ভ্রমণ বিভাগে ফিরে যান

ঘুরে আসুন কন্যাকুমারীর বিবেকানন্দ রক মেমোরিয়াল থেকে

July 3, 2020 | < 1 min read

বিবেকানন্দ রক মেমোরিয়াল  তামিলনাড়ুর কন্যাকুমারীতে অবস্থিত একটি স্মারকস্থল ও জনপ্রিয় পর্যটন কেন্দ্র। এটি কন্যাকুমারীর বাবাতুরাই-এর কাছে মূল ভূখণ্ড থেকে ৫০০ মিটার দূরে সমুদ্রের উপর অবস্থান করছে। বিবেকানন্দ রক ভারতের প্রধান স্থলভাগের দক্ষিণতম বিন্দু। 

১৮৯২ সালের ডিসেম্বর মাসে স্বামী বিবেকানন্দ এখানে এসে এই শিলাখণ্ডের উপর বসে দীর্ঘক্ষণ ধ্যান করেছিলেন। এখানে বসে তিনি ভারতের অতীত, বর্তমান ও ভবিষ্যৎ সম্পর্কে দীর্ঘক্ষণ চিন্তা করেন। তারই স্মৃতিতে ১৯৭০ সালে বিবেকানন্দ রক মেমোরিয়াল কমিটি এখানে একটি স্মারকস্থল নির্মাণ করেন।

প্রাচীন তামিল প্রবাদ অনুসারে, এই শিলাতে দেবী কুমারী বসে তপস্যা করেছিলেন। তাই এই শিলার আগেকার নাম ছিল শ্রীপদ পারাই (দেবী কুমারীর পদস্পর্শধন্য শিলা)। বর্তমানে শিলার উপর একটি ধ্যানমণ্ডপ নির্মিত হয়েছে। এখানে বসে পর্যটকরা ধ্যান করেন। পাশেই অন্য একটি শিলায় ১৩৩ ফুট উঁচু বিখ্যাত তামিল কবি তিরুভাল্লুভারের মূর্তি।

ধ্যানমণ্ডপের স্থাপত্যে ভারতের নানা অঞ্চলের স্থাপত্যরীতির মিশ্রণ দেখা যায়। বিবেকানন্দ মণ্ডপম ও শ্রীপদ মণ্ডপম মুখোমুখি দাঁড়িয়ে আছে। বিবেকানন্দ মণ্ডপমে স্বামীজির বিশাল মূর্তি ছাড়াও রয়েছে ধ্যানগৃহ, মেডিটেশন হল, বুক স্টোর। অনেকটাই বেলুড় মঠের মন্দিরের আদলে তৈরি। শ্রীপদ মণ্ডপমে আছে কন্যাকুমারী দেবীর পদচিহ্ন। সাগরঘেরা নীলাভ শোভা ও কন্যাকুমারী শহরের মনোমুগ্ধকর দৃশ্য মন কেড়ে নেয়।

এখান থেকে দেখা যায় বঙ্গোপসাগর, ভারত মহাসাগর ও আরব সাগরের ত্রিবেণী সঙ্গম। 

কী ভাবে যাবেন: হাওড়া ও চেন্নাই থেকে সরাসরি ট্রেন যায় কন্যাকুমারী। এ ছাড়া বিমানে বা ট্রেনে তিরুঅনন্তপুরম পৌঁছে গাড়িতে বা বাসে যাওয়া যায়। 

বিশদ তথ্যের জন্য যোগাযোগ:

তামিলনাড়ু ট্যুরিজম

জি-২৬, দক্ষিণাপণ শপিং কমপ্লেক্স। ২, গড়িয়াহাট রোড (সাউথ), কলকাতা-৭০০০৬৮

দূরভাষ: (০৩৩) ২৪২৩৭৪৩২

ওয়েবসাইট: www.tamilnadutourism.org 

TwitterFacebookWhatsAppEmailShare

#kanyakumari, #vivekananda Memorial

আরো দেখুন