দেশ বিভাগে ফিরে যান

অমিত শাহের সঙ্গে বৈঠক করলেন জগদীপ ধনকড়, প্রসঙ্গ রাজ্যের আইনশৃঙ্খলা!

July 20, 2020 | < 1 min read

‘সংবিধান বহির্ভূতভাবে আয়োজন করা হয়েছে’, এই যুক্তি দেখিয়েই রাজ্যপাল-উপাচার্যের বৈঠকে সম্মতি দেয়নি রাজ্য। তাই স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের আগেই টুইটে রাজ্যকে খোঁচা দিয়ে জগদীপ ধনকড় জানালেন, ‘এই বৈঠক সম্পূর্ণ সাংবিধানিক’।

দায়িত্ব গ্রহণের পর থেকেই বিভিন্ন কারণে বারবার রাজ্যের সঙ্গে সংঘাতে জড়িয়েছেন রাজ্যপাল। মাঝে মধ্যে মমতা-ধনকড় সম্পর্কের খানিকটা উন্নতি হলেও তা ছিল ক্ষণস্থায়ী। সম্প্রতি স্নাতক-স্নাতকোত্তরের পরীক্ষা নিয়ে উপার্চার্যদের সঙ্গে বৈঠক নিয়ে মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছেন ধনকড়। পালটা ধনকড়কে আক্রমণ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায় । এরপর সোমবার টুইটে অমিত শাহের সঙ্গে বৈঠকের কথা জানিয়ে মুখ্যমন্ত্রীকে ফের এক হাত নিলেন ধনকড়। টুইটে লিখলেন, “পশ্চিমবঙ্গের চিন্তাজনক পরিস্থিতি নিয়ে আজ দুপুরে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করব। রাজ্যের অবস্থা এবং যেভাবে মমতা বন্দ্যোপাধ্যায় সরকার চলছে তা জানাব।”

আরও একটি টুইটে ধনকড় লেখেন, “সংবিধানের ১৫৯ ধারায় বর্ণিত রাজ্যপালের কর্তব্য মেনেই আজ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা হবে।” ১৫৯ ধারাটি বিশ্লেষণ করে রাজ্যপাল বলেন, “সংবিধান রক্ষা এবং সংবিধান মেনে প্রশাসন চালাতে আমার প্রয়াস সর্বাত্মক হতে হবে। রাজ্যবাসীর কল্যাণ ও উন্নতিতে আমাকে সর্বক্ষণ নিয়োজিত থাকতে হবে। পশ্চিমবঙ্গ বাসীর প্রতি সেই দায়বদ্ধতার শপথ আমার রয়েছে।” রাজ্যপালের এহেন টুইট যথেষ্ট ইঙ্গিতবাহী বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। প্রসঙ্গত, হেমতাবাদের বিধায়কের মৃত্যুর পর  মমতা বন্দ্যোপাধ্যায় সরকারকে কাঠগড়ায় দাঁড় করিয়ে বিজেপি নেতৃত্ব সোজা রাষ্ট্রপতি এবং স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে অভিযোগ জানিয়েছিল। পদক্ষেপ গ্রহণের আরজিও করেছিল। সেই ঘটনার পরিপ্রেক্ষিতেই এদিনে রাজ্যপাল-স্বরাষ্ট্রমন্ত্রীর সাক্ষাত। 

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Jagdeep Dhankhar, #Amit shah, #‬ ‪‎Mamata Banerjee

আরো দেখুন