বিবিধ বিভাগে ফিরে যান

অজিত পাঁজা – রাজনীতি থেকে অভিনয়, সব মঞ্চেই সাবলীল

September 13, 2020 | < 1 min read

অভিনেতাদের রাজনীতির মঞ্চে আসার বহু উদাহরণ দেশে ও পশ্চিমবঙ্গে অনেক রয়েছে। কিন্তু রাজনীতিকরা থিয়েটার মঞ্চ কাঁপিয়ে দিয়েছিলেন এমন উদাহরণ খুব বেশি নেই। এদের মধ্যে সবচেয়ে স্মরণীয় নাম বোধহয় একটাই – অজিত পাঁজা।

অজিত পাঁজা এমন একজন রাজনৈতিক ব্যক্তিত্ব যিনি পুরোদমে থিয়েটার করেছেন টানা ১৩ বছর। শ্রী রামকৃষ্ণের ভূমিকায় ‘নটী বিনোদিনী’-তে অভিনয়ের আগে ১৯৮৭ সালে তিনি শাহজাহান নাটকে সুজার চরিত্রে অভিনয় করেন। পরে রাজনীতি এবং পেশার জন্য সেভাবে আর অভিনয়টা করা হয়ে ওঠেনি। কিন্তু কলকাতা হাইকোর্ট অ্যাডভোকেট ড্রামা অ্যাসোসিয়েশনের সক্রিয় সদস্য ছিলেন অজিতবাবু। 

ব্রজেন কৃষ্ণ দে’র রচিত নটী বিনোদিনীকে নিয়ে রচিত নাটকটিতে রামকৃষ্ণের নারী স্বাধীনতায় কত বড় ভূমিকা ছিল তা দেখানো হয়েছিল। সেই চরিত্রেই অভিনয় করেছিলেন অজিত পাঁজা। নাটকটি ২০ বার মঞ্চস্থ হয়েছিল। আমেরিকাতেও মঞ্চস্থ হয়েছিল এই নাটক। তৎকালীন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীও এই নাটকের তারিফ করেছিলেন।

তিনি বেশি হাসেন না৷ গম্ভীর থাকেন৷ জ্যোতিবাবু সম্পর্কে এসব কথা ছড়িয়ে রয়েছে৷ কিন্তু সেদিন ‘নটী বিনোদিনী’ থিয়েটারে অজিতবাবুর অভিনয়ে মুগ্ধ হয়েছিলেন রাশভারি জ্যোতি বসু৷ অনেকে মজা করে বলেন- ‘মোগ্যাম্বো খুশ’ হয়েছিলেন৷ তৎকালীন মুখ্যমন্ত্রী খুশি হয়ে বিরোধী বিধায়ক অজিত পাঁজাকে ডেকে বলেছিলেন, “আমি এসবে বিশ্বাস করি না কিন্তু আমার স্ত্রী দেখলে খুব খুশি হতেন। উনি রামকৃষ্ণের ভক্ত।” 

TwitterFacebookWhatsAppEmailShare

#Ajit Kumar Panja

আরো দেখুন