দেশ বিভাগে ফিরে যান

‘বয়কট চায়না’র ডাকে রাখিবন্ধনে ৪০০০ কোটি টাকার ধাক্কা খেল চীন!

August 3, 2020 | 2 min read

দাবিটা অনেক পুরনো। ভারতের বাজারে পুরোপুরি বয়কট করতে হবে চীনা পণ্য। লাদাখ সীমান্তে সংঘর্ষের পর দেশজুড়ে আরও শক্তিশালী হয়েছে ‘বয়কট চায়না’ স্লোগান। চীনা পণ্য বয়কটের ঢেউ রাখির বাজারেও। যার জেরে এবছর শুধুমাত্র রাখির মরসুমেই ৪ হাজার কোটি টাকা ক্ষতি হয়েছে ভারতের প্রতিবেশী দেশটির। সীমান্ত বিবাদ নিয়ে দু’দেশের উত্তেজনার মধ্যেই এই পরিসংখ্যান সামনে এনেছে দেশের অন্যতম ব্যবসায়ী সংগঠন কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্স (CAIT)।

হোলি হোক বা দিওয়ালি, ভারতে যে কোনও উৎসবের মরসুমেই চীনা পণ্যের রমরমা। এমনকি বিয়ের বাজারেও থাবা বসিয়েছে বেজিং। সস্তার নিম্নমানের পণ্য ভারতে ঢুকিয়ে দেশীয় সামগ্রীকে পিছনে ফেলে দিয়েছে। এতদিন রাখির বাজারও এর ব্যতিক্রম ছিল না। সিএআইটি সূত্রে খবর, ভারতের রাখির বাজার প্রায় ৬ হাজার কোটি টাকার। এরমধ্য়ে ভারতীয় ব্যবসায়ীদের দখলে মাত্র ২ হাজার কোটি টাকার বাজার। বাকি প্রায় ৪ হাজার কোটি টাকার রাখি প্রতিবছর চীন থেকে আমদানি করে ভারত।

চীনের উপর আর্থিক চাপ বাড়াতে, এবছর ১০ জুন দেশজুড়ে ‘হিন্দুস্তানি রাখি’ পালনের ডাক দেয় ব্যবসায়ী সংগঠনটি। দেশে রাখির উৎপাদন বাড়াতেও জোর দেয়। অঙ্গনওয়াড়ি কর্মী ও ব্যবসায়িক সংগঠনের সঙ্গে যুক্ত মহিলাদের সাহায্যে দেশেই প্রায় ১ কোটি রাখি তৈরি করে কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্স। এর পাশাপাশি ঘরে বসেও রাখি তৈরি করেন মহিলারা। বাজার ধরতে বিভিন্ন ধরনের রং ও ডিজাইনের রাখি তৈরি করা হয়। এরজেরেই এবছর চীন থেকে একটিও রাখি আমদানি করতে হয়নি বলে দাবি সিএআইটির।

চলতি বছর মে মাসে লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় চীনা অনুপ্রবেশের ঘটনাটি সামনে আসে। এরপর ১৫ জুন রাতের রক্তাক্ত সংঘর্ষের জেরে ভারত-চীন সম্পর্ক তলানিতে নামে। ওই রাতে পূর্ব লাদাখের গলওয়ান উপত্যকায় ভারতীয় সেনার উপর বিনা প্ররোচনায় হামলা করে চীনের পিপলস লিবারেশন আর্মি। পালটা জবাব দেন ভারতীয় জওয়ানরাও। চীনা সেনাকে মারতে মারতে শহিদ হন এক কর্নেল-সহ ২০ জন জওয়ান। চীনের একাধিক সেনা জওয়ান প্রাণ হারালেও হতাহতের সংখ্য়া প্রকাশ্যে জানায়নি বেজিং। ১৫ জুনের পর থেকেই বেজিংকে পালটা ভাতে মারার কৌশল নিয়েছে দিল্লি। রাখির মরসুমে ‘বয়কট চায়না’র ডাক সেই কৌশলেরই অঙ্গ।

TwitterFacebookWhatsAppEmailShare

#china, #made in india rakhi

আরো দেখুন