশি। হোয়াইটই হোক বা ডার্ক চকোলেট। বাজার কখনোই কমে না।

পাপড়

এই দেশে পাপড় খাওয়ার পাতে অত্যাবশ্যক। তাই বাড়ি বসে পাপড় তৈরির ব্যবসাও ক্রেতা কম টানবে না।

অরগ্যানিক সাবান

সময় যত এগোচ্ছে মানুষ আবার ততোই প্রকৃতির কোলে ফিরে যেতে চাইছে। কেমিক্যালে ঠাঁসা প্রসাধন সামগ্রী অনেকেই আর ব্যবহার করতে চাইছেন না। তাই অরগ্যানিক সাবানের চাহিদা এখন বেশ বেড়েছে। বাড়ি বসে করতে পারেন এই ব্যবসাও।

পেপার ব্যাগ

প্লাস্টিক অনেক জায়গাতেই ব্যান হয়ে গেছে। খুব অল্প সময়ে তা গোটা দেশেই ব্যান হতে চলেছে। তাই এই সময় পেপার ব্যাগ তৈরি হয়ে উঠতে পারে একটি অত্যন্ত লাভজনক ব্যবসা

খাম

এই ডিজিটাল দুনিয়ায় যে যতোই যাকে মেসেজ পাঠাক, কাগজের সৌখীন খামের চাহিদা আজও রয়ে গেছে। বাড়ি বসে খাম তৈরিও হতে পারে খুব ভালো আইডিয়া।

নুডলস

গোটা বিশ্বেই প্রায় নুডলস একটি জনপ্রিয় খাবার। এই নুডলসও আপনি বাড়িতে বসেই বানাতে পারেন। খুব কম লগ্নীতেই আপনার ভাঁড়ারে হতে পারে লক্ষ্মীর বাস।

TwitterFacebookWhatsAppEmailShare

#Home businesses

আরো দেখুন