দেশ বিভাগে ফিরে যান

করোনার ধাক্কা, রাম মন্দিরের ভূমিপুজোর অতিথি তালিকা থেকে বাদ গেল ১০০জন

August 2, 2020 | 2 min read

রাম মন্দিরের (Ram Temple) ভূমিপুজোতেও এবার করোনার কোপ। অতিথিদের নামের তালিকা থেকে একধাক্কায় বাদ পড়েছেন ১০০ জন। বহু অতিথিকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগ দিতে আবেদন জানানো হয়েছে। এমনকী, অনুষ্ঠানে নিরাপত্তারক্ষীদের বয়সও বেঁধে দেওয়া হয়েছে। কোভিডের (Corona Virus) দাপটে অযোধ্যায় প্রস্তুতি খতিয়ে দেখতে যাচ্ছেন না উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও।

দেশে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। ১৭ লক্ষের গণ্ডি ছাড়িয়েছে করোনা আক্রান্তের সংখ্যা। বাড়ছে মৃত্যুও। এমন পরিস্থিতিতে ৫ আগস্ট অযোধ্যায় জাঁকজমক করে ভূমিপুজোর আয়োজন করা হয়েছে। যেখানে প্রায় ৩০০ অতিথির হাজির থাকার কথা ছিল। তাঁদের মধ্যে অধিকাংশেরই বয়স ৬০ এর কাছাকাছি অথবা ষাটের ওপরে।ফলে সংক্রমণের আশঙ্কা থেকেই যাচ্ছিল। করোনা পরিস্থিতিতে ভূমিপুজো থেকে বিরত থাকারও আবেদন জানিয়েছিলেন বিরোধীরা। কিন্তু তাদের আবেদনে কর্ণপাত করেনি রাম মন্দির ট্রাস্ট। তবে এবার অনুষ্ঠানের আয়োজনে কিছু কাটছাঁট করা হচ্ছে বলে খবর।

সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, অতিথিদের তালিকা তিনশো থেকে কমিয়ে ২০৮-এ নামিয়ে আনা হয়েছে। সূত্রের খবর, সেই তালিকা আরও কেটেছেঁটে ১৭০-১৮০ জনে নামিয়ে আনা হয়েছে। বহু হাই প্রোফাইল অতিথিকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে যোগ দিতে বলা হয়েছে। এদের মধ্যে রয়েছেন বর্ষীয়ান বিজেপি নেতা লালকৃষ্ণ আডবাণী, মুরলী মনোহর যোশীরা। এদিকে অনুষ্ঠানে বিপুল নিরাপত্তার আয়োজন করা হয়েছে।

ইতিমধ্যে নিরাপত্তার দায়িত্বে থাকা ১৬ জন পুলিশকর্মী (Police) করোনা আক্রান্ত হয়েছেন। সে কথা মাথায় রেখেই নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশকর্মীদের বয়স বেঁধে দেওয়া হয়েছে। ঠিক হয়েছে, প্রধানমন্ত্রী-সহ ভিভিআইপিদের নিরাপত্তার দায়িত্বে সেই সব পুলিশকর্মীকেই রাখা হবে, যাঁদের বয়স ৪৫-এর কম এবং যাঁদের শরীরে অন্য কোনও রোগ নেই৷ অর্থাৎ, রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি শুধুমাত্র এমন পুলিশকর্মীরাই এই অনুষ্ঠানে থাকতে পারবেন। সূত্রের খবর, ৪৫ বছরের কম বয়স, রাজ্য পুলিশের সশস্ত্র বাহিনীর এমন সাড়ে তিন হাজার জওয়ানের নামের তালিকা তৈরি করা হচ্ছে। অনুষ্ঠানের দিন এলাকায় থাকবে ত্রিস্তরীয় নিরাপত্তা বলয়। যার নেতৃত্বে থাকবেন প্রধানমন্ত্রীর নিরাপত্তার দায়িত্বে থাকা এসপিজি জওয়ানরা। তাঁদের সুস্থতার দিকও খতিয়ে দেখা হবে আগে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Coronavirus, #Ayodhya, #Ram Temple

আরো দেখুন