রাজ্য বিভাগে ফিরে যান

মাস্ক না পরে রাস্তায় বেরলেই হবে শাস্তি, নির্দেশিকা রাজ্য রাজ্য সরকারের

July 3, 2020 | 2 min read

করোনা সংক্রমণ রুখতে দীর্ঘদিন লকডাউন (Lockdown) জারি ছিল। সেই সময় অত্যন্ত প্রয়োজন ছাড়া বাড়ি থেকে বেরচ্ছিলেন না প্রায় কেউই। কিন্তু আনলক ওয়ান থেকেই ধাপে ধাপে আবারও স্বাভাবিক ছন্দে ফেরার চেষ্টা করছে দেশ। আনলক টু’তেও (Unlock 2) অব্যাহত একই ধারা। এই সময়ে বারবারই বিশেষজ্ঞরা বলছেন, আরও বেশি করে সাবধানতা অবলম্বন করতে হবে। নইলে ঘটতে পারে সর্বনাশ। তাই পরতে হবে মাস্ক (Mask)। ব্যবহার করতে হবে হ্যান্ড স্যানিটাইজার। তবে তা সত্ত্বেও হুঁশ নেই অনেকেরই। শ্বাস নিতে সমস্যা হচ্ছে এই অছিলায় অনেকেই মাস্ক মুখ থেকে খুলে রাখছেন। তার ফলে বাড়ছে সংক্রমণের আশঙ্কা। এই পরিস্থিতিতে আরও কঠোর রাজ্য সরকার। এবার মাস্ক না পরে বেরলে কড়া ব্যবস্থা নেওয়া হবে বলেই নির্দেশিকা জারি করলেন স্বরাষ্ট্র সচিব আলাপন বন্দ্যোপাধ্যায়।

মাস্ক না পরে রাস্তায় বেরলেই হবে শাস্তি, নির্দেশিকা রাজ্য রাজ্য সরকারের সংগৃহীত চিত্র

শুক্রবারের জারি করা ওই নির্দেশিকায় বলা হয়েছে, রাস্তায় বেরলে এবার থেকে নিয়ম মেনে পরতে হবে মাস্ক। মানতে হবে সামাজিক দূরত্ববিধিও। কোনও ব্যক্তিকে মাস্ক না পরে রাস্তায় বেরতে দেখলেই পুলিশ আটকাবে তাঁকে। কেন মাস্ক পরছেন না তিনি, সেই সম্পর্কিত প্রশ্নও করা হবে। তারপর তাঁকে মাস্ক পরতে অনুরোধ জানানো হবে। তবে সেই অনুরোধে কাজ না হলে তাঁকে বাড়ি পাঠিয়ে দেওয়া হবে। হবে জরিমানাও। এছাড়াও মাস্ক না পরলে তা আইনত দণ্ডনীয় অপরাধ হিসাবে গণ্য করা হবে। প্রয়োজনে তাঁকে যেতে হতে পারে আদালতেও। সেখানে গিয়ে মাস্ক কেন পরেননি তার ব্যাখ্যা দিতে হতে পারে।

ইতিমধ্যেই জেলা প্রশাসন, পুরসভা এবং পুলিশের কাছে স্বরাষ্ট্র সচিবের নির্দেশিকা পৌঁছে গিয়েছে। তাই শুক্রবার থেকেই জারি হবে নয়া বিধি। এর আগেও কলকাতা পুলিশ মাস্ক না পরার অপরাধে বহু ‘উদাসীন’ মানুষকে গ্রেপ্তার করেছিল। তবে তাতে কাজ না হওয়ায় জারি করা হল নির্দেশিকা।

TwitterFacebookWhatsAppEmailShare

#mask, #Unlock 2, #West Bengal

আরো দেখুন