জীবনশৈলী বিভাগে ফিরে যান

রূপচর্চায় কফির ব্যবহার

September 2, 2020 | 2 min read

কফি কে না ভালোবাসে। ক্লান্তি দূর করে নিমিষেই আপনার মেজাজকে ফুরফুরে করে তুলতে পারে এক কাপ কফি। তবে সৌন্দর্য চর্চায় ও কফির ব্যবহার কিছু কম নয়। চলুন দেখে নিই, রূপচর্চায় কীভাবে কফিকে কাজে লাগানো যায়ঃ  

ত্বক উজ্জ্বল করতে

ত্বক উজ্জ্বল করতে কফি দিয়ে একটি স্ক্রাব তৈরি করে মুখে লাগাতে পরেন। একটি বাটিতে ২ চা চামচ কফি, ২ চা চামচ চিনি ও ১ টেবিল চামচ লেবুর রস মেশান। এই মিশ্রণটি মুখে ভালো করে ম্যাসাজ করুন। ১৫ মিনিট পর জল দিয়ে ধুয়ে ফেলুন। এতে ত্বকের উজ্জ্বলতা তো বাড়বে সেই সাথে ত্বক সজীব ও থাকবে।

ত্বক পরিস্কার করতে

১ চা চামচ কফির সাথে ১ চা চামচ মধু মিশিয়ে মিশ্রণ তৈরি করে মুখে লাগান। ১৫ মিনিট পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বকের ময়লা দূর করে ত্বক পরিস্কার করতে সাহায্য করবে।

চোখের ফোলা ভাব ও কালো দাগ দূর করতে

চোখের ফোলা ভাব ও কালো দাগ দূর করতে কফি অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করে। হাফ কাফ জলে ১ চা চামচ কফি  মিশিয়ে পেস্ট তৈরি করে তা চোখের পাতায় ও চোখের নিচে দিয়ে রাখুন চোখ বন্ধ করে। ৫ মিনিট পর তুলা ভিজিয়ে তুলে ফেলুন এবং জল দিয়ে ধুয়ে ফেলুন। চোখের ফোলা ভাব কমবে ও চোখের নিচের কালি দূর হবে।

বলিরেখা দূর করতে

১ টেবিল চামচ কফির সাথে ১ টেবিল চামচ কোকো পাউডার,২ টেবিল চামচ দুধ ও ১ চা চামচ মধু মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে লাগান। ১০-১৫ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন।এতে ব্ল্যাক হেডস ও দূর হবে।

ব্রণ দূর করতে

কফিতে থাকা অ্যান্টি -অক্সিডেন্ট ও ভিটামিন ব্রণ, মেছতার দাগ দূর করতে সহায়ক ভূমিকা পালন করে। ২ চা চামচ কফির সাথে ১ চা চামচ মধু ও এক চিমটি হলুদ মিশিয়ে মুখে লাগান। শুকিয়ে গেলে জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

ময়েশ্চারাইজারের কাজ

কফি খুব দারুণভাবে প্রাকৃতিক ময়েশ্চারাইজারের কাজ করে। ২ চা চামচ কফির সাথে ২ চা চামচ অলিভ অয়েল মিশিয়ে মুখে লাগান। শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।এটি ত্বককে কোমল,উজ্জ্বল করবে।

পায়ের যত্নে

পায়ের সৌন্দর্য বর্ধনে কফি অত্যন্ত কার্যকর। আধা বালতি জল এক কাফ কফির গুঁড়ো মিশিয়ে তাতে পা ডুবিয়ে রাখুন ১৫- ২০ মিনিট। পায়ের গোড়ালি, পায়ের তালু ভালো করে ঘষুন। এতে পায়ের ফাটা দূর হয়ে পা কোমল হবে।

খুশকি দূর করতে

কুসুম গরম জলে ১ চা চামচ কফির সাথে ডিমের সাদা অংশ মিশিয়ে মাথার তালুতে লাগিয়ে ম্যাসাজ করুন। ১০-১৫ মিনিট পর চুল ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহার করতে খুশকি দূর হবে সেই সাথে চুল ও মসৃন হবে।

কন্ডিশনার হিসেবে

হাফ বাটি গরম জলে কফির লিকার তৈরি করে নিন। ঠান্ডা হলে এর সাথে ২ টেবিল চামচ লেবুর রস মেশান। শ্যাম্পু করার পর মিশ্রণটি মাথায় লাগান। ৫ মিনিট পর ধুয়ে ফেলুন। এটি কন্ডিশনারের কাজ করবে।

চুলের কালার হিসেবে

চুলকে রঙিন করতে ও কফির জুড়ি নেই। কফির সাথে মেহেন্দি গুঁড়ো মিশিয়ে হেয়ার প্যাক তৈরি করে চুলে লাগিয়ে ১ ঘন্টা পর ধুয়ে শ্যাম্পু করে ফেলুন। চুলে সুন্দর কালার পাওয়া যাবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Beauty Tips, #Coffee

আরো দেখুন