ভ্রমণ বিভাগে ফিরে যান

ঘুরে আসুন ইতিহাসের শহর বর্ধমান 

September 13, 2020 | 2 min read

উইকএন্ডের ছুটিতে পর্যটকদের টেনে আনতে এ বার প্রস্তুত ঐতিহাসিক বর্ধমান। ঐতিহাসিক নিদর্শনে পূর্ণ বর্ধমানের বিভিন্ন স্থান। ইতিহাসের বিভিন্ন ঘটনার সাক্ষী রাজার শহর বর্ধমান।  পর্যটকদের  থাকার জন্য রয়েছে রিসর্ট। পর্যটকরা যাতে জেলার দর্শনীয় স্থানগুলি ঘুরে দেখতে পারেন তার জন্য থাকছে যাতায়াতের সুবিধাও।   

গোটা জেলা জুড়েই ছড়িয়ে ছিটিয়ে আছে বিভিন্ন ঐতিহাসিক নিদর্শন ও স্থাপত্য-ভাস্কর্য। বর্ধমান শহরে রয়েছে শের আফগান ও কুতুবউদ্দিনের সমাধিস্থল, সুফি সাধক পীর বাহারমের সমাধিস্থল, লর্ড কার্জনের বর্ধমানে আগমনের জন্য তৈরি কার্জন গেট তথা আজকের বিজয় তোরণ, কবি গোবিন্দদাসের জন্মভিটে, বর্ধমানেশ্বর শিবমন্দির যেখানে রয়েছে ৫ ফুট ৮ ইঞ্চি দৈর্ঘ্যের ১৩ টন ওজনের শিবলিঙ্গ, বর্ধমানের রাজবাড়ি, ১০৮ শিবমন্দির ইত্যাদি। রয়েছে পূর্বস্থলীর পাখিরালয়, শ্রীখণ্ড। এ ছাড়াও রয়েছে বিভিন্ন পার্ক, নদী, ধর্মীয় স্থান। জেলার আনাচে কানাচে রয়েছে ইতিহাসের বহু নিদর্শন। তবু দেশের পযটন মানচিত্রে বর্ধমান বরাবরই অবহেলিত। 

ঘরের কাছে এই ইতিহাসের শহরে কাটিয়েই আসতে পারেন খানিকটা সময়।

কিভাবে যাবেন

হাওড়া এবং শিয়ালদা থেকে বর্ধমান যাওয়ার অনেক লোকাল এবং এক্সপ্রেস ট্রেন রয়েছে। তাছাড়া এসপ্ল্যানেড থেকে বর্ধমানের বাসও ছাড়ে। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Travelling, #Burdwan

আরো দেখুন