দেশ বিভাগে ফিরে যান

প্রণব আরএসএসের গাইডের মত, মোহন ভাগবতের মন্তব্যে বিতর্ক

September 1, 2020 | 2 min read

অবসান ঘটল একটি যুগের। ২২ দিনের যুদ্ধে শেষ করে সোমবার বিকেলে দেশবাসীকে কাঁদিয়ে পরলোক গমন করলেন দেশের প্রথম বাঙালি রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। আর তাঁর মৃত্যুতে দলমত নির্বিশেষে শোকাহত সব রাজনৈতিক মহল।

এদিন তাঁর মৃত্যুর খবরে শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ,প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সহ বিশিষ্ট জনেরা।

শুধু তাই নয়, প্রাক্তন রাষ্ট্রপতির মৃত্যুতে শোক প্রকাশ করেছেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) প্রধান মোহন ভাগবত। সোমবার তিনি প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন এবং তাঁকে সংঘের “গাইড” হিসাবে তুলনা করেছেন। এদিন তিনি আরও বলেন যে, “অসামান্য প্রতিভার অধিকারী প্রণব মুখোপাধ্যায় রাজনৈতিক অস্পৃশ্যতা বিশ্বাস করতেন না। সবাইকে তিনি ভালোবাসতেন শ্রদ্ধা করতেন।”

প্রণব মুখোপাধ্যায় একজন দক্ষ প্রশাসক ছিলেন। যিনি জাতীয় স্বার্থকে সবসময় সর্বোচ্চ রাখতেন। এদিন আরএসএসের সাধারণ সম্পাদক সুরেশ ভাইয়াজী জোশির সঙ্গে এক যৌথ বিবৃতিতে এমনটাই জানিয়েছেন মোহন ভাগবত।

এদিন তিনি বিবৃতিতে আরও বলেন, “প্রণব মুখোপাধ্যায় কখনও রাজনৈতিক অস্পৃশ্যতায় বিশ্বাস করতেন না। এর জন্যই সকল রাজনৈতিক পক্ষই তাঁকে শ্রদ্ধা করত। তিনি সংঘের একজন গাইড ছিলেন এবং সংঘের প্রতি স্নেহশীল ছিলেন। তাঁর পরলোকগমন আরএসএসের কাছে এক অপূরণীয় ক্ষতি।”

২০১৮ সালের জুন মাসে প্রণব মুখোপাধ্যায় আরএসএসের একটি অনুষ্ঠানে যোগ দেওয়ায় কংগ্রেসের তরফে তাঁর সমালোচনা করা হয়েছিল। তবে তিনি ভারতের আত্মা বহুবচন, সহনশীলতা এবং অন্তর্ভুক্তিকে জোর দেওয়ার পরে দল তাঁর প্রশংসা করেছিল।

যে কোনও জায়গাতেই তাঁর বক্তব্যে হুঁশিয়ারি থাকত যে, “ধর্ম, বিদ্বেষ, গোড়ামি এবং অসহিষ্ণুতা” এর মাধ্যমে ভারতকে সংজ্ঞায়িত করার যে কোনও প্রচেষ্টা আমাদের অস্তিত্বকে ম্লান করে দেবে। তিনি আরও বলেছিল যে, জনসাধারণের বক্তৃতা অবশ্যই সকল প্রকার সহিংসতা থেকে মুক্ত হতে হবে।”

আর তাঁর এই বার্তা কংগ্রেসের তরফে শত শত আরএসএস কর্মীদের কাছে আয়নার মতো সত্য হিসেবে তুলে ধরা হয়েছিল। এক কথায় তিনি ছিলেন অসাধারণ প্রতিভাবান এক রাষ্ট্রনায়ক।

TwitterFacebookWhatsAppEmailShare

#Pranab Mukherjee, #mohan bhagwat

আরো দেখুন