দেশ বিভাগে ফিরে যান

দুর্ঘটনার আগে এয়ারপোর্টের ওপরে বারবার চক্কর কেটেছিল এয়ার ইন্ডিয়ার বিমান

August 8, 2020 | 2 min read

শুক্রবার রাতে ১৯১ জন যাত্রী নিয়ে কেরালা এয়ারপোর্টে ভেঙে পড়ে এয়ার ইন্ডিয়ার এক্সপ্রেস বিমান। রানওয়ে থেকে ছিটকে গিয়ে দু-টুকরো হয়ে যায় বিমানটি। তবে শেষ মুহূর্ত পর্যন্ত বিমানটিকে বাঁচানোর চেষ্টা করেছিলেন বিমানের পাইলট ক্যাপ্টেন দীপক সাথে।

ভেঙে পড়ার আগে দুর্ঘটনাগ্রস্ত বোয়িং ৭৩৭ এনজি দু-বার এয়ারপোর্টে ল্যান্ড করার চেষ্টা করেছিল। এই কথা জানিয়েছে ফ্লাইট রাডার২৪ নামে সুইডেনের একটি ফ্লাইট ট্র্যাকিং ওয়েবসাইট। এর বাণিজ্যিক বিমান ট্র্যাকে রাখে। বিমানটি তার আগে বেশ কয়েকবার আকাশে চক্কর কাটে বলেও জানা গিয়েছে।

দুবাই থেকে ১৯০ জন যাত্রী নিয়ে কেরালার কোঝিকোড়ে আসে এয়ার ইন্ডিয়ার বিমানটি। এই কোঝিকোড় এয়ারপোর্টকে টেবিলটপ এয়ারপোর্ট বলা হয়। অর্থা‌ত্‍ এটি টেবিলের মতো দেখতে, মাঝেখানে সমতল এবং চারপাশে খাদ। এই ধরনের এয়ারপোর্টে সব সময়ই বিমান ল্যান্ড করানো বেশ কঠিন।

শুক্রবারের দুর্ঘটনায় দুই পাইলট-সহ ১৯ জনের মৃত্য হয়েছে। আহত হয়েছেন ৯২ জন। আহতদের মধ্যে ১৫ জনের অবস্থা আশঙ্কাজনক। বিমানটিতে মোট ১৭৪জন যাত্রী, ১০টি শিশু, দুই পাইলট এবং চার জন কেবিন ক্র‌ু ছিলেন। এর আগে ভারতের শেষ বড় বিমান দুর্ঘটনা ঘটেছিল ২০১০ সালে। দুবাই থেকে ম্যাঙ্গালোরে আসা এয়ার ইন্ডিয়ার এক্সপ্রেস বোয়িং ৭৩৭-৮০০ অনেকটা একই ভাবে এয়ারপোর্ট ল্যান্ড করার সময় নিয়ন্ত্রণ খাদে গিয়ে পড়ে। সেই ঘটনায় মত্যু হয়েছিল ১৫৮ জন যাত্রীর। সেবার প্রাণে বেঁচেছিলেন মাত্র আটজন।

এদিকে শুক্রবার রাতে কেরালায় কোঝিকোড়ে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস বিমান দুর্ঘটনায় গভীর শোক প্রকাশ করল ভারতীয় বিদেশ মন্ত্রক। হতাহতদের পরিবারের উদ্বেগের কথা ভেবে বিদেশমন্ত্রকের তরফে এদিন রাতেই ২৪X৭ হেল্পলাইন চালু করা হয়েছে।

ভারতীয় বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব এক টুইট বার্তায় বলেন, ‘কোঝিকোড়ে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস ফ্লাইট নং আইএক্স ১৩৪৪-এর ট্র্যাজেডিতে আমরা গভীর ভাবে দুঃখিত।’ তিনি জানান, ভারতীয় বিদেশমন্ত্রকের হেল্পলাইনগুলি হল: 1800 118 797; +91 11 23012113; +91 11 23014104; +91 11 23017905; ফ্যাক্স: +91 11 23018158; ইমেইল: covid19@mea.gov.in

জানা গিয়েছে, দুর্ঘটনাগ্রস্ত এয়ার ইন্ডিয়ার এই বিমানটি দুবাইয়ে আটকে পড়া ভারতীয় নাগরিকদের নিয়ে ফিরছিল। বিমানটি রানওয়ে ওয়ান জিরো ছোঁয়ার পরে, না-থেমেই রানওয়ের শেষ মাথায় চলে যায়। তার পর সেটি রানওয়ে ছাড়িয়ে সামনের উপত্যকায় গিয়ে পড়ে। তখনই বিমানটি দু-টুকরো হয়ে যায়।

TwitterFacebookWhatsAppEmailShare

#kerala, #Plane crash

আরো দেখুন