আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

ভারতের সঙ্গে সম্পর্ক মজবুত করার ডাক জো বিডেনের

July 2, 2020 | 2 min read

করোনা আবহেই মার্কিন মুলুকে জমে উঠেছে রাষ্ট্রপতি নির্বাচনের প্রস্তুতি। ডেমোক্র্যাটিক দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী (Democratic presidential candidate) এবং আমেরিকার প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট জো বিডেন (Joe Biden) তাঁর সম্ভাব্য ভোট ব্যাংক হিসেবে নজরে রেখেছেন সেখানকার ভারতীয়দের। তিনি ক্ষমতায় এলে H-1B ভিসার ওপরে ডোনাল্ড ট্রাম্প যে সাসপেনশন অর্ডার এনেছেন, তা খারিজ করে দেবেন বলে জানিয়েছেন।

ভারতের সঙ্গে সম্পর্ক আরও মজবুত করার লক্ষ্যে তিনি আগ্রহী বলেও জানিয়েছেন বিডেন। আগামী নভেম্বর মাসে রাষ্ট্রপতি নির্বাচন আমেরিকায়। এনবিসি নিউজ আয়োজিত এশিয়ার আমেরিকান অ্যান্ড প্যাসিফিক আইল্যান্ডার (Asian American and Pacific Islander) গোষ্ঠীর সমস্যা নিয়ে ডিজিটাল টাউন হল বৈঠকে যোগ দেন জো বিডেন। সেখানেই তিনি জানান, ‘ট্রাম্প বাকি বছরের জন্য H-1B ভিসা বন্ধ করে দিয়েছে। আমার প্রশাসনে এরকম হবে না। কোম্পানি ভিসায় যাঁরা এই দেশে আছেন, তাঁরা এই দেশকে তৈরি করেছেন।’ তিনি ক্ষমতায় এলে প্রথম ১০০ দিনের মধ্যে H-1B ভিসার ব্যবহার ফিরিয়ে আনবেন বলে জানিয়েছেন ৭৭ বছরের বিডেন।

গত ২৩ জুন H-1B ভিসা (H-1B visa) -সহ অন্যান্য ফরেন ওয়ার্ক ভিসা (foreign work visas) বাতিল করে দিয়েছে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। ২০২০-র শেষ পর্যন্ত এই নির্দেশ বহাল থাকবে। আমেরিকায় চাকরি করতে যাওয়া ভারতীয় আইটি প্রফেশনালরা এর ফলে সমস্যার মুখোমুখি হন। প্রেসিডেন্ট নির্বাচনের বছরে আমেরিকার চাকরির বাজার শুধুমাত্র মার্কিনীদের জন্য নির্দিষ্ট করতে এই সিদ্ধান্ত নেন ট্রাম্প।

তিনি ক্ষমতায় এলে ভারতের সঙ্গে সম্পর্ক আরও মজবুত করার দিকে যোগ দেবেন বলেও জানিয়েছেন জো বিডেন। ভারতকে আমেরিকার ‘স্বাভাবিক সঙ্গী’ (natural partner) বলেও উল্লেখ করেন তিনি। ভারত ও আমেরিকা, এই দুই দেশের নিরাপত্তা ও সুরক্ষার জন্য, পরস্পরের পরস্পরকে প্রয়োজন বলে মন্তব্য করেন তিনি। তাই ভারতের সঙ্গে সম্পর্ক মজবুত করা তাঁর প্রশাসনের অন্যতম গুরুত্বপূর্ণ লক্ষ্য হবে বলে জানান বিডেন।

তিনি যে আট বছর আমেরিকার ভাইস প্রেসিডেন্ট ছিলেন, সেই আট বছরের সময়কালেই ইন্দো-মার্কিন অসামরিক পরমাণু চুক্তি (US-India civil nuclear agreement) হয়েছিল বলে মনে করিয়ে দেন জো বিডেন। এবং সেই চুক্তি চূড়ান্ত হওয়ার পেছনে তাঁর গুরুত্বপূর্ণ ভূমিকা ছিলে বলে তিনি গর্ববোধ করেন বলে জানিয়েছেন বিডেন। এই কঠিন সময়ে আগত নির্বাচন আমেরিকার ভোট ময়দানে সবচেয়ে গুরুত্বপূর্ণ লড়াই হতে চলেছে বলে জানান জো বিডেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#america, #Joe Biden

আরো দেখুন