ভ্রমণ বিভাগে ফিরে যান

কলকাতার মধ্যে আছে আরেকটা কলকাতা – ঘুরে দেখতে পারেন 

July 31, 2020 | 3 min read

কলকাতা – সংস্কৃতি ও ঐতিহ্যের দিক থেকে বিশেষ গুরুত্বসম্পন্ন শহর। “শহরের রানী” নামে খ্যাত এই শহর সকলের কাছে পরিচিত “আনন্দ নগর” হিসেবে। কি নেই এই শহরে? কখনো বাসে, কখনো পায়ে হেঁটে বা কখনো মেট্রো রেলে চড়ে ঘুরে দেখতে পারেন শহরের নানা দর্শনীয় স্থান।

১। জোড়াসাঁকো ঠাকুরবাড়ি

রবি ঠাকুরের বাড়ি দেখতে যাবেন না, তাই হয়? প্রিন্স দ্বারকানাথ ঠাকুর এই বাড়ি নির্মাণ করেন। ঠাকুর পরিবারের স্মৃতিবিজড়িত বাড়িটিতে এখন রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের একটি শাখা আছে। ভবনের এক অংশে করা হয়েছে যাদুঘর, যেখানে গেলে আপনি দেখতে পাবেন ঠাকুরদের সেই প্রতাপশালী জীবনের স্মৃতিরাশি। 

২। পার্ক স্ট্রীট

কলকাতার বিভিন্ন গল্প,কবিতা, গানে আছে পার্ক স্ট্রীটের কথা। পার্ক স্টীটকে বলা হয় ফুড স্ট্রীট। এই পুরো এলাকা জেগে থাকে সমস্ত রাত, এখানকার রেস্টুরেন্ট, ছোট-বড় খাবারের দোকান দিনরাত জালিয়ে রাখে নাগরিক আলো। রাতের কলকাতা দেখতে যেতে পারেন এখানে।

৩। ভিক্টোরিয়া মেমোরিয়াল

হুগলী নদীর কাছেই অবস্থিত ভিক্টোরিয়া মেমোরিয়াল পর্যটকদের কাছে কলকাতার অন্যতম প্রধাণ আকর্ষণ। ১৯০১ সালে রানী ভিক্টোরিয়ার মৃত্যুতে তৎকালীন লর্ড কার্জন এই মেমোরিয়ালটি নির্মাণের উদ্যোগ নেন। বর্তমানে এটি একটি যাদুঘর। রয়েছে ২৫ টি গ্যালারী। বিভিন্ন এন্টিক নিদর্শন এবং হস্ত নির্মিত শিল্পকর্ম এখানে প্রদর্শিত হয়।

৪। বিড়লা মন্দির

বিড়লা পরিবার মন্দিরটি নির্মাণ করেন। এটি মূলত ভগবান শ্রীকৃষ্ণ এবং শ্রীরাধার মন্দির। মন্দিরের নির্মাণ শুরু হয় ১৯৭০ সালে। ২০ বছর সময় লেগেছিল এর নির্মাণ কাজ শেষ হতে। সাদা মার্বেলের তৈরী মন্দিরটি ১৩০ একর জায়গা জুড়ে করা হয়েছে। মন্দিরের নির্মাণ শৈলী এবং শান্ত পরিবেশ আপনাকে আনন্দ দেবে। 

৫। ইডেন গার্ডেনস

নাম গার্ডেন বা বাগান হলেও ইডেন গার্ডেন কিন্তু শুধু বাগান নয়, বরং একটি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম। ভারতবর্ষে ব্রিটিশদের আগমনের একটি অন্যতম প্রাপ্তি ক্রিকেট। ইডেন গার্ডেন বিশাল ধারণক্ষমতা সম্পন্ন ক্রিকেট স্টেডিয়াম। এটি ভারতের সবচেয়ে বড় এবং বিশ্বের তৃতীয় বৃহত্তম স্টেডিয়াম।

৬। মার্বেল প্যালেস ম্যানশন

এই প্রাসাদসম ভবনটি রাজা রাজেন্দ্রমল্লিক নির্মাণ করেছিলেন ১৮৩৫ সালে। এর নির্মাণশৈলী আধুনিক এবং প্রাচীন স্থাপত্য ধারার মিশেলে এক নব্য ধ্রুপদী ধারার সূচনা করে। ভবনটিতে সংরক্ষিত আছে প্রাচীন এন্টিক আসবাবপত্র, আরো আছে বিভিন্ন চমৎকার চিত্রকর্ম। এর মধ্যেই রয়েছে একটি চিড়িয়াখানা যা মার্বেল প্যালেস চিড়িয়াখানা নামে পরিচিত। 

৭। কালীঘাট মন্দির

মা কালীর ভক্তদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ মন্দির এটি। প্রতিদিন কয়েক হাজারেরও বেশী ভক্ত, দর্শনার্থী মন্দিরে আসেন। মন্দিরের দেবীরমূর্তি দর্শন করতে লাইনে দাড়াতে হবে। আপনি চাইলে শুধু মন্দিরের চারপাশটা ঘুরে দেখতে পারেন। 

৮। মাদার হাউজ

মাদার টেরেজার আবাসস্থল। বাড়িটির ভেতরে তাঁর সমাধি রয়েছে। একটি সংগ্রহশালাও আছে যেখানে গেলে আপনি মাদার টেরেজার ব্যবহৃত জিনিসগুলো দেখতে পাবেন। তিনি প্রার্থণা করতে কোথায় বসতেন, কোথায় বসে লিখতেন সবই সংরক্ষণ করে রাখা হয়েছে।

৯। হাওড়া ব্রীজ

এটি পৃথিবীর ষষ্ঠ দীর্ঘতম ক্যান্টিলিভার ব্রীজ। এই ব্রীজটিকে আরও ভালো করে দেখে আসুন যা আজও সকলকে পরিষেবা দিয়ে চলেছে। ব্রীজ থেকে নদীর অপরূপ দৃশ্য সহজেই আপনার বিকেলটিকে মনোরোম করে তুলবে।

১০। কলেজ স্ট্রিট 

বিশ্বের সবচেয়ে বড় বই বাজার। এখানে যেন সময় থমকে গেছে। চারিদিকে বইয়ের দোকান, নতুন, পুরোনো দুষ্প্রাপ্য বইয়ের সম্ভার। ইতিহাসের হাতছানি দেওয়া প্রেসিডেন্সি ও কলকাতা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস। সাথে নস্টালজিয়ার কফি হাউস।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #heritage places

আরো দেখুন