আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

বিল গেটসের সংস্থার সঙ্গে চুক্তি করল ভারতের ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা সেরাম

August 8, 2020 | < 1 min read

কোভিড ১৯-এর ভ্যাকসিন বিশ্বের বিভিন্ন দেশে পৌঁছে দেওয়ার লক্ষ্যে GAVI এবং বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সঙ্গে চুক্তি করল ভারতের ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা সেরাম। ট্রায়াল সফল তারা খুব অল্প মূল্যে বিশ্বের গরিব দেশগুলিতে ভ্যাকসিন পৌঁছে দেবে।

সংবাদ সংস্থা সূত্রের খবর, প্রতি ডোজ ভ্যাকসিনের দাম সর্বোচ্চ ৩ ডলার হতে পারে। ভারতীয় টাকায় তার দাম পড়বে ২২৫ টাকা। ভারত ছাড়াও বিশ্বের ৯২টি দেশে ভ্যাকসিন পৌঁছে দেওয়া হবে।

উল্লেখ্য, দেশ ও বিশ্বে করোনা সংক্রামিতের সংখ্যা প্রতিদিনই ঝড়ের গতিতে বাড়ছে। এখনও পর্যন্ত সারা বিশ্বে ১ কোটি ৯০ লক্ষ ৮৮ হাজার ১১৮ জনের শরীরে করোনা সংক্রমণ ধরা পড়েছে। ৭ লক্ষ ১৪ হাজার ৭৩১ জনের মৃত্যু হয়েছে। রাশিয়া, ইংল্যান্ড, আমেরিকা, ভারত, চিন, জার্মানী সহ বিশ্বের বিভিন্ন দেশ করোনার ভ্যাকসিন আবিষ্কারের চেষ্টা চালাচ্ছে। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ChAdOx1 nCoV-19, আইসিএমআর-ভারত বায়োটেকের কোভ্যাকসিন, জাইডাস ক্যাডিলার ZyCov-D দৌড়ে রয়েছে। এছাড়া মডার্ণা, ফাইজারের মতো সংস্থাও ভ্যাকসিন আবিষ্কারের দৌড়ে রয়েছে।

তবে এই মুহূর্তে বিশেষজ্ঞদের মতে কিছুটা হলেও এগিয়ে রয়েছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ChAdOx 1 nCoV-19। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে চুক্তি করেছে সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। সেরাম বিশ্বের বৃহত্তম ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা। অক্সফোর্ডের ভ্যাকসিনের ট্রায়াল হবে ভারতেও।

সেরামের কর্ণধার আদর পুনাওয়ালা শুক্রবার টুইটে জানিয়েছেন, তাঁর সংস্থা GAVI এবং বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সঙ্গে চুক্তি করেছে। ভ্যাকসিনের ১০০ মিলিয়ন ডোজ দ্রুত প্রস্তুত করার উদ্দেশ্যে এই চুক্তি। ট্রায়াল সফল হলে ভ্যাকসিন বিশ্বের বিভিন্ন দেশে পৌঁছে দেওয়া হবে। ভ্যাকসিনের দামও কম রাখা হবে, যাতে সকলেই তা কিনতে পারেন। আদর পুনাওয়ালা টুইটে GAVI, বিল গেটস ও গেটস ফাউন্ডেশনকে ধন্যবাদ জানিয়েছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bill and Melinda Gates Foundation, #Gavi, #Serum Institute of India (SII), #the Vaccine Alliance

আরো দেখুন