রাজ্য বিভাগে ফিরে যান

নিট পরীক্ষার্থীদের থাকার বন্দোবস্ত করছে হজ কমিটি

September 10, 2020 | 2 min read

সর্বভারতীয় মেডিক্যাল প্রবেশিকা (নিট) পরীক্ষায় বসা পড়ুয়াদের থাকার বন্দোবস্ত করছে পশ্চিমবঙ্গ রাজ্য হজ কমিটি। আজ, বৃহস্পতিবার থেকে কমিটির তত্ত্বাবধানে থাকতে পারবেন আগ্রহী পরীক্ষার্থীরা। বুধবার তার প্রস্তুতিও সেরে ফেলেছে কমিটি।

আগামী রবিবার নিট পরীক্ষা। তার আগের দু’দিন অর্থাৎ আগামীকাল, শুক্রবার এবং আগামী পরশু, শনিবার রাজ্যে সার্বিক লকডাউন রয়েছে। ফলে পরীক্ষা কেন্দ্রে পৌঁছনো নিয়ে চিন্তিত পরীক্ষার্থীরা। সমস্যা আরও বাড়ার শঙ্কা রয়েছে দূরের পরীক্ষার্থীদের জন্য।

এই পরিস্থিতিতে নিটে বসা পড়ুয়াদের সুবিধার্থে তাঁদের থাকার ব্যবস্থা করল রাজ্য হজ কমিটি। স্থির হয়েছে, পার্ক সার্কাসের দিলখুশা স্ট্রিটের হজ হাউস এবং ভিআইপি রোড লাগোয়া কৈখালির হজ টাওয়ারে থাকতে পারবেন নিট পরীক্ষার্থীরা। পার্ক সার্কাসের হজ হাউসে প্রায় ২৫০ জন থাকতে পারবেন। আর কৈখালির হজ টাওয়ারে ৪০০ জনের থাকার বন্দোবস্ত করা যাবে বলে জানিয়েছেন কমিটির দায়িত্বপ্রাপ্তরা। থাকতে চেয়ে বহু পড়ুয়া ইতিমধ্যে যোগাযোগ করতে শুরু করেছেন, তেমনই জানাচ্ছেন তাঁরা। তবে করোনা আবহের এই বন্দোবস্তের ক্ষেত্রে দূরত্ববিধিকে সর্বাধিক প্রাধান্য দিচ্ছেন কমিটির নেতৃত্ব। পার্ক সার্কাস এবং কৈখালিতে জায়গার অভাব হলে প্রয়োজনে নিউটাউনের মদিনাত-উল-হুজ্জাজ-এ ব্যবহার করা হবে। তার প্রস্তুতিও নিচ্ছে কমিটি। সেখানের কয়েকটি তলা সেফ হোম হিসাবে ব্যবহার হচ্ছিল। কিন্তু এখন সেখানে উপসর্গহীন রোগীর সংখ্যা অনেকটাই কম। তাই একটি তলাতেই সেফ হোমের কাজ চলছে। ফলে ওই দশতলা বাড়ির উপরের দিকের দু-একটি তলা ব্যবহারে পড়ুয়াদের কোনও সমস্যা হবে না, তেমনই দাবি কমিটির সদস্যদের। এমনকি, ভর্তুকিযুক্ত ক্যান্টিনের ব্যবস্থা থাকবে নিট পরীক্ষার্থীদের জন্য। এই তিনটি স্থান হজ যাত্রীদের জন্য ব্যবহার হয়। ফলে সেখানে মাদুর, তোষক, বালিশের মতো বিভিন্ন সামগ্রী রয়েছে। মূলত, গ্রামীণ ও দূরবর্তী জেলা থেকে আসা পড়ুয়াদের জন্য এই বন্দোবস্ত করেছে রাজ্য হজ কমিটি। এক্ষেত্রে কমিটির পাশাপাশি সৈয়দ নাইয়ার ইকবাল হাশমি সঙ্গে যোগাযোগ (মোবাইল নম্বর: ৯৮০৪৫২২৩৪৩) করতে পারবেন আগ্রহীরা। 

কেন এই উদ্যোগ? কমিটির দায়িত্বপ্রাপ্তদের মতে, ‘‘কঠিন সময়ের মধ্যে দিয়ে চলছে পৃথিবী। একজন আরেকজনের পাশে না দাঁড়ালে কী করে চলবে! এটাও তেমনই একটি ক্ষুদ্র প্রয়াস।’’ হজ কমিটির পথে হেঁটে নিট পরীক্ষার্থীদের পাশে দাঁড়াচ্ছে ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন (আইএমএ)। কম খরচে পরীক্ষার্থীদের এক-দু’দিনের জন্য রাত্রিযাপনের ব্যবস্থা করা হবে বলে জানিয়েছে তাঁরা। সেক্ষেত্রে আইএমএ’র কলকাতার অতিথিশালায় থাকবেন পরীক্ষার্থী ও তাঁদের পরিজনেরা। আগামিকাল, শুক্রবার সন্ধ্যা ৬টার মধ্যে আইএমএ’র রাজ্য সম্পাদক শান্তনু সেনের সঙ্গে টেক্সট মেসেজ (৮২৪০৭১৬৩৫০) মারফত যোগাযোগ করতে পারবেন আগ্রহীরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Neet, #Haj Committee

আরো দেখুন