আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

লাখ ছুঁতে পারে দৈনিক আক্রান্ত, হুঁশিয়ারি ফসির

July 2, 2020 | 2 min read

সঠিক পথে যাচ্ছে না আমেরিকা, কোভিড মোকাবিলায় ভুল পদক্ষেপ নিচ্ছে, সেনেট কমিটির বৈঠকে এমনটাই জানালেন আমেরিকার ন্যাশনাল ইনস্টিটিউট অফ অ্যালার্জি অ্যান্ড ইনফেকসিয়াস ডিজিজের প্রধান ও হোয়াইট হাউসের মুখ্য স্বাস্থ্য উপদেষ্টা অ্যান্থনি ফসি।

তাঁর কথায়, ‘আমাদের হাতে এখন কোনও নিয়ন্ত্রণ নেই। বর্তমানে গড়ে ৪০ হাজার দৈনিক আক্রান্ত হচ্ছেন, সেটা যদি ১ লক্ষের গণ্ডি পার করে তাহলেও অবাক হওয়ার কিছু নেই।’ একইসাথে তিনি এও জানিয়েছেন আমেরিকার চারটি প্রদেশ থেকেই বর্তমানে সর্বাধিক নতুন করোনা আক্রান্তের খোঁজ পাওয়া যাচ্ছে। সেই রাজ্যগুলি হল, ফ্লোরিডা, অ্যারিজোনা, টেক্সাস ও ক্যালিফোর্নিয়া।

  • করোনা সংক্রমণ ও মৃতের সংখ্যার নিরিখে বিশ্বের কোভিড আক্রান্ত দেশগুলির তালিকায় শীর্ষেই রয়েছে আমেরিকা। পজিটিভ রোগীর সংখ্যা ছাড়িয়েছে ২৭ লাখ। মৃত্যু ১ লাখ ৩০ হাজার পেরিয়েছে।
  • সংক্রমণ ফের বাড়তে থাকায় ১৬ টি রাজ্য একাধিক বিধিনিষেধ শিথিল করার কথা ভাবলেও তা বর্তমানে বাতিল করা হচ্ছে বলে জানা যাচ্ছে।
  • এদিকে করোনা সঙ্কটের মধ্যেই নির্বাচনী প্রচার চালিয়ে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সে জন্য জায়গায় জায়গায় জন সমাবেশও করছেন। প্রচারসভায় ভিড় বাড়াতে সামাজিক দূরত্ববিধির কড়াকড়িতে ছাড় দেওয়াও হয়েছে। ট্রাম্পের নির্দেশ মেনেই টেক্সাস, ক্যালিফর্নিয়ার মতো প্রদেশগুলি ব্যবসা-বাণিজ্য সংক্রান্ত কাজ চালু করে দিয়েছিল। কিন্তু এ বার তারা পিছু হটছে। টেক্সাসের পানশালাগুলি বন্ধ করে দেওয়া হয়েছে। লস অ্যাঞ্জিলেস-সহ ক্যালিফর্নিয়ার সাতটি শহরেও বার, জিম, রেস্তোরাঁ, সিনেমা হল বন্ধ করা হয়েছে।
  • এরই মধ্যে বিশ্বে তৈরি হতে যাওয়া প্রায় সব রেমডিসিভির কিনে নিয়েছে ট্রাম্পের প্রশাসন। করোনাভাইরাসের বিরুদ্ধে কিছুটা কার্যকর প্রমাণ হওয়ায় এ পদক্ষেপ করল তারা।
  • এর উৎপাদনকারী কোম্পানি আমেরিকার গিলিয়াড সায়ন্সেস বলছে, তাদের কাছে প্রমাণ আছে যে, এই ওষুধ ব্যবহার করে কোভিড-১৯ থেকে দ্রুত সেরে ওঠা যায়।
  • আমেরিকা গিলিয়াডের সঙ্গে যে চুক্তি করেছে, তাতে প্রায় ৫ লাখ ডোজ রেমডিসিভির কেনা হবে। এর মধ্যে জুলাই মাসে উৎপন্ন হওয়া সব ওষুধ, অগস্টের ৯০ শতাংশ এবং সেপ্টেম্বরের উৎপাদিত ওষুধের ৯০ শতাংশ নেবে আমেরিকা। রেমডেসিভির ওষুধটির পেটেন্ট গিলিয়াড সায়ন্সেসের। অর্থাৎ চাইলেই অন্য দেশ এর উৎপাদন করতে পারবে না।
TwitterFacebookWhatsAppEmailShare

#Corona Update, #world

আরো দেখুন