প্রযুক্তি বিভাগে ফিরে যান

প্রসাধনী কেনার আগে নিজের ওপর পরখ করে নিন অনলাইনেই 

September 9, 2020 | 2 min read

লিপস্টিকের প্রতি একটা দুর্বলতা রয়েছে? মাঝেমাঝে বেশি না সাজলেও, শুধু ঠোঁটে একটা রং আর পছন্দ মতো একটা পোশাক – এই সাজটিই আপনার নতুন স্টাইল স্টেটমেন্ট। কিন্তু করোনা পরিস্থিতিতে লিপস্টিক কেনার মতো সাহস আপনার হচ্ছে না? দোকানে যাওয়া, এক এক করে লিপস্টিক মেখে মেখে পরখ করে দেখা, তারপর কেনা। সংক্রমণের কথা মাথায় রেখে এই পরিমাণ স্পর্শের স্পর্ধা আপনার নেই?

অধিকাংশ প্রসাধনী সংস্থা‌ তাঁদের পণ্য বিক্রির জন্য অগমেন্টেড রিয়্যালিটি প্রযুক্তির প্রয়োগ শুরু করেছে। কী তার সুবিধা? অনলাইনে লিপস্টিকের মতো প্রসাধনী দ্রব্য কেনার আগে আপনি নিজের ঠোঁটে তা প্রয়োগ করে দেখে নিতে পারবেন। একদম সঠিক রঙটাই আপনি দেখতে পারবেন নিজের মুখে। পরখ করুন একের পর এক। তারপর যেটা আপনাকে সবথেকে বেশি মানাচ্ছে, সেটি কিনে নিন। 

শুধু লিপস্টিক কেন, হেয়ার কলর বা মেকআপের বিভিন্ন দ্রব্য। দোকানে গিয়ে আপনাকে আর মেখে পরখ করতে হবে না। সামাজিক দূরত্ব এবং স্পর্শহীন সময়ে এর থেকে সুবিধাজনক ও নিরাপদ কেনাকাটি আর কীই বা হতে পারে। সমীক্ষা বলছে অতিমারির পরে ১৮ শতাংশ মানুষ এই পদ্ধতিতেই অভ্যস্ত হয়ে পড়েছেন।

বস্টন কনসাল্টিং গ্রুপের সাহায্যে ফেসবুক ইন্ডিয়া একটি সমীক্ষা করেছে। বিষয়, এই মহামারী কীভাবে গ্রাহকদের কেনাকাটার ওপরে প্রভাব ফেলেছে। প্রসাধনী দ্রব্যের ক্ষেত্রে অনলাইন ক্রেতার সংখ্যা ১.৩৩ গুণ বেড়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, কমপক্ষে ৫১ শতাংশ গ্রাহক আগামী ছ’মাসে অনলাইনেই কেনাকাটা করবেন। যাঁদের মধ্যে ৪৩ শতাংশ মানুষ কেবল প্রসাধনী দ্রব্যের কেনাকাটি করবেন অনলাইনে।

‘গ্রাফিক্সস্টোরি’ একটি প্রযুক্তি–চালিত বিজ্ঞাপন স্টুডিও যা বিভিন্ন ব্র্যান্ডকে অগমেন্টেড রিয়্যালিটি পরিষেবা সরবরাহ করে। সংস্থার বিপণন বিভাগের প্রধান জানান, ‘অগমেন্টেড রিয়্যালিটির সাহায্যে যাঁরা কেনাকাটি করেন, তাঁদের বাড়িটিকে ভার্চুয়াল ল্যান্ডস্কেপে রূপান্তর করা হয়। যাতে তাঁদের মোবাইল ডিভাইসটি থ্রিডি–র কাজ করতে পারে।

TwitterFacebookWhatsAppEmailShare

#cosmetics online

আরো দেখুন