রাজ্য বিভাগে ফিরে যান

নিট পরীক্ষার দিন চলবে পর্যাপ্ত বাস, থাকবে মেট্রোও

September 12, 2020 | 2 min read

রাত পোহালেই নিট। ডাক্তারি পড়ার এই সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষায় রবিবার বাংলা থেকে অংশ নেবে ৭৫ হাজার পড়ুয়া। পরীক্ষার কথা মাথায় রেখে আজ শনিবারের লকডাউন প্রত্যাহার করেছেন মুখ্যমন্ত্রী। দীর্ঘদিন স্তব্ধ থাকার পর মেট্রো রেলের চাকাও আনুষ্ঠানিকভাবে গড়াবে ওইদিন। শুধু পরীক্ষার্থী ও তাঁদের অভিভাবকরাই মেট্রো চড়ার সুযোগ পাবেন রবিবার।

পাশাপাশি রাজ্য সরকারের আর্জি মেনে আগামীকাল কলকাতা ও জেলায় অতিরিক্ত বাস নামানোর প্রতিশ্রুতি দিয়েছেন বেসরকারি বাস মালিকদের সংগঠন। ছুটির দিনে রাজ্যের পরিবহণ ব্যবস্থা সচল রাখতে বাড়তি বাস, ট্রাম, ফেরি সার্ভিস নিশ্চিত করেছে নবান্ন। তবে লোকাল ট্রেনের পরিষেবা থেকে বঞ্চিত হবেন পরীক্ষার্থীরা। প্রশাসনের কর্তাদের দাবি, স্বরাষ্ট্রসচিব অনেক আগেই রেল বোর্ডকে চিঠি দিয়ে লোকাল ট্রেন চালুর ব্যাপারে সবুজ সঙ্কেত দিয়েছিলেন। কিন্তু রেল কর্তৃপক্ষ তা মেনে নেয়নি। ফলে তার খেসারত দিতে হবে পরীক্ষার্থীদের।

রবিবার অতিরিক্ত পরিষেবা দেওয়ার বিষয়ে অল বেঙ্গল বাস-মিনিবাস সমন্বয় সমিতির সাধারণ সম্পাদক রাহুল চট্টোপাধ্যায় বলেন, এটা আমাদের নৈতিক দায়িত্ব। কারণ আমাদের ঘরের ছেলেমেয়েরাই পরীক্ষা দেবে। তাই অন্যান্য রবিবারের তুলনায় রাস্তায় বেশি বাস ও মিনিবাস থাকবে। দূরপাল্লার বাসগুলিকে ওইদিন পরিষেবা বৃদ্ধি ও প্রতিটি স্টপে দাঁড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে।

একই সুরে জয়েন্ট কাউন্সিল অব বাস সিন্ডিকেটের সাধারণ সম্পাদক তপন বন্দ্যোপাধ্যায় বলেন, রবিবার অতিরিক্ত বাস চলবে। করোনা আবহে আমরা লোকসানে পরিষেবা দিলেও পরীক্ষার্থীদের কথা মাথায় রেখে আমরা বেশি সংখ্যায় গাড়ি চালাব। এই নির্দেশ ইতিমধ্যেই জেলাগুলিতে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন তপনবাবু।

পরিবহণ দপ্তরের এক আধিকারিক বলেন, রবিবার কলকাতা ও জেলায় অতিরিক্ত সরকারি বাস চলবে। গরমের কথা মাথায় রেখে বেশি সংখ্যায় এসসি বাস চালানো হবে। একইসঙ্গে অতিরিক্ত ফেরি ও ট্রাম চালানো হবে। প্রতি ১৫ মিনিট অন্তর মেট্রো চলবে সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত। সব মিলিয়ে ওইদিন ৩৭ জোড়া ট্রেন চালাবে মেট্রো। তবে কবি সুভাষ থেকে নোয়াপাড়া পর্যন্ত আরও অতিরিক্ত পাঁচটি আপ ট্রেন চালাবে তারা।

ওইদিন স্টেশনে ঢোকার আগে পরীক্ষার্থীদের অ্যাডমিট কার্ড দেখাতে হবে। স্মাট কার্ড না থাকলে কাউন্টার থেকে কাগজের টিকিট ইস্যু করা হবে। করোনা আবহে ছোঁয়াচ এড়াতেই এই সিদ্ধান্ত নিয়েছে মেট্রো কর্তৃপক্ষ। সব মিলিয়ে নিটের আগে রাজ্য সহ গোটা পরিবহণ ব্যবস্থাকে সচল রাখতে সক্রিয় হয়েছে রাজ্য।

TwitterFacebookWhatsAppEmailShare

#bus service, #Neet, #metro

আরো দেখুন