দেশ বিভাগে ফিরে যান

ভারতে বাস্তবে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা ২.৫ লক্ষ? রিপোর্টে উদ্বেগ

September 16, 2020 | < 1 min read

ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে গেছে ৫০ মুখের গন্ডি। সরকারি হিসেবে, রোজ গড়ে ৯০,০০০ দৈনিক সংক্রমণ হচ্ছে দেশে। দৈনিক সংক্রমণের নিরিখে বিশ্বে এক নম্বর স্থানে বাংলা। এই অবস্থায়, একটি উদ্বেগজনক রিপোর্ট প্রকাশ করেছে এনডিটিভি। তাদের দাবি, বাস্তবে দেশে দৈনিক আক্রান্তের সংখ্যা আড়াই লক্ষের কাছাকাছি।

অপ্রকাশিত সরকারি তথ্যের ভিত্তিতে লেখা এই প্রতিবেদনে বলা হচ্ছে সরকারের তরফে অনেকটাই কমিয়ে দেখানো হচ্ছে সংক্রমণ। যদি এই তথ্য সঠিক হয়, তাহলে সারা বিশ্বে রেকর্ড করে ফেলেছে ভারত। এনডিটিভির দাবি, সরকারি হিসেবে যে বাস্তবের তুলনায় কম, তার প্রধান কারণ, সরকার র‍্যাপিড টেস্টের ভিত্তিতে রোগীদের কোভিড পজিটিভ বা নেগেটিভ চিহ্নিত করছে। যদিও, এই পদ্ধতি ত্রুটিপূর্ণ।

বর্তমানে এটা প্রমাণিত যে র‍্যাপিড টেস্টে অনেক করোনা রোগীকে ত্রুটিপূর্ণভাবে নেগেটিভ রিপোর্ট দেওয়া হয়েছে। এই টেস্টের পর পিসিআর টেস্টে দেখা গেছে র‍্যাপিড টেস্টের তুলনায় আক্রান্তের সংখ্যা বেড়েছে দুই থেকে তিন গুন। তাছাড়া, সঠিক পদ্ধতিতে টেস্ট না করলে পিসিআর টেস্টেও সঠিক ফল আসবে না।

এটা খুবই পরিষ্কার যে ভারতে র‍্যাপিড টেস্টে পজিটিভের হার ৭ শতাংশ হয়, তাহলে পিসিআর টেস্টে পজিটিভ কেস বেরোচ্ছে ১৫-২০ শতাংশ। এর মানে, র‍্যাপিড টেস্ট করে যদি দৈনিক ৯৫ হাজার থেকে ১ লক্ষ কেস ধরা পড়ে, তাহলে পিসিআর টেস্ট করলে সেই সংখ্যা ২.৫ লক্ষ ছাড়াতে পারে।

তাই, স্বস্তির সময় এটা নয়। সামনে কঠিন বাস্তব অপেক্ষা করছে সকলের জন্য।

TwitterFacebookWhatsAppEmailShare

#Corona Update In India

আরো দেখুন