উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

লকডাউনে বাড়ি থেকে বেরোলেই করোনা টেস্ট, অভিনব পন্থা পুলিশের

August 31, 2020 | 2 min read

লকডাউনে বাড়ি থেকে বেরোলেই করতে হবে করোনা টেস্ট। কান ধরে ওঠবস বা ধরপাকড় নয়, লকডাউনের দিন বাইরে দেখা গেলেই ধরে নিয়ে গিয়ে করা হচ্ছে করোনা টেস্ট। এমনই অভিনব পন্থা নিল কালিয়াচক থানার পুলিশ। বৃহস্পতিবার রাজ্য সরকারের ঘোষিত পূর্ণাঙ্গ লকডাউনের দিনে যাঁরা বিধিভঙ্গ করেছেন, তাঁদের আটক করে প্রত্যেককে করোনা পরীক্ষার জন্য লালার নমুনা দিতে বাধ্য করল কালিয়াচক থানার পুলিশ। অনেকেই মনে করছেন, মালদা জেলার সব থানার পুলিশ যদি একই দাওয়াই দিতে শুরু করে, তবে করোনা সংক্রমণ প্রতিহত করা অনেকটাই সহজ হবে।

তবে আবার অনেকে বিরূপ প্রতিক্রিয়া জানিয়েছেন, জোর করে পুলিশ লালার নমুনা সংগ্রহ করছে। অনেকেই লালার নমুনা পরীক্ষা করতে রাজি ছিলেন না। পুলিশ ধরে নিয়ে গিয়ে ক্যাম্পে বসিয়ে দিয়ে লালার নমুনা সংগ্রহ করিয়েছে। এভাবে অ্যান্টিজেন টেস্ট করা হয় ৪০০ জনের। তাঁদের মধ্যে একজনের করোনা রিপোর্ট পজিটিভ পাওয়া যায়। এদিন মালদায় মোট ৩৭ জনের শরীরে সংক্রমণ ধরা পড়ে। এদিকে এদিনই কালিয়াচক-৩ ব্লকে করোনায় এক মাঝবয়সি ব্যক্তির মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। মালদা মেডিকেল কলেজের কোভিড হাসপাতালে এদিন সকালে বৈষ্ণবনগরের ওই বাসিন্দার মৃত্যু হয়। মালদা জেলায় সংক্রামিতের সংখ্যা চার হাজার ছাড়িয়েছে। মৃত্যু হয়েছে ৩৫ জনের। কালিয়াচকে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে তিন জনের। তবু করোনা নিয়ে অনেক মানুষ যে এখনও সচেতন নন, তা বোঝা গেল লকডাউনের দিনই।

বিশেষ করে কালিয়াচকের গ্রামেগঞ্জে পরিস্থিতিটা আরও ভয়াবহ। সামাজিক দূরত্ববিধি মানা তো দূরের কথা, কারও মুখে মাস্কও দেখা যায়নি। বুধবার পুলিশ প্রশাসনের পক্ষে লকডাউন নিয়ে কালিয়াচকে মাইকিং করা হয়। তবু একশ্রেণির মানুষ বিধিনিষেধ উপেক্ষা করে এদিন বিনা প্রয়োজনে বাড়ি থেকে বেরিয়েছিলেন। পুলিশ প্রশ্ন করলে একাধিক অজুহাত খাড়া করছেন তাঁরা। তাই লকডাউন অমান্যকারীদের লাঠিপেটা, কান ধরে প্রকাশ্যে ওঠবস করানোর মতো প্রক্রিয়া ছেড়ে দিয়ে অভিনব পন্থা অবলম্বন করে কালিয়াচক থানার পুলিশ। লকডাউন অমান্যকারীদের ধরে নিয়ে গিয়ে অ্যান্টিজেন র‌্যাপিড টেস্ট করানো হয়।

এপ্রসঙ্গে ডিএসপি হেডকোয়ার্টার প্রশান্তকুমার দেবনাথ বলেন, লকডাউন মান্য করার জন্য প্রচার করা হয়েছে। অথচ বিনা কারণেই মানুষ ঘোরাঘুরি করছেন। তাই কালিয়াচকের চৌরঙ্গি এলাকায় বেশ কিছু মানুষের অ্যান্টিজেন টেস্ট করা হয়েছে। আজ কালিয়াচক-১ ব্লক স্বাস্থ্য দপ্তরের পক্ষে চৌরঙ্গি মোড়ে করোনা পরীক্ষার জন্য একটি লালা সংগ্রহ ক্যাম্পের বসানো হয়। বেশ কিছু মানুষ স্বেচ্ছায় করোনা পরীক্ষার জন্য সেখানে নিজেদের লালার নমুনা দেন। এরই মধ্যে দেখা যায়, লকডাউন উপেক্ষা করে বেশ কিছু মানুষ রাস্তাঘাটে ঘোরাঘুরি করছেন। তখনই নতুন দাওয়াই প্রয়োগ করে পুলিশ। এদিকে কালিয়াচক ১ ব্লক স্বাস্থ্য দপ্তরের মুখ্য স্বাস্থ্য আধিকারিক পারভেজ আলম জানিয়েছেন, কালিয়াচক চৌরঙ্গি এলাকায় আজকে যে ক্যাম্পের ব্যবস্থা করা হয়েছিল, সেখানে প্রায় ৪০০ জনের লালার নমুনা সংগ্রহ করা হয়েছে। একজনের রিপোর্ট পজিটিভ পাওয়া গিয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#North Bengal, #police, #lock down

আরো দেখুন