দেশ বিভাগে ফিরে যান

বিশ্বভারতী নিয়ে রাজনীতি – রাজ্যসভায় নাইডুর রোষে স্বপন

September 16, 2020 | < 1 min read

আজ বিশ্বভারতী ইস্যু নিয়ে রাজ্যসভায় বলতে ওঠেন সাংসদ স্বপন দাসগুপ্ত। পাঁচিল ভাঙার ঘটনার উল্লেখ করে তিনি বলেন, স্থানীয় প্রশাসন এই ঘটনায় ভাবলেশহীন ভূমিকা নিয়েছিল। এরপরই চেয়ারম্যান তিরস্কার করেন তাকে। ভেঙ্কাইয়া নাইডু বলেন, এখানে দোষারোপ করবেন না। আপনার বক্তব্য বলুন, অযথা রাজ্য সরকারের বিরুদ্ধে বিষোদ্গার করবেন না।

গত ১৭ই অগাস্ট বিশ্বভারতীতে মেলার মাঠে পাঁচিল দেওয়াকে কেন্দ্র করে অশান্ত পরিস্থিতি সৃষ্টি হয়েছিল। মেলার মাঠকে পাঁচিল দিয়ে ঘিরে দেওয়ার ঘটনায় প্রতিবাদ জানিয়ে প্রচুর মানুষের সেদিন জমায়েত হয় বিশ্বভারতীতে। রণক্ষেত্র হয়ে ওঠে বিশ্ববিদ্যালয় চত্বর।

এরপর থেকে রাজনীতিতে জড়িয়ে পড়ে রবীন্দ্রনাথের শান্তির নীড়। উপাচার্যের বিতর্কিত মন্তব্যে নিন্দায় সরব হন বিভিন্ন মহল। তাঁর অপসারণ চেয়ে গণ ইমেল পাঠানো হয় মুখ্যমন্ত্রীকে। ইতিমধ্যেই বিশ্বভারতীর বহু কৃতি প্রাক্তনী ও বিদ্বজ্জন শান্তিনিকেতনের জলঘোলা নিয়ে সরব হয়েছেন। রবীন্দ্রনাথ ঠাকুরের পরিবারের সদস্যরাও মুখ খোলেন।

এরই মাঝে আজ রাজ্যসভায় চেয়ারম্যানের রোষে পড়লেন স্বপন দাসগুপ্ত। স্বভাবতই বিশ্বভারতী ইস্যু নিয়ে রাজনীতি করতে গিয়ে ব্যাকফুটে স্বপন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Viswa Bharati University, #Swapan Dasgupta, #M. Venkaiah Naidu

আরো দেখুন