হচ্ছে টা কী? বিভাগে ফিরে যান

বস্ত্র মন্ত্রকের কোপে তাঁত শিল্প – ইতিহাস মুছে ফেলার চেষ্টা?

September 12, 2020 | < 1 min read

বস্ত্র মন্ত্রকের কোপে তাঁত শিল্প। পাঁচটি হ্যান্ডলুম বোর্ড বন্ধ করে দেওয়ার পর আরও দুটি গুরুত্বপূর্ণ পিএসইউ বন্ধ করতে চলেছে স্মৃতি ইরানির বস্ত্র মন্ত্রক। ইতিমধ্যেই প্রস্তাবটি তৈরি করে মন্ত্রিসভায় বিলিও করা হয়ে গিয়েছে বলে খবর।

সূত্রের খবর, বন্ধ করে দেওয়ার জন্য মন্ত্রক যে দুটো পিএসইউ চিহ্নিত করেছে, সেগুলো হল, ব্রিটিশ আমলের ব্রিটিশ ইন্ডিয়া কর্পোরেশন (বিআইসি) এবং হ্যান্ডলুম এক্সপোর্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া। ৫০ বছর আগে ভারতীয় হ্যান্ডলুম, হস্তশিল্প, গয়না ইত্যাদি রপ্তানির লক্ষ্যে প্রতিষ্ঠিত হয়েছিল।

হস্তচালিত তাঁতের গুরুত্ব অপিরিসীম। স্বাধীন ভারতে যোজনা কমিশন যখন মধ্যগগনে, সেই আমলেই প্রতিষ্ঠিত হয়েছিল অল ইন্ডিয়া হ্যান্ডলুম বোর্ড— রাষ্ট্রীয় শিল্পযজ্ঞে যাতে শ্রমনিবিড়, গ্রামীণ ক্ষেত্রটি বাদ না পড়িয়া যায়, তাহা নিশ্চিত করাই মূল উদ্দেশ্য ছিল। সেই বোর্ডটির বিলুপ্তির সিদ্ধান্তকে, অতএব, এই প্রেক্ষিতেই দেখা বিধেয়।

ভারতে এখনও কত মানুষ জীবিকা হিসাবে হস্তচালিত তাঁতের উপর নির্ভরশীল, সেই হিসাব সরকারের কাছে থাকবার কথা। হ্যান্ডলুম বোর্ডের প্রধানতম দায়িত্ব ছিল এই মানুষগুলির স্বার্থরক্ষা করা। বোর্ডটির বিলুপ্তির অর্থ, অতঃপর তাঁদের বাজারের উপর নির্ভর করতে হবে। কিন্তু বাজারের মত বিপজ্জনক সমুদ্রে ভাসবার শক্তি হস্তচালিত তাঁত নামক ডিঙিটির নেই। এইখানেই সরকারের দায়িত্ব।

হস্তচালিত তাঁতকে বাজার বা অর্থনীতির মানদণ্ডে নয়, বিচার করা উচিৎ ঐতিহাসিক গুরুত্বের মাপকাঠিতে। এমন আর কিছু কি আছে, যা ভারতের একশ বছরের ইতিহাসকে এই ভাবে শরীরে ধারণ করতে পারে? এই ক্ষেত্রকে রক্ষা করা সরকারের কর্তব্য। ন্যূনতম সরকারের যুক্তিতে সেই দায়িত্ব ঝাড়িয়া ফেলা চলে না।

TwitterFacebookWhatsAppEmailShare

#handloom and handicrafts, #handloom sector

আরো দেখুন