বিবিধ বিভাগে ফিরে যান

যে সাতটি উপন্যাস প্রমাণ করে অমিতাভ ঘোষ এক অসামান্য কথাশিল্পী

July 11, 2020 | 2 min read

অমিতাভ ঘোষ, ইংরাজিতে উপন্যাস লেখা ভারতীয় ঔপন্যাসিকদের মধ্যে অন্যতম জনপ্রিয় একটি মুখ। তাঁর লেখায় একই সাথে পাওয়া যায়, ইতিহাস, ভ্রমণ, জীবন অভিজ্ঞতা। তিনি ফিকশন, নন-ফিকশন মিলিয়ে প্রায় ১৫টি উপন্যাস লিখেছেন।

তারই মধ্যে কিছু জনপ্রিয় উপন্যাস দেখে নেওয়া যাকঃ 

দ্য সার্কেল অফ রিজন (১৯৮৬)

এটিই অমিতাভ ঘোষের লেখা প্রথম উপন্যাস। উপন্যাসটি একজন অনাথের জীবনকে ঘিরে আবর্তিত হয়েছে। তার চারপাশ, বেড়ে ওঠা, সময়ের ফেরে তার অপরাধী হয়ে ওঠা, এনিয়েই গল্প। 

দ্য শ্যাডো লাইন্স (১৯৮৮)

এই উপন্যাসটির জন্যে অমিতাভ ঘোষ সাহিত্য অকাদেমি পুরস্কার পেয়েছেন। বিভিন্ন সময়কালকে নৈপুণ্যের সাথে তুলে ধরেছেন লেখক এই উপন্যাসে। একটি বাচ্চা ছেলের স্মৃতি ও তার পারিপার্শিক চরিত্র ও ঘটনাবলীর মাধ্যমে এগিয়ে চলে গল্প। লেখক এখানে সম্পর্কের বিন্যাস, হাস্যরস, জীবনের জটিলতা – সবকিছুর মধ্যে সুন্দর সমতা বজায় রেখেছেন।

ইন অ্যান অ্যান্টিক ল্যান্ড (১৯৯২)

এই উপন্যাস একাধারে ভ্রমণ কাহিনী আবার ইতিহাস ও নৃতত্ত্ববিদ্যাধর্মীও বটে। মিশরে থাকাকালীন অমিতাভ ঘোষ এই উপন্যাসটি লেখেন। তিনি তুলে ধরেন ভারত-মিশরের দ্বিপাক্ষিক সম্পর্ক, বিভিন্ন ধর্ম, ভাষাভাষির মানুষের জীবন গাঁথা। উপন্যাসে লেখক নিজের অভিজ্ঞতা এবং ভাবনা মিশিয়ে লিখেছেন।

দ্য ক্যালকাটা ক্রোমোজোম (১৯৯৬)

এই উপন্যাসের জন্যে অমিতাভ ঘোষ আরথার সি ক্লার্ক পুরস্কার পান।  গল্পটি ভবিষ্যতে শুরু হয়ে ঊনবিংশ শতকে ফিরে আসে। মূল ঘটনা ক্যালকাটা ক্রোমোজোমকে ঘিরে, যার কথা নোবেল পুরস্কারপ্রাপ্ত বিজ্ঞানী রোনাল্ড রস উল্লেখ করে গিয়েছিলেন। এই সাইন্স থ্রিলারে লেখক বর্তমান প্রজন্মের সাথে ভিক্টোরিয়া যুগের সুন্দর মেলবন্ধন ঘটিয়েছেন।

দ্য হাংরি টাইড (২০০৪)

এই বইটি অমিতাভ ঘোষের ষষ্ঠ উপন্যাস। এই বইয়ের জন্য লেখক হাচ ক্রসওয়ার্ড বুক পুরস্কার জিতে নেন। সুন্দরবনের এক অতুলনীয় রূপ তাঁর লেখনীর মাধ্যমে তুলে ধরেন অমিতাভ ঘোষ। বইয়ে উঠে আসে ইতিহাসের পাতায় হারিয়ে যাওয়া মরিচঝাঁপি গণহত্যার প্রসঙ্গ, বাংলার লোককথার নানা আখ্যান।

ইবিস ট্রিলজি 

ইবিস ট্রিলজি আদপে অমিতাভ ঘোষের অন্যতম বিখ্যাত ঐতিহাসিক রচনা। গল্পটি উনিশ শতকের প্রথমার্ধে রচিত। ইস্ট ইন্ডিয়া কোম্পানি দ্বারা পরিচালিত ভারত ও চীন মধ্যে আফিমের বাণিজ্য এবং মরিশাসে কুলি পাচারই মূল বিষয় এই ট্রিলজির।

গান আইল্যান্ড 

বর্তমান সময়ে দাঁড়িয়ে বিশ্বের জলবায়ু পরিবর্তন নিয়ে লেখা একটি অসামান্য উপন্যাস গান আইল্যান্ড। লেখকের কলমে অনায়াসে স্থান, কাল পাত্রের বেড়াজাল ভেঙে যায়। জলবায়ু পরিবর্তনের ফলে মানব সমাজে যে প্রভাব পড়ছে তা ফুটিয়ে তুলেছেন লেখক। ভিটেমাটি ছেড়ে সুন্দর ভবিষ্যতের আশায় স্থানচ্যূত হওয়া উদ্বাস্তুদের বেঁচে থাকার লড়াইয়ের গল্প বলেছেন অমিতাভ ঘোষ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Amitava ghosh, #Novel

আরো দেখুন