দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

সংক্রমণের জের, একমাসের জন্য বন্ধ মায়াপুরের ইসকন মন্দির

August 10, 2020 | < 1 min read

করোনা সংক্রমণ বাড়তেই ফের বন্ধ হয়ে গেল মায়াপুর ইসকন মন্দির৷ গত ৯ অগস্ট থেকে আগামী এক মাসের বেশি সময় মন্দির বন্ধ থাকবে৷  এক প্রেস বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছেন মন্দির কর্তৃপক্ষ।

মন্দিরের সমস্ত আবাসিক ভক্তদের কোভিড-১৯ পরীক্ষা করানো হয়েছে মায়াপুর কমিউনিটি হাসপাতালে। দেখা গিয়েছে অধিকাংশ ভক্তের শরীরে কোভিড-১৯ অ্যান্টিবডি তৈরি হয়েছে। এর থেকে প্রমাণিত তাঁদের আবাসিক ভক্তরা করোনা ভাইরাসে আক্রান্ত। তাই কোনভাবে ঝুঁকি নিতে নারাজ ইসকন মন্দির কর্তৃপক্ষ। 

লকডাউন শিথিল হতে মন্দিরের প্রবেশদ্বার খুলে দেওয়া হয়। এর ফলে সংক্রমণ দ্রুত ছড়ানোর আশঙ্কা থেকে যায়। সংক্রমণ ছড়ানোর আগেই পুনরায় মন্দির বন্ধ করে দেওয়া সিদ্ধান্ত নেওয়া হল। 

উল্লেখ করা যায় ১০৩ দিন বন্ধ থাকার পর গুরুপূর্ণিমার দিন অর্থাত্ গত ৫ জুলাই মন্দির খোলা হয়েছিল৷ তারপর স্বাস্থ্যবিধি মেনে মন্দিরে ঢোকা ও পুজো দেওয়া শুরু হয়েছিল৷ মন্দিরের ভিতরে ৬ ফুট দূরত্ব বজায় রেখে ভক্তদের বসার ব্যবস্থা ছিল। মূল প্রবেশদ্বারে থার্মাল স্ক্রিনিং করা হতো দর্শনার্থীদের। তারপরেই তাঁদের ভিতরে প্রবেশ করতে দেওয়া হত। মন্দিরের ভিতরে থাকা প্রত্যেককে মাস্ক বাধ্যতামূলক।

কিন্তু বর্তমান পরিস্থিতিতে মন্দির খোলা রাখতে সাহস দেখায়নি তাঁরা। করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে পুনরায় মন্দির বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন ইসকন কর্তৃপক্ষ। তাদের নতুন নিয়মে বলা হয়েছিল, সকাল ৯ টা থেকে ১২টা পর্যন্ত, বিকেল ৪টে থেকে ৬টা পর্যন্ত মূল মন্দিরে যাওয়া যাবে। কিন্তু মন্দির চত্বরে বেশিক্ষণ বসে থাকা, ধ্যান করা কিংবা শুয়ে প্রণাম করাও যাবে না বলেই জানিয়েছিলেন ইসকন কর্তৃপক্ষ।

TwitterFacebookWhatsAppEmailShare

#ISKCON, #Mayapur, #Iskcon Temple

আরো দেখুন