প্রযুক্তি বিভাগে ফিরে যান

আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে TikTok কিনছে মাইক্রোসফট!

August 3, 2020 | 2 min read

TikTok কেনা নিয়ে বিশ্বের একাধিক সংস্থা আগ্রহ প্রকাশ করেছিল। এবার চাইনিজ শর্টি ভিডিও অ্যাপ বাঁচাতে মাঠে নেমে পড়ল মাইক্রোসফট সংস্থা। আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে ওই চিনা অ্যাপটি কিনে নিতে চাইছে বিশ্বের প্রথমসারির সফটওয়্য়ার সংস্থা। এ বিষয়ে মাইক্রোসফটের সিইও সত্য নাদেল্লা মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে কথাও বলে রেখেছেন। প্রসঙ্গত, গ্রাহকদের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়ার অভিযোগ তুলে ভারতের দেখানো পথ অনুসরণ করেন ডোনাল্ড ট্রাম্প। ভারতের পর আমেরিকাতেও নিষিদ্ধ হতে চলেছে TikTok।

বেশ কিছুদিন ধরেই শোনা যাচ্ছিল, মাইক্রোসফট টিকটক কিনে নেওয়ার ব্যাপারে ভাবনা চিন্তা শুরু করে দিয়েছে। সেই সময় প্রেসিডেন্ট জানিয়েছিলেন, এমন কিছু হলে আমরা অনুমতি দেব না। টিকটকের দাবি, চিনা প্রশাসনকে তারা কোনও ধরনের তথ্য হস্তান্তর করে না। তবে এ প্রসঙ্গে ট্রাম্প প্রশাসনের অভিযোগ ছিল, মার্কিনদের গোপন তথ্য চিনে পাচার করা হচ্ছে এই চিনা অ্যাপের মাধ্যমে। চিনের নজরদারির অন্যতম হাতিয়ার বলেও মন্তব্য করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট।

২০১৭ সালে Musical.ly নামে এক অ্যাপ কিনে নিয়েছিল বাইটড্যান্স। ওই অ্যাপটির উপরে কাটাছেঁড়া করে TikTok অ্যাপ লঞ্চ করে চিনা সংস্থা বাইটড্যান্স। এর মধ্যেই সামনে এল TikTok বিক্রি করে দেওয়ার ByteDance-এর তোড়জোড়ের খবর। প্রাথমিকভাবে জানা গিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রে এই অ্যাপের অপারেশন কিনে নেওয়ার বিষয়ে এই মার্কিন টেক জায়ান্ট সর্বাধিক আগ্রহী। এদিন মাইক্রোসফট ব্লগে একটি লেখা প্রকাশিত হয়, সেখানে বলা হয়েছে, মাইক্রোসফট মার্কিন প্রেসিডেন্টের উদ্বেগকে গুরত্বের সঙ্গে স্বীকৃতি দিয়ে এসেছে। টিকটকের পেরেন্ট সংস্থা বাইটড্যান্সের সঙ্গে বেশ কয়েক সপ্তাহ ধরে আলোচনা পর্ব চলেছে। তবে আগামী ১৫ সেপ্টেম্বরের আগে কোনও কিছুই সম্ভব নয়। মার্কিন প্রশাসন ও প্রেসিডেন্টের সঙ্গে কথা বলেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। শুধু তাই নয়, টিকটকের সম্পূর্ণ আমেরিকার মালিকাধীন হওয়ার জন্য মাইক্রোসফট যে প্রস্তুতি নিচ্ছে, তা বলাই বাহুল্য। ভারত ও আমেরিকায় এই জনপ্রিয় অ্যাপের বাজার বিশ্বের সবচেয়ে বৃহত্তম। ফলে এই বাজার ধরে রাখতে মাঠে নেমে পড়েছে টেক জায়ান্ট সংস্থাটি।

চিনের সঙ্গে সীমান্ত সংঘাতের পর একধাক্কায় পঞ্চাশটির বেশি চিনা অ্যাপ নিষিদ্ধ করে দিয়েছে ভারত, তার মধ্যে রয়েছে টিকটক-ও। গত কয়েকবছরে এই অ্যাপ দুনিয়াজুড়ে প্রবল জনপ্রিয়তা অর্জন করেছে। বিশেষ করে কম বয়সি ছেলেমেয়েদের মধ্যে। ভারত থেকে আমেরিকা সর্বত্রই একই ছবি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Microsoft, #TikTok

আরো দেখুন