আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

নির্বাচনে জিততে মোদীর ছবি দিয়ে প্রচার ট্রাম্পের

August 23, 2020 | < 1 min read

মার্কিন নির্বাচনেও এবার মোদী ম্যাজিকের আশা! আর তাই  মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) ভোটপ্রচারের প্রথম ভিডিওতেই ‘পরম বন্ধু’ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) ভাষণের অংশ রাখা হয়েছে। রয়েছে ভারতে ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠানের কিছু মুহূর্তও। আর এই সবের মূল লক্ষ্যই হল ২০ লক্ষ ইন্দো-মার্কিনির ভোট পকেটস্থ করা।

১০৭ সেকেন্ডের ভিডিওর শুরুতেই প্রধানমন্ত্রীর হিউস্টনের সভার ভিডিও ক্লিপিংস রাখা হয়েছে। যেখানে মোদী ট্রাম্পের পরিচয় দিতে গিয়ে বলছেন, “এর নাম আলাদা করে বলার প্রয়োজন নেই। ওঁর নাম প্রতিটি কথোপকথনেই উঠে আসে। উনি আমেরিকার প্রেসিডেন্ট।” প্রায় ৫০ হাজার ভারতীয় বংশোদ্ভূতের সামনে হিউস্টনে প্রধানমন্ত্রী মোদীর জন্য এই সভার আয়োজন করা হয়েছিল। এবার সেই সভার ভিডিওর অংশই ট্রাম্পের প্রচারে ব্যবহার করা হল। শুধু হিউস্টনের সভারই নয়, ওই ভিডিওর অংশ হয়েছে ট্রাম্পের গুজরাটের সফরের মুহূর্তও। সেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ট্রাম্পকে নিজের পরিবারের অংশ বলে পরিচয় করাতে দেখা গিয়েছে। আবার ট্রাম্প বলেছেন, “ভারত আমেরিকার  সবচেয়ে বিশ্বস্ত বন্ধু। দু’দেশের মধ্যে সুন্দর সম্পর্ক গড়ে উঠেছে।”

ওয়াকিবহাল মহল বলছে, ভারতীয়দের মধ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জনপ্রিয়তাকে কাজে লাগাতে চাইছেন ট্রাম্প। আর তাই বারবার প্রচারে ভারতের বিভিন্ন বিষয় তুলে ধরা হচ্ছে। তবে স্রেফ ডোনাল্ড ট্রাম্প নন, জো বিডেনের ভোটপ্রচারেও বারবার ভারতীয়দের কথা উঠে আসছে। উপরাষ্ট্রপতি পদপ্রার্থী কমলা হ্যারিস তো দক্ষিণ ভারতে কাটানো ছেলেবেলার কথাও তুলে ধরেছেন তিনি। এবার মার্কিন প্রেসিডেন্ট দ্বিতীয়বার ভোট বৈতরণী পার করতে সেই মোদী ম্যাজিকেই ভরসা রাখলেন বলে মনে করছে ওয়াকিবহাল মহল। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Donald Trump, #america, #Narendra Modi

আরো দেখুন