বিনোদন বিভাগে ফিরে যান

গলওয়ানের স্মৃতিতে নতুন সিনেমা, ঘোষণা দেবগণের

July 4, 2020 | 2 min read

লাদাখে রীতিমতো যুদ্ধের পরিস্থিতি তৈরি হয়েছে। গলওয়ান উপত্যকায় ১৫ জুনের রাতে চিনা সৈন্যদের সঙ্গে সংঘর্ষে শহিদ হয়েছিলেন এক ভারতীয় সেনা-অফিসার-সহ ২০জন জওয়ান। চিনের সঙ্গে সীমান্ত নিয়ে চরম উত্তেজনার মধ্যে শুক্রবার লাদাখে আরও সেনা মোতায়েন করেছে ভারত। প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় লাল ফৌজের সংখ্যা বাড়িয়ে ভারতের উপর চাপ সৃষ্টি করার কৌশল নিয়েছে চিন। ভারতও পাল্লা দিয়ে, সেনা মোতায়েন করে চলেছে। চৈনিক সেনার হাতে ভারতীয় সেনার শহিদ হওয়ার পরই সীমান্ত উত্তেজনা তুঙ্গে উঠেছে। এবার দুই দেশের দ্বন্দ্ব ফুটে উঠতে চলেছে বড় পর্দায়। শনিবার গলওয়ান উপত্যকায় শহিদ জওয়ানদের বীরকথা নিয়ে সিনেমা বানানোর কথা ঘোষণা করলেন অভিনেতা-প্রোযোজক অজয় দেবগন।

এদিন এই ঘোষণার পাশাপাশি জানানো হয়েছে, চিনা সৈন্যদের সঙ্গে সংঘর্ষে শহিদ ভারতীয় সেনা-অফিসার-সহ ২০জন জওয়ানের আত্মবলিদানের কাহিনিই এই সিনেমায় প্রাধান্য পাবে। তবে সিনেমায় কোন কোন তারকা অভিনয় করবেন, তা এখনও স্পষ্ট নয়। কীভাবে, কারা কারা এই সিনেমার কাজ এগিয়ে নিয়ে যাওয়া হবে, তার প্রাথমিক কাজকর্ম চলছে বলেই সূত্রের খবর। অজয় দেবগন ফিল্মস ও সিলেক্ট মিডিয়া হোল্ডিং এলএলপির যৌথ প্রযোজনায় এই সিনেমা ফ্লোরে আসার অপেক্ষায়।

সাড়ে চার দশক আগে, ১৯৭৫ সালের ২০ অক্টোবর তুলুং লা’য় চিনের ওই হামলায় চার ভারতীয় জওয়ান শহিদ হয়েছিলেন। তার পর আর ভারত-চিন সীমান্তে এ ভাবে গুলি চলেনি। প্রসঙ্গত, সেনা সূত্রের খবর, চিনের সঙ্গে সংঘর্ষ গুরুতর আহত হয়েছিলেন বেশ কয়েকজন ভারতীয় সেনা। আহত অবস্থায় প্রবল ঠান্ডার সঙ্গে লড়াই করতে পারেনি তাঁরা। মৃত্যুর কোলে ঢলে পড়েন দেশের বীর সন্তানরা। ভারতীয় সেনা সূত্রে খবর, চিনের সেনা গালওয়ানে পয়েন্ট ১৪-তে ভারতীয় এলাকায় ভিতরে ঢুকে তাঁবু খাটিয়েছিল। ভারতীয় জওয়ানরা টহলদারির সময় তা দেখতে পেয়ে, সরিয়ে দেন। চিনের সেনারা তাঁবু সরাতে দেখে পাহাড়ের ওপর থেকে প্রথমে পাথর ছোড়ে। তার পর রড হাতে নেমে আসে। শুরু হয় হাতাহাতি। যা থেকে ঘটনা বড় আকার নেয়।

অন্যদিকে, অজয় দেবগনের আসন্ন সিনেমা ভুজ দ্য প্রাইড অফ ইন্ডিয়া মুক্তি পেতে চলেছে ওটিটি প্ল্যাটফর্মে। অজয় ছাড়া ওই ফিল্মে অভিনয় করেছেন সঞ্জয় দত্ত, সোনাক্ষি সিনহা, অ্যামি ভির্ক ও শরদ কেলকার। চিত্রনাট্য ও সিনেমার পরিচালক অভিষেক দুধায়িয়া। পাশাপাশি অজয় দেবগনের ময়দান সিনেমাটিও মুক্তি পেতে চলেছে আগামী বছর ১৩ অগস্ট।

TwitterFacebookWhatsAppEmailShare

#Galwan Vallly, #Ajay Devgan

আরো দেখুন