জীবনশৈলী বিভাগে ফিরে যান

আপনার রাশিই বলে দেবে কোন পোষ্য আপনার উপযোগী

July 4, 2020 | 2 min read

হিন্দু পুরাণমতে গৃহস্থের ঘরে পোষ্য রাখা অত্যন্ত শুভ। গৃহপালিত পশুরা ঘরে সৌভাগ্য, সমৃদ্ধি বয়ে আনে। যদি কেউ জীবন্ত পোষ্য রাখতে নিতান্তই অক্ষম হন, তবে রাশিচক্র মেনে আপনার উপযোগী পোষ্যের মূর্তি বা ছবিও রাখতে পারেন। তবে রাশিচক্রের বিরুদ্ধ পোষ্য বা তার ছবি ঘরে রাখলে তা ক্ষতিকর শক্তি বয়ে আনবে। 

দেখে নেওয়া যাক জ্যোতিষশাস্ত্র অনুযায়ী, রাশি ভেদে কোন পোষ্য আপনার উপযোগী:

মেষ: এই রাশির জাতক সাহসী, অ্যাডভেঞ্চার প্রিয়, প্রাণশক্তিতে ভরপুর হন। মেষ রাশির চারিত্রিক বৈশিষ্ট্যের সঙ্গে সবচেয়ে উপযোগী কুকুর। বিশেষ করে ল্যাব্রাডর।

বৃষ: বৃষ রাশির জাতকরা ধৈর্যশীল হন। তাঁদের ওপর সহজেই ভরসা করা যায়। তাঁদের সঙ্গে মনের মিল হয়, এমন মানুষজনের সঙ্গেই এঁরা সহজ ভাবে মেশেন। এঁদের জন্য বেড়াল ছাড়া আর উপযোগী পোষ্য কী হতে পারে?

মিথুন: মানুষের সঙ্গে মেশা ও নানা জায়গা ঘুরে বেড়ানো মিথুন রাশির জাতকদের খুবই পছন্দের। তাঁদের চারিত্রিক বৈশিষ্ট্যের সঙ্গে সবচেয়ে খাপ খায় টিয়া। কিন্তু টিয়া পোষা বেআইনি। তাই এ ক্ষেত্রে টিয়ার ছবি বা মূর্তি রাখুন।

কর্কট: কর্কট রাশির জাতকরা আবেগ ও অনুভূতিপ্রবণ হন। মাঝেমধ্যে এঁদের মেজাজের তারতম্য ঘটে। ভাবপ্রবণ কর্কটের জন্য পোষ্য হিসেবে ইঁদুর রাখা আদর্শ। নরম-সরম এই আদুরে প্রাণী সব সময় আপনার পাশে থাকবে।

সিংহ: রাজসিক কোনও পোষ্য আপনার জন্য উপযোগী। যদি সিংহ পোষা সম্ভব হত, তা হলে তা আপনার পক্ষে সবচেয়ে ভাল হত। কিন্তু তা সম্ভব নয়। তাই পরের সেরা বিকল্প হল ঘোড়া। আজকের যুগে সেটাও কার্যত অসম্ভব। তাই বাড়িতে রাখুন সিংহ বা ঘোড়ার ছবি।

কন্যা: কন্যা রাশির জাতকেরা একটু লাজুক ও ভদ্র প্রকৃতির হন। নিজেদের আশপাশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে ভালবাসেন এঁরা। তাই কুকুর বা বেড়ালের মতো পোষ্য এঁদের তেমন পছন্দ নয়। বরং বাড়িতে মাছ রাখুন। আপনার জন্য শুভ।

তুলা: জীবনে সব ক্ষেত্রে এঁরা ব্যালান্স রাখতে জানেন। এঁরা সামাজিক মেলামেশায় খুবই অভ্যস্ত। নিজেদের চারপাশকে সুন্দর করে সাজিয়ে রাখতে ভালবাসেন তুলা রাশির জাতকরা। আপনার জন্য সেরা পোষ্য বেড়াল।

বৃশ্চিক: আপনার মত দৃঢ়প্রতিজ্ঞ মানুষের জন্য আদর্শ পোষ্য হতে পারে সাপ। কারণ স্রোতের বাইরে গিয়ে অন্য রকম কিছু করাই আপনার নেশা। কিন্তু সাপ তো আর পোষা সম্ভব নয়, তা বেআইনিও বটে। তাই বাড়িতে রাখুন সাপের ছবি।

ধনু: আপনার জন্য সেরা পোষ্য হতে পারে কচ্ছপ। এরা আপনার জীবন থেকে শুধু নেগেটিভ এনার্জি দূরে সরাবে। তবে বেশির ভাগ কচ্ছপ পোষাই বেআইনি। এ ক্ষেত্রে আপনাকে কচ্ছপের ছবি বা মূর্তিই লাগাতে হবে।

মকর: মকর রাশির জাতকরা নিয়মানুবর্তী, অন্তর্মুখী এবং পরিশ্রমী হন। এঁদের আদর্শ পোষ্য হল গরু। গরু এঁদের জীবনের অমঙ্গলকে দূরে সরিয়ে সমৃদ্ধি নিয়ে আসবে।

কুম্ভ: আপনি কুম্ভ রাশির জাতক হলে লাভ বার্ড পুষুন। এক জোড়া লাভ বার্ড আপনার জীবনের প্রেমকেও নতুন মাত্রা দেবে। তবে এ ক্ষেত্রেও জেনে রাখা ভাল, সব লাভ বার্ড পোষা যায় না। এ ক্ষেত্রেও আইন জেনে রাখা বিশেষ প্রয়োজন।

মীন: মীন রাশির জাতকরা নিঃস্বার্থ ভাবে অন্যের জন্য কাজ করতে ভালবাসেন। মীন রাশির জাতকদের এনার্জির সঙ্গে সবচেয়ে ভাল মিল খাবে লোমে ভরা নরম তুলতুলে খরগোশ। আপনার জীবন খাঁটি ভালবাসায় ভরিয়ে দেবে এই পোষ্য।

TwitterFacebookWhatsAppEmailShare

#Astrology, #Pets, #ZodiacSign

আরো দেখুন