দেশ বিভাগে ফিরে যান

অরুণাচলের ৯০ হাজার বর্গ কিমি নিজেদের বলে দাবি করেছে চীন, সংসদে বললেন রাজনাথ

September 17, 2020 | 2 min read

চীনের সঙ্গে ভারতের সীমান্ত সমস্যা মেটার কোনও সম্ভাবনাই এই মুহূর্তে দেখা যাচ্ছে না। অন্তত রাজ্যসভায় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং-এর বিবৃতি থেকে সেরকমই মনে করা হচ্ছে। বৃহস্পতিবার রাজ্যসভায় রাজনাথ সিং বলেন যে অরুণাচল প্রদেশের প্রায় ৯০,০০০ বর্গ কিলোমিটার এলাকা নিজেদের বলে দাবি করেছে চীন।

এদিন রাজ্যসভায় তিনি আরও বলেন যে কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখে অন্তত ৩৮,০০০ বর্গ কিমি এলাকা বেআইনি ভাবে দখল করে রেখেছে চীন। এর পাশাপাশি তথাকথিত ১৯৬৩-র Sino-Pakistan Boundary Agreement অনুযায়ী পাক অধিকৃত কাশ্মীরের ৫১৮০ বর্গ কিলোমিটার এলাকা পাকিস্তান চীনকে দিয়েছে ফের মনে করিয়ে দিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী।বৃহস্পতিবার রাজ্যসভায় লাদাখে চীন-ভারত টেনশন প্রসঙ্গে রাজনাথ সিং বলেন যে বিশ্বের কোনও শক্তি লাদাখে ভারতীয় সেনার টহলদারি আটকাতে পারবে না। ভারতীয় সেনার টহলদারি আটকানোর জন্য চীনা বাহিনীর চেষ্টাই লাদাখে সংঘাতের কারণ বলে উল্লেখ করেন তিনি। পূর্ব লাদাখে ভারতীয় সেনাবাহিনীর টহলদারির ধরণও বিন্দুমাত্র পরিবর্তিত হবে না বলে এদিন বিরোধীদের প্রশ্নের উত্তরে জানিয়ে দেন প্রতিরক্ষা মন্ত্রী।

চীন মুখে যা বলে এবং কাজে যা করে তার মধ্যে পার্থক্য রয়েছে বলে উল্লেখ করেন রাজনাথ সিং। চীনের চারিত্রিক বৈশিষ্ট্যের মধ্যে বিশ্বাসঘাতকতা অঙ্গাঙ্গীভাবে জড়িত বলে এদিন সরকারকে সতর্ক করে দেন রাজ্যসভার অনেক সদস্যই। ভারতীয় সেনাবাহিনীর পাশে সবাই আছেন বলে জানিয়ে দেন রাজ্যসভার সদস্যরা। সীমান্ত সুরক্ষাকে আরও মজবুত করতে ভারত গত কয়েক বছরে প্রচুর বিনিয়োগ করেছে বলে জানান রাজনাথ সিং। তিনি আরও বলেন যে গলওয়ানের সংঘাতের পর লাদাখে গিয়ে সেনাবাহিনীর সঙ্গে কথা বলে প্রধানমন্ত্রী এই বার্তা স্পষ্ট করে দিয়েছেন যে গোটা দেশ তাঁদের পাশে আছে। মস্কোর বৈঠকে চীনের বিদেশমন্ত্রীর কাছে চীনা বাহিনীর আগ্রাসন নিয়ে তিনি অসন্তোষ প্রকাশ করেন বলে জানিয়েছেন রাজনাথ সিং।

এর আগের দিনও সংসদে লাদাখ প্রসঙ্গে বিবৃতি দিয়ে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ইতিহাসের প্রসঙ্গ টেনে বলেছিলেন, লাদাখের ৩৮,০০০ বর্গ কিলোমিটার এলাকা দখল করে রয়েছে চীন। ১৯৬৩ সালের চীন-পাকিস্তান সীমান্ত চুক্তিতে পাকিস্তান বেআইনি ভাবে পাক অধিকৃত কাশ্মীরের ৫,১৮০ বর্গকিলোমিটার ভারতীয় ভূখণ্ড চীনের হাতে তুলে দিয়েছে। তার পরও অরুণাচল প্রদেশে ৯০,০০০ বর্গকিলোমিটার এলাকাকে নিজের বলে দাবি করছে বেজিং!

TwitterFacebookWhatsAppEmailShare

#china, #ladakh, #india china standoff, #India

আরো দেখুন