প্রযুক্তি বিভাগে ফিরে যান

ভারতের বাজারে বিপুল বিনিয়োগ করতে পারে অ্যাপেলের, দাবি মন্ত্রীর

August 3, 2020 | < 1 min read

থায় আছে কারও পৌষমাস তো কারও সর্বনাশ। করোনা নিয়ে বিশ্বে কোণঠাসা চীন (China)। ভারতের প্রতি বেজিংয়ের (Beijing) আগ্রাসী মনোভাব ভালভাবে নিচ্ছে না আন্তর্জাতিক মহল। আর এই জোড়া ফলায় বিদ্ধ চীন থেকে ব্যবসা গোটাতে চাইছে বহু মোবাইল ফোন প্রস্তুতকারী সংস্থা। সেই সব সংস্থার বিনিয়োগের জন্য সবচেয়ে পছন্দের দেশ হল ভারত। আর সেই সংস্থাগুলির মধ্যে অন্যতম হল অ্যাপেলের (Apple) ফোন উৎপাদক ঠিকা সংস্থাগুলিও। ফলে আগামী পাঁচ বছরের মধ্যে দেশে এই ক্ষেত্রে বিপুল পরিমাণ বিনিয়োগ হবে বলে মনে করছে কেন্দ্র।

সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত এক রিপোর্টে বলা হয়েছে, অ্যাপেলের ফোন প্রস্তুতকারী এক ঠিকা সংস্থা তাদের পাঁচটি কারখানা ভারতে নিয়ে আসতে চাইছে। পাশাপাশি, বছরের পাঁচশো কোটির আইফোন ভারত থেকে রপ্তানি করার লক্ষ্যমাত্রা রাখা হতে পারে। চীনের বদলে ভারতের দেশীয় বাজার ধরতে চাইছে আইফোনের প্রস্তুতকারক সংস্থাগুলি। তবে ভারতে শুধু ফোন উৎপাদনেই নয়, পরবর্তী সময়ে ট্যাবলেট, কম্পিউটার, ল্যাপটপও ভারতের বাজারে তৈরি করতে চায় তারা। এর ফলে দেশে প্রতি বছর ৫৫ হাজার কর্মসংস্থানের সুযোগ তৈরি হতে পারে বলে সূত্রের খবর।

প্রসঙ্গত, শনিবার কেন্দ্রীয় তথ্য সম্প্রচার মন্ত্রী রবিশংকর প্রসাদ বলেন, “দেশি-বিদেশি মিলে মোট ২২টি সংস্থা ভারতের মোবাইল ফোনের বাজারে বিনিয়োগ করতে চায়। এর মধ্যে অ্যাপেলের বেশ কিছু ঠিকা উৎপাদক সংস্থাও আছে। ফলে আগামী পাঁচ বছরে দেশীয় বাজার থেকে ১১ লক্ষ কোটি টাকার মোবাইল ফোন তৈরি হবে। এর মধ্যে সাত লক্ষ কোটি টাকার ফোন রপ্তানি করা হবে। তবে সবচেয়ে বড় বিষয় হল ভারতে প্রতি বছর কর্ম সংস্থান হবে।” মন্ত্রীর আরও দাবি, মোবাইল ফোন সেক্টরে প্রতি বছর প্রায় ১২ লক্ষ চাকরি তৈরি হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Apple phone

আরো দেখুন