রাজ্য বিভাগে ফিরে যান

এবার সুফল বাংলার স্টল থেকে ভর্তুকিতে আলু বিক্রি

September 9, 2020 | 2 min read

দাম বেড়ে যাওয়ার জেরে কৃষি বিপণন দপ্তরের সুফল বাংলার স্টল থেকে এখন ভর্তুকি দিয়ে জ্যোতি আলু বিক্রি করা হচ্ছে। কৃষি বিপণন দপ্তর সূত্রে জানা গিয়েছে, প্রতি কেজি জ্যোতি আলু কিনতে এখন খরচ পড়ছে ২৭ টাকা ২০ পয়সা। স্টল থেকে তা বিক্রি করা হচ্ছে ২৫ টাকায়। ফলে প্রতি কেজিতে ২ টাকারও বেশি ভর্তুকি দিতে হচ্ছে সরকারকে। আগেও খুচরো বাজারে আলুর দাম খুব বেড়ে যাওয়ায় সুফল বাংলার স্টল থেকে ভর্তুকিতে আলু বিক্রি করা হয়েছে। গত বছর পেঁয়াজের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি হয়ে তা কেজিতে ১০০ টাকা ছাড়িয়ে গিয়েছিল। ওই সময় বেশ কয়েক মাস সুফল বাংলার স্টল থেকে ভর্তুকি দিয়ে ৫৯ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি করা হয়। কলকাতা সহ রাজ্যের বিভিন্ন জেলায় স্থায়ী ও অস্থায়ী মিলিয়ে এখন সুফল বাংলার আড়াইশোর বেশি স্টল আছে। খুচরো বাজারে এখন ৩২ টাকা বা তার বেশি দামে জ্যোতি আলু বিক্রি হচ্ছে। ফলে সুফল বাংলার স্টলে আলু কেনার চাহিদা বেড়েছে। কেনার জন্য লাইন পড়ে যাচ্ছে। মাথাপিছু তিন কেজির বেশি আলু দেওয়া হচ্ছে না।

সুফল বাংলার স্টলের জন্য ২৩ টাকা কেজি দরে ব্যবসায়ীরা আলু সরবরাহ করবেন বলে ঠিক হয়েছিল। কিছুদিন সিঙ্গুরে এই দামে আলু সরবরাহ করাও হয়। সেখান থেকে সুফল বাংলার গাড়িতে করে আলু নিয়ে যাওয়া হতো। কিন্তু ওই দামে আলু দেওয়া বন্ধ হয়ে গিয়েছে। আলোচনায় ঠিক হয়েছিল, কলকাতার পাইকারি বাজারে কিছু পরিমাণ আলু ব্যবসায়ীরা নিজেদের পরিবহণ খরচে পৌঁছে দেবেন। সেটাও কয়েকদিন চলার পর বন্ধ হয়ে যায়। হিমঘর থেকে বের হওয়ার পর ভালো মানের আলুর দাম এখন ২৬ টাকা যাচ্ছে।

এদিকে পেঁয়াজের দামের ঊর্ধ্বগতি বজায় আছে। খুচরো বাজারে ৩৫-৪০ টাকায় পেঁয়াজ বিক্রি হচ্ছে। সুফল বাংলার স্টলেও পেঁয়াজের দাম কিছুটা বাড়িয়ে ৩০-৩২ টাকা করা হয়েছে। কলকাতার পাইকারি বাজারে দাম ২১ টাকা থেকে বেড়ে ২৫ টাকা হয়েছে বলে সরকারি টাস্ক ফোর্সের সদস্য কমল দে জানিয়েছেন। মহারাষ্ট সহ যে সব রাজ্য থেকে পেঁয়াজের সরবরাহ হয়, সেখানেও দাম কিছুটা বেড়েছে। প্রচুর পরিমাণ পেঁয়াজ বিদেশে, বিশেষ করে বাংলাদেশে রপ্তানি করা হচ্ছে। ফলে জোগানের তুলনায় চাহিদা বেড়েছে। গত বছর পেঁয়াজের দাম অস্বাভাবিক বেড়ে যাওয়ার পর কেন্দ্রীয় সরকার প্রথমে রপ্তানি নিয়ন্ত্রণ ও পরে নিষিদ্ধ করেছিল। তাতেও পরিস্থিতি সামাল দেওয়া যায়নি। বিদেশ থেকে পেঁয়াজ আমদানি করতে হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Potato, #Sufal Bangla Stall

আরো দেখুন