দেশ বিভাগে ফিরে যান

খরচ কমাতে ৫০ শতাংশ কর্মী ছাঁটাই করবে রেল!

July 3, 2020 | 2 min read

দূরপাল্লার ট্রেন পরিষেবা আংশিক ভাবে বেসরকারি হাতে তুলে দেওয়ার পরে এ বার কর্মী সঙ্কোচনের কাজ শুরু করে দিল ভারতীয় রেল। বুধবার রেলবোর্ড থেকে প্রতিটি জোনাল ম্যানেজারকে নির্দেশ দেওয়া হয়েছে, সুরক্ষা ছাড়া রেলের অন্য কোনও বিভাগে আর নতুন পদে লোক নিয়োগ করা যাবে না। শুধু তা-ই নয়, গত দু’বছরের মধ্যে যত পদ সৃষ্টি করা হয়েছে অথচ কর্মী নিয়োগ করা হয়নি, সেগুলিকে বিলুপ্ত করতে হবে। এ ছাড়াও রেলে যত শূন্যপদ (সুরক্ষা ছাড়া) পড়ে রয়েছে, তারও ৫০ শতাংশ তুলে দিতে বলা হয়েছে। জরুরি ভিত্তিতে এই নির্দেশ কার্যকর করার নির্দেশ দিয়েছে রেলবোর্ড।

ভারতীয় রেলবোর্ডের যুগ্ম অধিকর্তা অজয় ঝা-র সই করা নির্দেশ বিভিন্ন জোনাল অফিসে পৌঁছতেই তোলপাড় শুরু হয়েছে। এ নিয়ে আন্দোলনে নামার হুমকি দিয়েছে বিভিন্ন রেলকর্মী ইউনিয়ন। তাদের বদ্ধমূল ধারণা, রেলে ব্যাপক কর্মী সঙ্কোচনের জন্যই গোটা দেশে মোট ১০৯ জোড়া মেল ও এক্সপ্রেস ট্রেনকে বেসরকারি হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রক। এর প্রতিবাদে রেল রোকোর মতো জঙ্গি আন্দোলনের কথাও ভাবছেন রেলকর্মী সংগঠনের নেতারা।

কর্মী সঙ্কোচনের পথে পা বাড়াল রেল

পূর্ব রেলওয়ে মেনস ইউনিয়নের সম্পাদক অমিত কুমার বলেন, ‘রেলকে বেসরকারি হাতে তুলে দিতেই রেলবোর্ড কর্মীর সংখ্যা কমিয়ে আনছে। ট্রেনের পরে এ বার স্টেশনগুলিকে বিক্রি করে দেওয়া হবে। যত কর্মী কম থাকবে, তত বিক্রি করতে সুবিধে হবে। এই সিদ্ধান্ত নেওয়ার আগে স্বীকৃত কর্মী সংগঠনের সঙ্গে কোনও আলোচনাই করা হয়নি। আমরা এটা যে কোনও ভাবেই হোক রুখব। দরকার হলে ট্রেন বন্ধকরে দেব।’

শুধু পূর্ব রেলেই এই মুহূর্তে প্রায় ২১ হাজারের উপর শূন্যপদ রয়েছে। ভারতীয় রেলে মোট শূন্য পদের সংখ্যা এখন ২ লক্ষ ৮৭ হাজার। সুরক্ষা বাদ দিলেও শূন্যপদের সংখ্যাটা প্রায় ২ লক্ষ। তার ৫০ শতাংশ তুলে দেওয়া মানে ১ লক্ষ পদের বিলুপ্তি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Indian Railway, #workers

আরো দেখুন