ভ্রমণ বিভাগে ফিরে যান

রাজার হালে ছুটি কাটিয়ে আসুন বাংলার এই পাঁচ রাজবাড়িতে

July 21, 2020 | 2 min read

বাড়িতে থাকতে থাকতে অনেকেই ক্লান্ত হয়ে পড়েছেন! সপ্তাহান্তে একটা ছোট ট্যুরের পরিকল্পনাও চলছে। যারা যারা দীঘা, মন্দারমণি গিয়ে গিয়ে ক্লান্ত, তারা কিছুদিন থেকে আসুন ‘রাজার হালে’। হবে এক নতুন অভিজ্ঞতা। 

পশ্চিমবঙ্গের আনাচে কানাচে ছড়িয়ে ছিটিয়ে আছে এমনই কিছু রাজবাড়ি, যেখানে থাকলে একেবারে বদলে যাবে আপনার ভ্রমণের অভিজ্ঞতা। দেখে নিন এরকমই কিছু রাজবাড়ি যেখানে রাত্রিযাপনে আপনার নিজেকে বেশ রাজা রাজা মনে হতে পারেঃ 

বলাখানা রাজবাড়ি

নদীয়ার কৃষ্ণনগর থেকে ১১.৫ কিমি দূরে নবদ্বীপ ঘাট রোডের ওপর অবস্থিত এই রাজবাড়ি। প্রধান আকর্ষণ বলতে রয়েছে ৪ ফুট উঁচু পালঙ্ক, যেখানে সিঁড়ি বেয়ে ওঠার ব্যবস্থা রয়েছে। এখানে থাকার জন্য ঘর পিছু খরচ ৩,৫০০টাকা। ফরাসী সাহেবদের এক সময়ের অবস্থান ছিল এই রাজবাড়ি, পরে এই বাড়ির মালিক হন পালচৌধুরিরা। 

যোগাযোগ-০৯৮৩১৩২৮৮৮৬  

বাওয়ালি রাজবাড়ি 

কলকাতা থেকে ৩৩.৪ কিমি দূরে অবস্থিত বাওয়ালি রাজবাড়ি। ট্রেনে যেতে হলে বজবজ স্টেশনে নেমে যাওয়া যেতে পারে। বজবজে নেমে রিক্সোতে কয়েক মিনিটে পৌঁছে যেতে পারবেন বাওয়ালি রাজবাড়ি। রাজবাড়ির ৪ টি ঘরে পর্যটকদের থাকবার জন্য বন্দোবস্ত করা রয়েছে। প্রতিটি ঘরের জন্য় খরচ ৭,৫০০ টাকা। সঙ্গে থাকছে রাজবাড়ির জমিদার পরিবারের ৩০০ বছরের পুরোনো রন্ধনশৈলির খাওয়াদাওয়া। এখানেই সম্প্রতি মুক্তিপ্রাপ্ত ‘বুলবুল’ ছবির শুটিং হয়েছে।

যোগাযোগ-০৯৮৩০৩৮৩০০৮ 

ইটাচুনা রাজবাড়ি 

দুর্গাপুর এক্সপ্রেসওয়ে থেকে দেড়ঘণ্টার রাস্তা গেলেই এই রাজবাড়ি। হুগলির চুঁচুড়া থেকে ১৯ কিমি এগোলেই ইটাচুনা গ্রাম। এছাড়াও হাওড়া থেকে বর্ধমান মেন লাইনে যেতে খন্যান স্টেশনে নেমে রিক্সা করে যাওয়া যায় এই রাজবাড়ি। 

রাজবাড়িতে বিখ্যাত মদনমোহনের মন্দির ছাড়াও দেখার জন্য রয়েছে অনেক কিছুই। পর্যটকদের থাকবার জন্য ১৪টি ঘরের বন্দোবস্ত রয়েছে এখানে। সঙ্গে আছে রাজকীয় বাঙালি খাবারের ব্যবস্থা। এখানে প্রতিটি ঘরের ভাড়া ১,৫০০ টাকা থেকে শুরু।   

যোগাযোগ- ০৯৮৩০২৩৬৯৪০ 

সাইনো হেরিটেজ গেস্ট হাউস  

দার্জিলিং থেকে ২৮ কিমি দূরে পাহাড়ের কোলে রয়েছে সাইনো হেরিটেজ গেস্টহাউস। একসময় ব্রিটিশ সাহেবদের বাস ছিল এখানে। ‘বনফায়ার’-এর আকর্ষণের পাশাপাশি রয়েছে বাড়ির বারান্দা থেকে পাহাড়ি দৃশ্য দেখার সুযোগ, রয়েছে ‘ক্যান্ডেল লাইট ডিনার’-এর ব্যবস্থা। প্রতিটি ঘরের ভাড়া ১,৬০০ টাকা। 

যোগাযোগ- ০৯৪৭৪৯৬৩১৮৩ 

কাশিমবাজার রাজবাড়ি 

বহরমপুর থেকে ২.৯ কিমি ভেতরে কাশিমবাজার রোডে অবস্থিত কাশিমবাজার রাজবাড়ি। রাজবাড়ির ৩টি ঘরকে বর্তমানে থাকবার জন্য ভাড়া দেওয়া হয়। প্রতিটি ঘরের ভাড়া ১,৩৫০ টাকা। সিরাজুদ্দৌলার শহরে রাজবাড়িতে থাকার রোমাঞ্চকর অভিজ্ঞতা হতে পারে আপনারও।   

যোগাযোগ- ০৯৮৩১০৩১১০৪

TwitterFacebookWhatsAppEmailShare

#Travelling, #Bengal Tourism, #palaces

আরো দেখুন